মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০১:৪২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জের নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার স্বপ্ন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

হবিগঞ্জ প্রতিনিধি : কাকলী খান। ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিভাগে ১ম শ্রেণীতে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করে চাকুরী নেন অতীশ দিপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বিভাগে। কিন্তু করোনার কারনে যখন সবকিছু স্থবির প্রায় তখন চাকুরী হারাতে হয় কাকলীকে। নিরুপায় হয়ে দুই শিশু সন্তাননে নিয়ে তিনি চলে আসেন হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বাঘমাড়া গ্রামে স্বামী মাহমুদ খায়ের এর বাড়ীতে। এর পর শুরু করেন অনলাইনে ব্যবসা। উই এর ফ্লাটফর্ম ব্যবহার করে তিনি হয়ে যান বড় একজন উদ্যোক্তা। তার পণ্য চা পাতা, গ্রীণ ট্রি, মনিপুরী শাড়ী,শাল ও ওড়না দেশের সকল জেলায় বিক্রির পাশাপাশি লন্ডন,আমেরিকাসহ ১০/১২টি দেশেও সরবরাহ করছেন। এখন তার হাতে চাকুরীর বেতনের ছেয়েও বেশী অর্থ আসছে।

কাকলীর মতই একজন কর্মজীবি নারী হলেন হবিগঞ্জ শহরের চমনা চৌধুরী। হবিগঞ্জ শহরের পাঠশালা নামে সু-পরিচিত স্কুলের প্রধান তিনি। কিন্তু ২০২০ সালে করোনা আসার পর স্কুলটি বন্ধ হয়ে যায়। বেকার হয়ে পড়ে বিকল্প চিন্তায় শুরু করেন অন লাইনে ব্যবসা। উই এর ফ্ল্যাট ফর্ম ব্যবহার করে স্বল্প সময়েই সফলতার স্বাক্ষর রাখেন তিনি।

সোমবার দুপুরে হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে কাকলী ও চমনা চৌধুরীর মত শতাধিক উদ্যোক্তার মিলনমেলা ঘটেছিল। সেখানে তারা তুলে ধরেন তাদের অভিজ্ঞতা। বিভিন্ন সমস্যার কথাও উপস্থাপন করেন এই মিলনমেলায়। সেখানে ২৫জন লাখপতি উদ্যোক্তাকে ক্রেস্ট দিয়ে জানানো হয় সম্মাননা।

উইমেন এন্ড ই কমার্স (উই) এর মিটআপে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-৩ আসনের এমপি এডভোকেট মো. আবু জাহির। উই প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে ও উদোক্তা শামসুন্নাহার সুমার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহবুবুল আলম, হবিগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার নবনির্বাচিত সহ-সভাপতি এডভোকেট শাহ ফখরুজ্জামান ও উই ঢাকা গুলশান এর কো-অর্ডিনেটর জান্নাতুল ফেরদৌস তিতি। বক্তব্য রাখন- নারী উদ্যোক্তা চমনা চৌধুরী, রোকেয়া আক্তার, সৈয়দা রাসনা জান্নাত, আসমাহুল হুসনা প্রমূখ।

প্রধান অতিথির বক্তৃতায় এমপি আবু জাহির বলেন, নারী পুরুষ সমন্বিতভাবে এগিয়ে যেতে না পারলে বাংলাদেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব নয়। বর্তমান সরকার নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য বিশেষ উদ্যোগ নেয়ায় নারীরা এগিয়ে যাচ্ছে। যুব উন্নয়ন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য প্রশিক্ষণ ও বিভিন্নভাবে সহায়তারও ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তাগণ বলেন, প্রত্যেক উদ্যোক্তাকে সাহসী হতে হবে। যে কোন বিষয়ে হাতে কলমে শিক্ষার বিকল্প নেই। তাই নারী উদ্যোক্তাদের দক্ষ করে সময়োপযোগী করে গড়ে তুলতে বেশি বেশি প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সাহসী হয়ে কাজ করলে সাফল্য আসবেই। নানাবিধ শর্তের কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও অনেক আগ্রহী নারী উদ্যোক্তা প্রশিক্ষণের সুযোগ পায় না। এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণসহ নারী উদ্যোক্তারা যাতে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সহজে ট্রেড লাইসেন্স পান তার জন্য প্রধান অতিথির কাছে আবেদন জানান। অনুষ্ঠানে হবিগঞ্জে উইসেন্স চেম্বার প্রতিষ্ঠার দাবি জানালে এমপি আবু জাহির এ ব্যাপারে সর্বাত্বক সহযোগিতার আশ্বাস দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!