মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে রেমা কালেঙ্গা সংরক্ষিত বনে ধান চাষ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১১ এপ্রিল, ২০২২

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি :

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা অভয়ারণ্যে চাষ হচ্ছে ধান ও লেবু। সংরক্ষিত এ বনের কোনো কোনো জায়গায় সামাজিক বনায়নের নামে লিজ নিয়ে ও প্রভাবশালীরা এই চাষাবাদ করছেন। এতে নষ্ট হচ্ছে বনের প্রাকৃতিক গুরুত্ব। বিপন্ন হয়ে পড়ছে বনের ওপর আশ্রয় করে বেঁচে থাকা বিরল প্রজাতির বন্য প্রাণী।

স্থানীয়রা জানায়, এ নিয়ে কোনো প্রকার মাথাব্যথা নেই স্থানীয় বন বিভাগের। পাহাড়ের ঢালে, সমতল ভূমিতে, বাড়ির আঙ্গিনা যেখানে খালি জায়গা সেখানেই লাগানো হচ্ছে লেবুগাছ। রোগবালাই নেই, একবার গাছ লাগালে ১০ থেকে ১৫ বছর পর্যন্ত ফসল পাওয়া যায়। কম পুঁজিতে অধিক লাভ হওয়ায় বনে লেবু চাষে আগ্রহী হয়ে পড়ছে দখলদার, ভিলেজার (বন পাহারাদার), এমনকি বনে বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠীরাও। বন বিভাগের লোকজনের সঙ্গে আঁতাত এবং উৎপাদিত ফসল থেকে আয়ের অর্ধেক বন বিভাগকে দেওয়ার শর্তে সংরক্ষিত বনে লেবুবাগান করার অলিখিত অনুমতি দেয় বন বিভাগ।

এ নিয়ম চলে আসছে বছরের পর বছর ধরে। বন বিভাগের কিছু লোকের স্বার্থ রক্ষার কারণে লেবুবাগান, ধান চাষসহ নানা ফসল উৎপাদন সংরক্ষিত বনে বেড়ে চলেছে। আর বন সংকুচিত হচ্ছে। লোকালয়ে চলে আসছে বন্য প্রাণী।

এ ছাড়া সংরক্ষিত বনের জায়গা ক্ষেতের জমি বানিয়ে কিংবা লেবুবাগান তৈরি করে আইনের প্রতি বারবার বৃদ্ধাঙ্গুলি দেখানো হচ্ছে। জায়গা দখলের এ অভিযোগ রেমা-কালেঙ্গা বন্য প্রাণী সহব্যবস্থাপনা কমিটির লোকজন, বন ভিলেজার স্থানীয় ইউপি সদস্যসহ নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর প্রতিও রয়েছে।

সোমবার দুপুরে সরেজমিন রেমা-কালেঙ্গা অভায়ারণ্য ঘুরে দেখা যায়, সংরক্ষিত বনের পাশে রয়েছে ধানের জমি। সেই জমিতে কিছু দিন আগে চারা রোপন করা হয়েছে। সবুজ-সতেজ ধানে ভরে গেছে বন। প্রাকৃতিক বন কেটে ধানক্ষেত প্রসার করায় বনভূমির পরিমাণ কমছে। এক জরিপে দেখা গেছে, গত কয়েক বছরে রেমা-কালেঙ্গায় ৬০০ একরেরও বেশি বনভূমি বেদখল হয়ে গেছে। দখল হওয়া এসব ভূমিতে গড়ে উঠেছে জনবসতি।

আবাদ করা হচ্ছে লেবু, ধান ও আনারস। প্রতি বছর এই দখল করা জমির পরিমাণ একটু একটু করে সম্প্রসারিত হচ্ছে। এ বিষয়ে যোগাযোগ করা হলে রেমা-কালেঙ্গার রেঞ্জ কর্মকর্তা খলিলুর রহমান বলেন, এমন পরিবেশ এক দিনে হয়নি। যেখানে অবৈধ লেবুবাগান করার খবর পাচ্ছি আমরা ছুটে যাচ্ছি। ধ্বংস করা হচ্ছে লেবুবাগান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!