বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসার স্থান অপসারণের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২

আনোয়ার হোসেন মিঠু, নবীগঞ্জ থেকে :

নবীগঞ্জে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসার স্থান অপসারণের
প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ জানুয়ারী) দুপুরে শহরের নতুন বাজার মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নবীগঞ্জে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সুবিধাজনভাবে ব্যবসার উপযোগী স্থান না থাকায় দীর্ঘদিন ধরে শহরের নতুন বাজার (গাজীর টেক) মোড়ে রাস্তার দু’পাশে কাঁচামালের ব্যবসা করে আসছিলেন । এদিকে শহরে যানজট নিরসনে এসব দোকানপাট উচ্ছেদ অভিযানে নামে উপজেলা ও পৌর প্রশাসন। এরপর থেকে ক্ষুদ্র ব্যবসায়ীদের জীবিকায় দেখা দিয়েছে দুর্বিষহ অবস্থা। ব্যবসার স্থান না পেয়ে পরিবার নিয়ে দু’বেলা খেয়ে বেঁচে থাকতে হিমশিম খেতে হচ্ছে প্রায় ১৪৫ জন ক্ষুদ্র ব্যবসায়ীর।

যারা নবীগঞ্জ শহরের রাস্তার পাশে ভ্রাম্যমান দোকান পরিচালনা করে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছিলেন। প্রায় ৫ দিন যাবত এসব কেটে খাওয়া ক্ষুদ্র ব্যবসায়ীরা বেকার জীবন যাপন করছেন। প্রশাসনের নির্দেশনা মেনে ব্যবসার জন্য উপযোগী স্থানের দাবীতে শনিবার (১৫ জানুয়ারী) শহরের নতুন বাজার (গাজীর টেক) মোড়ে এক বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি।

ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি রুশন আলী জানান, পেটের দায়ে রাস্তার পাশে ভ্রাম্যমান দোকান বসিয়ে পরিবার নিয়ে বেঁচে থাকতে দু’বেলা ভাত খাওয়ার চেষ্টা করি। আমরা রাস্তার এক সাইটে গিয়ে ব্যবসা করি। যাতে করে কোনো পথচারীর চলাচলে আমাদের ধারা বিঘ্ন না ঘটে। এখানে ব্যবসা থাকার ফলে নবীগঞ্জের মানুষ সহজে এবং সুবিধাজনকভাবে কাঁচামাল ক্রয় করতে পারেন। দুঃখের সাথে বলতে হয় যানজট নিরসের অজুহাতে আমাদেরকে উচ্ছেদ করে দেওয়া হলো কেন? এখন আমরা পরিবার পরিজন নিয়ে কোথায় যাব। আমরা হালালভাবে উপার্জন করতে চাই। আরেক ব্যবসায়ী মুশাহিদ আলী বলেন, আমাদের বয়সী যুবকেরা কত খারাপ দিকে যাচ্ছে। বেকার থাকার কারণে ইয়াবাসহ বিভিন্ন মাদক ব্যবসার সাথে জড়িয়ে পড়ছে। আর আমরা হালাল পথে নিজের পায়ে উপার্জন করে বেঁচে থাকার চেষ্টা করছি। আপনারা আমাদেরকে সেই সুযোগ করে দেন।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় ক্ষুদ্র ব্যবসায়ীরা দাবী করেন, শহরের শেরপুর রোডস্থ করিম রেস্ট হাউজের সামনে ব্যবসার জন্য তাদেরকে স্থান করে দেওয়ার জন্য। আর না হয় রাস্তার পাশে পৌরসভার যে ড্রেনেজ রয়েছে তার বাহিরে স্থান করে দেওয়ার জন্য। দুটি ব্যবস্থায় তারা ব্যবসা করতে চান। শুভেচ্ছা কমিউনিটি সেন্টারের সামনে উপজেলা ও পৌর প্রশাসন তাদেরকে ব্যবসার স্থান করে দিলে সেখানে পর্যাপ্ত স্থান না থাকায় এবং বহিরাগতদের আগমনে সেখানে যেতে নারাজ তারা বলে জানিয়েছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। তাদের দাবী শহরে যেখানে সেখানে রাস্তার উপর বাস দাঁড় করিয়ে যাত্রী উঠা নামা এবং দিনদুপুরে যত্রতত্র ট্রাক পার্কিং, ট্রাকের মালামাল লোড, আনলোড করার ঘটনা যানজটের অন্যতম কারন।

উল্লেখ্য, গত ১১ জানুয়ারী রাস্তার দু’পাশের দোকানপাট উচ্ছেদ করে উপজেলা ও পৌর প্রশাসন। এর পর থেকে প্রায় ১৪৫ জন ক্ষুদ্র ব্যবসায়ী ব্যবসা বন্ধ থাকার কারণে তাদের পরিবারের লোকজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!