শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে ছাদে বাগান করে সফল কলেজ ছাত্র রুমান

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৮ জুন, ২০২২

কামরুজ্জামান আল রিয়াদ :

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ছাদ বাগান করে সফল হয়েছে কলেজ ছাত্র রুমান। উপজেলার দক্ষিন লেন্জাপাড়া গ্রামের জলফু মিয়ার ছেলে সাইফুর রহমান রুমান পড়াশোনার পাশাপাশি নিজ বাসার ছাদে গড়ে তুলেছেন বাগান। ফুল, সবজি, ফলদ ও ঔষধিসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে তার বাগানে।

বাগানে উৎপাদিত ফল ও সবজি একদিকে যেমন নিজেদের চাহিদা মেটায়, অপরদিকে আত্মীয়-স্বজন, প্রতিবেশীর মাঝেও বিতরণ করছেন। তার ছাদ কৃষি দেখে অনেকেই উৎসাহী হয়ে উঠছেন। ২০১৯ সালে করোনাকালে ১৮শ বর্গফুটের ছাদে শুরু করেন এই বাগান।

শুরুর দিকে অল্প কিছু ফলের গাছ দিয়ে শুরু করলেও বর্তমানে এই বাগানে আছে ৪২ জাতের ফলদ, ১২ জাতের ফুল, ৮ জাতের ঔষধি এবং ৬ জাতের সবজিসহ দেড়শতাধিক গাছ রয়েছে। ছাদজুড়েই রয়েছে কয়েক প্রজাতির আম, কাঁঠাল, লিচু, কমলা, মাল্টা, আপেল, করমচা, ড্রাগন ফলের গাছ। বেলী, গোলাপ, নাগ চম্পা, পেন্সিল ক্যাকটাস, কাটা মুকুটের পাশাপাশি রয়েছে থানকুনি, অ্যালোভেরা, রাসুন্ডার মতো ঔষধি গাছও।

সাইফুর রহমান রুমান জানান, দেশের বিভিন্ন অঞ্চল থেকে চারা সংগ্রহ করে ছাদ বাগানটি তৈরি করেছেন। বাগান থেকে উৎপাদিত ফল ও সবজি নিজেদের চাহিদা মিটিয়ে আত্মীয়-স্বজন, প্রতিবেশীকে বিতরণ করেছেন।

রমানের বাগানে রয়েছে থাই কাটিমন জাতের আম গাছ। এ গাছ থেকে বারোমাস আম পাওয়া যায়। রয়েছে আফ্রিকান ও বারি-১ জাতের মাল্টা, সূর্য ডিম আম, কাশ্মীরি আপেল, ইন্ডিয়ান ত্বীন, ব্যানানা আম।

এসব গাছের পরিচর্যায় রুমানের পাশাপাশি পরিবারের অন্যান্য সদস্যরাও সময় দেন।

তার এই ছাদ কৃষি দেখে অনেকই উৎসাহী হচ্ছেন। পরামর্শ নিচ্ছেন কিভাবে নিজ নিজ ছাদে গড়ে তুলবেন বাগান। যাতে নিজ হাতে তৈরি বাগান থেকে পরিবারের ফল ও সবজির চাহিদা মেটানো সম্ভব হয়।

ছাদ বাগান দেখতে আসা ব্যবসায়ী আব্দুর রহিম সবুজ বলেন ‘ ছাদ বাগান আমার খুব পছন্দ। রুমানের ছাদ কৃষি দেখে আমরা উৎসাহিত হচ্ছি। এখানে এসে অনেক নতুন প্রজাতির গাছের সাথে পরিচিত হয়েছি। আমিও এধরণের বাগান করার চেষ্টা করবো।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর বলেন, ছাদ কৃষিতে সখের পাশাপাশি অর্থনৈতিক সমৃদ্ধিও পাওয়া যায়। এখন অনেকেই ছাদ কৃষিতে আগ্রহ দেখাচ্ছেন। আমরা তাদেরকে উদ্বুদ্ধ করার পাশাপাশি যাবতীয় সহযোগীতা করে যাচ্ছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!