বুধবার, ২৯ জুন ২০২২, ০৬:১৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বন্যায় আলাউদ্দিনের স্বপ্ন তলিয়ে গেছে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

সৈয়দ সালিক আহমেদ :

১মণ ধানের চারা ১খানি বেগুন বাগান ও ১০শতক জায়গার উপর আখ ক্ষেত বন্যার পানি তলিয়ে যাওয়ায় আমি দিশেহারা হয়ে গেছি। আউস ধান যদি ঘরে তুলতে না পারি তাহলে পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হবে। পরিবারের ছয়সদস্যের মধ্যে আমিই একমাত্র আয় রোজগার করে সংসার চালাই। এখন আমার সব চলে গেছে। কথা গুলো বলেন সদর উপজেলার লোকড়া গ্রামের জবেদ আলীর ছেলে আলাউদ্দিন।

তিনি বলেন, আমি একজন কৃষক, মৌসুম ভিত্তিক সব ধরণের সবজি চাষ করি। এক খানি জায়গার উপর বেগুন চাষ করেছি। সব মিলিয়ে প্রায় ১০হাজার টাকা খরচ হয়েছে। যদি বন্যার পানিতে তলিয়ে না যেত তাহলে পরিবারের চাহিদা মিটিয়ে ২০থেকে ২৫ হাজার টাকা আয় হত। তাছাড়া একমণ ধানের চারা থেকে আমার সব গুলো জমি চাষ করতে পারতাম, কিন্তু সেই স্বপ্ন বন্যার পানিতে চলে গেছে। এভাবে হাজারো মানুষের স্বপ্ন এবারের বন্যায় তলিয়ে গেছে।

অতিবৃষ্টি আর উজানের ঢলে জেলার আউশ, বোনা আমন ও অন্যান্য হাজার হাজার ফসল পানির নীচে তলিয়ে গেছে। জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, জেলায় আউস ধান চাষ হয়েছে ৫১২৭৭ হেক্টর, তলিয়ে গেছে ১৫৭১০, বোনা আমন চাষ হয়েছে ১৪৬৩০ হেক্টর, তলিয়ে গেছে ১৪৬৩০ ও শাকসবজি চাষ হয়েছে ৮১০০ হেক্টর তলিয়ে গেছে ১৫৯৭ হেক্টর। এতে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়।

উপজেলা ভিত্তিক ক্ষয়ক্ষতির পরিমাণে দেখা যায় আউস ধান হবিগঞ্জ সদর ৭০০০ মাধবপুর ১৭৯৭ চুনারুঘাট ৭৪৫ বাহুবল ৭১৫ নবীগঞ্জ ১৯৫০ লাখাই ২৩৫০ বানিয়াচং ১১৫৩ হেক্টর পানিতে তলিয়ে গেছে। অন্যদিকে বোনা আমন হবিগঞ্জ সদর ২০ মাধবপুর ১৮০০ বাহুবল ২০০ নবীগঞ্জ ১০০০ লাখাই ৩২০০ বানিয়াচং ৫৮৬০ আজমিরীগঞ্জ ২৫৫০ হেক্টর, তাছাড়া শাকসবজি বিনষ্ট হয়েছে হবিগঞ্জ সদর ৭০০ মাধবপুর ১৬০ চুনারুঘাট ৩২ বাহুবল ৬০ নবীগঞ্জ ৩৪০ লাখাই ১২০ বানিয়াচং ১৫৫ আজমিরীগঞ্জ ৩০ হেক্টর।

হাওরের পানি বৃদ্ধি যদি অব্যাহত থাকে তাহলে অবশিষ্ট ফসলাদিও রক্ষা করা সম্ভব হবেনা। আর এতে করে খাদ্য ঘাটতি দেখা দিতে পারে বলে মনে করছেন বিশিষ্টজনেরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!