শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৮:০৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নির্লোভ রাজনীতিবিদ ও শিক্ষাবিদ শামছুল ইসলাম এর সংক্ষিপ্ত জীবনালেখ্য

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২

বাহার উদ্দিন :

হবিগঞ্জের লাখাইয়ে অসংখ্য কীর্তিমান মানুষ জন্মেছেন যারা শিক্ষা, সাহিত্য, রাজনীতিতে রেখেছেন সফলতার স্বাক্ষর। তাদের স্বীয় মেধা অধ্যবসায় ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে লাখাইর উন্নয়নে অবদান রেখে চলেছেন। কেউবা গরীব ও মেহনতি মানুষের ভাগ্য উন্নয়নে জীবন উৎসর্গ করেছেন। আবার কেউবা রাজনীতিতে স্বীয় প্রতিভায় স্থানীয় ও জাতীয় রাজনীতিতে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন।

মরহুম শামছুল ইসলাম

প্রতিষ্ঠিত হয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক বরন্য ব্যক্তিত্বে। এমনই একজন নির্লোভ রাজনীতিবিদ ও শিক্ষাবিদ সামছুল ইসলাম নাদির হোসেন। সামছুল ইসলাম নাদির হোসেন এর জন্ম লাখাই উপজেলার করাব গ্রামের(নয়াবাড়ি) সম্ভ্রান্ত ও ঐতিহ্যবাহী মুসলিম পরিবারে।

বাবা তৎকালীন লোকাল বোর্ডের সর পঞ্চায়েত মোঃ ছদর হোসেন ও মা মোছাঃ আতব চান এর কোল আলোকিত করে ১৯৩৪সালের ১২ জানুয়ারী সামছুল ইসলাম নাদির হোসেন এর জন্ম হয়।

মরহুম শামছুল আলম এর স্ত্রী, পুত্র ও কন্যা

মোঃ ছদর হোসেন এর দুই সন্তান শামছুল ইসলাম নাদির হোসেন ও আবু তাহের। জেষ্ঠ পুত্র নাদির হোসেন এর প্রাথমিক শিক্ষা শুরু হয় গ্রামের পাঠশালায়। প্রাইমারী শিক্ষা শেষ করে স্থানীয় রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। এ বিদ্যালয় থেকে কৃতিত্বের সহিত এস,এস,সি পাশ করেন। ভর্তি হন হবিগঞ্জস্হ বৃন্দাবন কলেজে। এ কলেজ থেকে এইচ এস,সি পাশ করে একই কলেজে বি,এ ভর্তি হন। লেখাপড়ার পাশাপাশি রাজনীতিতে সক্রিয়ভাবে অংশ গ্রহন করেন। ষাটের দশকের তুখোড় ছাত্রনেতা সামছুল ইসলাম নাদির হোসেন তৎকালীন হবিগন্জ্ঞ মহকুমা ছাত্র ইউনিয়নকমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

পরবর্তীতে ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ এর হবিগন্জ্ঞ মহকুমা কমিটির সহসভাপতি ও লাখাই থানা কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। আমৃত্যু এ পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৭০ সালের সাধারন নির্বাচনে তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি (মুজাফ্ফর ন্যাপ) থেকে কুঁড়েঘর মার্কায় নির্বাচনে অংশ নেন।চাকুরী জীবনের শুরুতে তিনি নাগুড়া ফার্ম উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে যোগদান করেন। পরবর্তীতে তিনি স্থানীয় রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয়ে যোগ দেন।পরবর্তীতে ১৯৮২ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত নাগুড়া ফার্ম উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন।

১৯৯২ সালের ২৪ জুন মাত্র আটান্ন বছর বয়সে তিনি না ফেরার দেশে চলে যান। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত ও ছয় পুত্র সন্তান এবং দুই কন্যা সন্তানের জনক ছিলেন।তার স্ত্রী মিনারা খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন এবং ২০১০সালে অবসর গ্রহন করেন।

মরহুম শামছুল ইসলাম নাদির হোসেন এর জেষ্ঠপুত্র লাখাই উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও বার বার নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট মুশফিউল আলম আজাদ, দ্বিতীয় পুত্র মফিজুল আলম শামীম ঢাকা মেট্রোপলিটন পুলিশে(ডিএমপি) এর শ্যামপুর থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) হিসেবে কর্মরত, তৃতীয় পুত্র নুরুল আলম সোহেল ১ম শ্রেণীর ঠিকাদার, চতুর্থ পুত্র সাইফুল আলম রুকন কক্সবাজার জেলার এর ওসি(ডি.বি) হিসেবে কর্মরত, পঞ্চম পুত্র শফিউল আলম সুমন একজন ঠিকাদার, ষষ্ঠ পুত্র খাইরুল আলম শুভ একজন আমেরিকা প্রবাসী এবং বড় মেয়ে রাফিয়া আক্তার জলি বি,এ ও গৃহিনী, ছোট মেয়ে নিলুফা আক্তার নেলী বিএ এবং গৃহিনী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!