বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে অরক্ষিত বধ্যভুমি” সংস্কারের দাবি মুক্তিযোদ্ধাদের

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

সৈয়দ হাবিবুর রহমান ডিউক (শায়েস্তাগঞ্জ, হবিগঞ্জ): স্বাধীনতার ৫০ বছরে ও শায়েস্তাগঞ্জের বধ্যভুমি অরক্ষিত অবস্থায় রয়েছে।

ফলে, ১৯৭১-এ পাক-বাহিনীর হাতে নৃশংসভাবে বহু বাঙালির শহীদ হওয়ার ইতিহাস নতুন প্রজন্মের কাছে অজানায় রয়ে যাচ্ছে। মুজিবশতবর্ষকে উপলক্ষে করে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এই বধ্যভূমিগুলো চিহ্নিতকরণসহ স্মৃতিস্তম্ব নির্মাণের জন্য স্থানীয় বাসিন্দা, সুশীল সমাজ, শায়েস্তাগঞ্জের মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সৃষ্টির ইতিহাসে এক করুণ অধ্যায় বধ্যভূমি আর গণহত্যার ইতিহাস। সারাদেশের অনেক জায়গার মতো হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ রেল জংশনের পাশেই একাত্তরের মুক্তিযুদ্ধে হানাদার বাহিনী কর্তৃক গণহত্যার দলিল এ বধ্যভূমি এখনও অরক্ষিত অবস্থায় রয়েছে।

জানা যায়, ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী কর্তৃক গণহত্যার এক শোকাবহ স্মৃতিচিহ্ন অঙ্কিত হয়ে আছে এই বধ্যভূমিতে। ওই স্থানে পাকবাহিনীরা লালচান চা-বাগানসহ বিভিন্ন স্থান থেকে মুক্তিযোদ্ধাসহ ১১ জনকে হত্যা করে গণকবর দেয়।

যাদের মধ্যে শহীদ রাজকুমার গোয়ালা, লাল সাধু, কৃঞ্চ বাউরী মেম্বার, দিপক বাউরী, মহাদেব বাউরী, অনু মিয়া, সুনীল বাউরী, নেপু বাউরী, রাজেন্দ্র রায়, গৌর রায় ও ভুবন বাউরী রয়েছেন। এই ১১ জন শহীদের মধ্যে শুধু অনু মিয়াই মুসলিম ধর্মের ছিলেন, উনারা সকলেই চুনারুঘাট উপজেলার লাল চান্দ চাবাগানের বাসিন্দা ছিলেন।

তাদেরকে যথাযোগ্য সম্মান দেয়া বাঙালি জাতির দায়িত্ব ও কর্তব্যের অন্তর্ভুক্ত। সে বিবেচনায় শায়েস্তাগঞ্জের এই বধ্যভূমি উপযুক্ত মর্যাদা ও সম্মান পাওয়া থেকে অনেকাংশেই বঞ্চিত হচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, শায়েস্তাগঞ্জ বধ্যভূমি রেল লাইন সংলগ্ন হওয়ায় রেল লাইন অতিক্রম ব্যতীত সেখানে যাওয়ার কোনো রাস্তা নেই। শায়েস্তাগঞ্জ পৌরসভার ব্যবস্থাপনায় শায়েস্তাগঞ্জ-হবিগঞ্জ সড়ক থেকে বধ্যভূমিতে যাতায়াতের সুবিধার্থে একটি পাকা সড়ক নির্মাণ করা হলেও ওই সড়কটি এখন সিএনজি অটোরিকশার দখলে রয়েছে। এ সড়ক দিয়ে মানুষ চলাচলের কোনো পরিবেশ নেই।

বধ্যভূমি সংরক্ষণের জন্য একজন মুক্তিযোদ্ধা তার নিজস্ব অর্থায়নে ভবন নির্মাণ করে দিয়েছেন। কিন্তু বধ্যভূমিতে গড়ে উঠেনি কোনো স্মৃতিস্তম্ব। শুধুমাত্র একটা সাইনবোর্ড বসানো রয়েছে। আর কয়েকটা পাকা পিলার দিয়ে সীমানা নির্ধারন করা হয়েছে। স্বাধীনতার ৫০ বছরে এখনো অযতœ আর অবহেলায় পড়ে আছে বধ্যভূমিটি।
বধ্যভুমি সংরক্ষিত করার জন্য তারকাটা দিয়ে বেড়া দেয়া হয়েছিল যার অধিকাংশই ছিড়ে ফেলা হয়েছে, ফলে এখনো অরক্ষিত অবস্থায় রয়েছে বধ্যভুমি।
অন্যদিকে, এই বধ্যভূমির পবিত্রতা রক্ষার বিষয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হলে রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষ পাকা পিলার দিয়ে বধ্যভূমির সীমানা চিহ্নিত করে ঘিরে দিয়েছেন। এতে বধ্যভূমির সীমানা চিহ্নিত হলেও এর পবিত্রতা ও মর্যাদা রক্ষা নিশ্চিত হয়নি এখনো।

এ ব্যাপারে জেলা মুক্তিযোদ্ধা সহকারী কমান্ডার ও জেলা সাংগঠনিক ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান বলেন, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে এ বধ্যভূমি স্বীকৃতি পেয়েছে এবং গেজেটে অন্তর্ভুক্ত হয়েছে। বধ্যভুমি একটি আবেগ, ইতিহাসের অংশ, এর রক্ষণাবেক্ষণের দ্বায়িত্ব আমাদেও সকলের ।
বর্তমানে পৌর মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃক ওই বধ্যভূমি রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। শায়েস্তাগঞ্জের বধ্যভুমি সংস্কারের জন্য টেন্ডার হয়েছে, এবং অচিরেই এর উন্নয়ন কাজ শুরু করা হবে।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুল ইসলাম বলেন, বর্তমান সরকার মুক্তিযুদ্ধ সংশ্লিষ্ট সব বিষয়ে খুবই আন্তরিক ও সহানুভূতিশীল। বধ্যভূমি সংরক্ষণে আমরা ইতোমধ্যে পদক্ষেপ নিয়েছি। শায়েস্তাগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বধ্যভুমির ১১ জনের নাম সম্বলিত একটি সাইনবোর্ড বানানো হয়েছে, যা আগামীকাল উন্মুক্ত করা হবে। আমি আজ বধ্যভুমিটি সরেজমিনে গিয়ে পরিদর্শন করব।
আশা করছি দ্রুত সময়ের মধ্যে দেশের অন্যান্য উপজেলার মতো শায়েস্তাগঞ্জেও বধ্যভূমির উন্নয়ন হবে।

এ বিষয়ে কথা বলার জন্য শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র ফরিদ আহমেদ অলিকে একাধিক বার মুঠোফোনে কল দিলে ও তিনি ফোন রিসিভ করেননি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!