শনিবার, ২১ মে ২০২২, ০৭:০৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আব্দুস সামাদ আজাদ চত্বরটির বেহাল দশা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২

শাহ মনসুর আলী নোমান :

আজীবন গণতন্ত্রমনা, আমাদের মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অনবদ্য ভূমিকা পালন করে সবার মনে স্থান করে নিয়েছেন সাবেক মন্ত্রী প্রয়াত আব্দুস সামাদ আজাদ।

একজন সফল মন্ত্রী, রাজনীতিবিদ, চৌকস কূটনীতিবিদ এবং গণমানুষের নেতা হিসেবে তিনি শুধু বাংলাদেশেই নয় এই উপমহাদেশে রাজনীতির এক বরপুত্র হিসেবে মানুষের মনে শ্রদ্ধা ও ভালোবাসার পাত্র ।স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী, ভাটি বাংলার সিংহ পুরুষ, জননেতা আলহাজ্ব আব্দুস সামাদ আজাদ এর বর্ণাঢ্য কর্মময় ও রাজনৈতিক জীবন এবং তাঁর মহান স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাকা-সিলেট মহাসড়কের (দক্ষিণ সুরমা)চণ্ডীপুলে নির্মাণ করা হয় ‘আব্দুস সামাদ আজাদ চত্বর’।

আমাদের পরবর্তী প্রজন্ম যাতে এই কিংবদন্তি রাজনীতিবিদ সম্পর্কে জানতে পারে সে লক্ষ্যেই আব্দুস সামাদ আজাদ চত্বর নির্মাণ করা হয়।কিন্তু প্রয়োজনীয় সংস্কার ও মেরামতের অভাবে এবং এই চত্বরে পোস্টার,ব্যানার,লিফলেট লাগানোর ফলে বর্তমানে চত্বরটির বেহাল দশা।

আব্দুস সামাদ আজাদ চত্বরে বেড়ে উঠা গাছগুলোর নেই কোন পরিচর্যা,বিভিন্ন জায়গায় রেলিং ভেঙ্গে গেছে; রং ও ইট উঠে যাচ্ছে।দেশ এবং দেশের মানুষের ভালোবাসার টানে সেই ব্রিটিশ শাসন আমলে ছাত্রজীবন থেকে শুরু করেন রাজনীতি।জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত সহযোদ্ধা, একাধিকবারের মন্ত্রী,বর্ষীয়ান রাজনীতিবিদ আব্দুস সামাদ আজাদ ১৯২২ খ্রিস্টাব্দের ১৫ জানুয়ারি সুনামগঞ্জ জেলার( তৎকালীন সিলেট জেলা) জগন্নাথপুর উপজেলার ভুরাখালী গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০০৫ খ্রিস্টাব্দের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।

একজন প্রকৃত দেশপ্রেমিক, একজন সফল রাজনীতিবিদ ও পররাষ্ট্রমন্ত্রী,একজন সফল বিরোধীদলীয় উপনেতা হিসেবে তিনি যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতার পরিচয় বহন করেছেন।আলহাজ্ব আব্দুস সামাদ আজাদ মুসলিম ছাত্র ফেডারেশন সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৪০ সালে এবং এই সংগঠনের অবিভক্ত আসাম শাখার সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।তার সুযোগ্য নেতৃত্ব ও দিকনির্দেশনায় ১৯৫২ সালে প্রথম ১৪৪ ধারা ভঙ্গ করা হয়।

১৯৫৪ এবং ১৯৭০ সালের নির্বাচনে তিনি এমএনএ নির্বাচিত হন।১৯৯০ এর গণঅভ্যুত্থান,১৯৯৬ এর জনতার মঞ্চের সফল রূপকার ছিলেন আব্দুস সামাদ আজাদ।তিনি সুনামগঞ্জ – ৩,আসন থেকে ২০০১ সালে সর্বশেষ সংসদ সদস্য নির্বাচিত হন এবং ১৯৯৬ সালে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অত্যন্ত সফলতা এবং বিচক্ষনতার সাথে দায়িত্ব পালন করেন।

জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতিতে প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব, গণমানুষের নেতা আলহাজ্ব আব্দুস সামাদ আজাদ এর মহান স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্মাণ হওয়া ‘আব্দুস সামাদ আজাদ চত্বরের’ সংস্কার, আধুনিকায়ন,দৃষ্টিনন্দন এবং সৌন্দর্যবর্ধন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত সুদৃষ্টি দেয়া প্রয়োজন।

লেখক :
শাহ মনসুর আলী নোমান
কলামলেখক;একান্ত সচিব,উপাচার্যের দপ্তর
নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!