শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজমিরীগঞ্জে বোরো আবাদ শুরু, ব্যস্ত সময় পার করছে কৃষকরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১

মোঃ আবু হেনা, আজমিরীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি :

ভোর সকালের হিমেল হাওয়া কনকনে শীত উপেক্ষা করে বোরো ধান আবাদ ও রোপনে ব্যস্ত সময় কাটাচ্ছেন হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার কৃষকরা। প্রতিটি এলাকার হাওর জুড়ে বোরো আবাদের প্রতিযোগিতা চলছে। ভোরের আলো ফোটার সাথে সাথেই কোমর বেঁধে কাধেঁ মই, কোদাল নিয়ে নেমে পরছেন ফসলের মাঠে।

সরেজমিনে বিভিন্ন হাওরে গিয়ে দেখাযায়, চলছে পানিসেচ আবার কোথাও চলছে ট্রাক্টর, পাওয়ার টিলার দিয়ে জমি চাষের কাজ। বোরো ধান রোপনের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে ধানের চারা। ক্ষেত পরিচর্যা আর বীজতলা থেকে চারা তুলে জমিতে রোপনের কাজ। প্রয়োজনীয় সার ও কীটনাশক সরবরাহ নিশ্চিত করা গেলে চলতি মৌসুমে বাম্পার বোরো উৎপাদন হবে বলে মনে করছেন কৃষকরা।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় পাচঁটি ইউনিয়ন ও একটি পৌরসভায় বোরো জমি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৪ হাজার ৯৯০ হেক্টর জমি। গত কয়েকদিন পূর্ব থেকেই বোরো জমি রোপন শুরু করা হয়েছে।

কৃষকদের সাথে আলাপকালে তারা বলেন, ডিজেলের উধ্বগতি ও কৃষি ব্যাংক থেকে ঋণ নিতে নানা ঝামেলা পোহাতে হয়। যে কারণে বিভিন্ন এনজিও এবং স্থানীয় মহাজনদের কাছ থেকে চড়া সুদে ঋণ নিতে হয়েছে এখানকার কৃষকদের। তারপরও তাদের চোখে রঙ্গিন স্বপ্ন। বাধঁছে মনে নানান আশা।

কৃষক উয়াহিদুল মিয়া, পলাশ মিয়া ও মহলাল দাস বলেন, বোরো ধান আবাদ করতে দিন রাত পরিশ্রম করতে হচ্ছে। বর্তমান বাজারে ডিজেলের মূল্য অনেক বেশি। এছাড়া রোপা আমনের ছেয়ে বোরো আবাদের খরচ বেশি। বোর ধান লাগানোর পর থেকে অনেক যত্ন সহকারে পরিচর্যা করতে হয়। যদি আবহাওয়া অনুকুলে থাকে তাহলে ভালো ফলনের আশাবাদি ও ভালো মূল্য পেলে লাভবান হবো।

আজমিরীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, এ উপজেলায় পাচঁটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৪ হাজার ৯৯০ হেক্টর বোরো জমি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গত ৮ ডিসেম্বর আনুষ্টানিক ভাবে রোপন শুরু করা হয়েছে। এ মৌসুমে আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবার। এজন্য কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!