শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে সমলয়ে চাষাবাদে বোরোর বাম্পার ফলন,কৃষকের মুখে হাসির ঝিলিক

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

বাহার উদ্দিন, লাখাই থেকে :

লাখাইয়ে সমলয়ে চাষাবাদের ফলে বোরোর বাম্পার ফলন হয়েছে। ফলন দেখে কৃষকর মুখে হাসির ঝিলিক। লাখাইয়ে প্রথমবারের মতো শতভাগ যান্ত্রিক উপায়ে সমলয়ে চাষাবাদের উদ্যোগ গ্রহন করে লাখাই উপজেলা কৃষি সম্প্রসারন অধিদফতর।

এই লক্ষে চলতি বোরো মৌসুমে উপজেলার করাব ইউনিয়নের করাব পশ্চিমমাঠে দেড়শত বিঘা জমি বাছাই করে স্থানীয় কৃষকদের নিয়ে চাষাবাদ করে।শুরুতে এ ১৫০ বিঘা জমির অনুপাতে ট্রেতে করে হাইব্রীড জাতের ধানের বীজতলা তৈরী করা হয়। পৌষ মাসের মাঝামাঝি থেকে মাঘ মাসের ১ সপ্তাহ পর্যন্ত জমি তৈরী, প্রয়োজনীয় সেচকাজ ও রোপনের কাজ সম্পন্ন হয়।

চাষাবাদ চলে কলের লাঙ্গলে এবং ট্রান্সপ্লান্টার এর সাহায্যে রোপন করা হয়ে থাকে।উপজেলা কৃষি সম্প্রসারন অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যে জানা যায় সমলয়ে শতভাগ যান্ত্রিক চাষাবাদের লক্ষে চলতি বোরো মৌসুমে করাব মাঠের ১৫০ বিঘা জমিতে চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করে কৃষি বিভাগের অর্থায়নে ট্রে’তে বীজতলা তৈরী করা হয়।পরবর্তীতে সেচযন্ত্রের সাহায্যে সেচ দিয়ে কৃষকগন তাদের জমি তৈরী করে রোপনোপযোগী করলে কৃষি বিভাগের মাধ্যমে ট্রান্সপ্লান্টার এর সাহায্যে রোপন করা হয়। এছাড়াও এ প্রকল্পের আওতাধীন কৃষকদের বিনামূল্যে সার প্রদান করে।

এব্যাপারে এ প্রকল্পের আওতাধীন কৃষক করাব গ্রামের জিলু মিয়ার সাথে আলাপকালে জানান আমি এ সমলয়ে চাষাবাদের প্রকল্পে ১৪ বিঘা জমি চাষ করেছি। ফলন খুবই ভাল হয়েছে। অন্যান্য বছরের তুলনায় ফলন ভাল হওয়ায় আমরা খুবই আনন্দিত। আর এ চাষাবাদের ফলে হাইব্রীড জাতের ধান চাষ করেও খরচ কম হয়েছে। বীজতলা, রোপন ও কর্তনের কোন খরচ লাগছে না বিধায় বেশ লাভবান।

কৃষক মুক্তার হোসেন জানান যান্ত্রিক চাষাবাদের ফলে কম পরিশ্রম ও কম খরচে বেশী ফলনে পাওয়ার সম্ভবনা রয়েছে।এ ধরনের চাষাবাদের আওতায় আরোও বাড়ানোর জন্য কর্তৃপক্ষের নিকট দাবী জানাই।তিনি আরোও জানান শুরু আমরা এক সাথে বেশী পরিমান জমিতে একই জাতের হাইব্রীড ধান যান্ত্রিক উপায়ে রোপন করে এমন ফসল উৎপন্ন হবে তা দ্বিধা দ্বন্দ্বে ছিলাম। কিন্তু এখন দেখে খুশী। সপ্তাহান্তে ধান কাটা শুরু হতে পারে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার শাকিল খন্দকার বলেন সমলয়ে চাষাবাদের ফলে ফলন ভাল হয়। ট্রে’তে বীজতলা তৈরীর ফলে চারায় কোন ইনজুরি হয়না তাই তাড়াতাড়ি ধানগাছ বৃদ্ধি পায়।ট্রান্সপ্লান্টারের সাহায্যে রোপনের ফলে বীজ ও চারার অপচয় রোধ করা যায়। এতে উৎপাদন খরচ কম হয়। চলতি বছর প্রথমবারের মতো সমলয়ে চাষাবাদে সফলতা আসায় এ ধরনের চাষাবাদের সম্প্রসারনের চেষ্টা করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!