শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

ড্রাগন ফলের বাগান তৈরী করে সফল চুনারুঘাটের জহুর হোসেন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৭ জুন, ২০২২

সৈয়দ সালিক আহমেদ :

হবিগঞ্জ চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের মানিক ভান্ডার গ্রামে ২৫২ শতক জায়গার উপর ড্রাগন ফলের বাগান তৈরী করে সফলতা পেয়েছেন প্রবাসী জহুর হোসেন। ১বছরের ব্যবধানে তার বাগানে ফল আসতে শুরু করেছে। জহুর হোসেনের সফলতা দেখে আরো অনেকেই আগ্রহী হয়ে উঠছেন।

জহুর হোসেন জীবনের তাগিদে ২০বছর আগে সেীদি আরবে যান। ১বছর আগে ২০২১ সালে দেশে ফিরে তিনি ২৫২ শতক জায়গার উপর ৭৫০০টি ড্রাগনের চারা রোপন করেন। মনোয়ারা জহুর এগ্রো ফার্ম নামে এই বাগান তৈরীতে তার প্রায় ৫২লক্ষ টাকা খরচ হয়। চারা রোপনের ৭মাস পর গাছের ডগায় ফল আসতে শুরু করে। ইতিমধ্যে তিনি বিক্রি শুরু করে দিয়েছেন। খেতে অত্যান্ত সুস্বাধু লাল বর্ণের এই ড্রাগন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে প্রতি কেজি পাইকারী বিক্রি করছেন ৪০০টাকা দামে।

তিনি জানান, আমাদের এই ড্রাগন ফল ঢাকাতেই বেশীরভাগ বিক্রি হয়। আমরা ঢাকায় নিয়ে প্রতি কেজি ৪০০টাকা দামে পাইকারী বিক্রি করি। এখন প্রতি মাসে আমি প্রায় ৩থেকে ৪লক্ষ টাকার ড্রাগন বিক্রি করি। প্রতি মাসে খরচ হয় প্রায় ৮০হাজার টাকা। আশা করছি বিক্রি আরো বাড়বে এবং ৬ থেকে ৭মাস বিক্রি করতে পারব।

এই ড্রাগন বাগানের সুবাধে বর্তমানে এলাকার ৬জন যুবকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। জহুর হোসেন প্রতি শ্রমিককে ১০হাজার টাকা বেতন প্রদান করেন।

বাগানে কাজ করা রমা চৌহান নামে একজন শ্রমিক বলেন, আমি আগে এলাকায় বেকার ঘুরাঘুরি করতাম। কিন্তু এই বাগান হওয়ার কারণে এখন আমি এখানে কাজ করি। এখানকার বেতন দিয়ে আমার সংসার চালাই।

গাজীপুর ইউ/পি চেয়ারম্যান মোহাম্মদ আলী বলেন, আমার ইউনিয়নে জহুর হোসেন যে ড্রাগন বাগানটি করেছে, তা দেখে এলাকার অনেক মানুষ উৎসাহিত হচ্ছে। এখানে অনেক মানুষের কর্মসংস্থানের পাশাপাশি বেকারত্ব দুরীকরণের সহায়ক ভুমিকা পালন করবে।

উপসহকারী কৃষি কর্মকতার্ মিশকাতুল ইসলাম জানান, মানিক ভান্ডার গ্রামে গড়ে উঠা এই ড্রাগন ফলের বাগানে আমরা সব সময় কারিগরি সহায়তা প্রদান করে আসছি। বিশেষত বিষমুক্ত ফলচাষের জন্য সব ধরণের পরামর্শ দিয়ে আসছি ।

এটা অত্যান্ত লাভজনক একটি ফল, দীর্ঘদিন বাগান থেকে ফল আহরণ করা হয়। জহুর হোসনের সফলতা দেখে এলাকার অনেকে এখন ড্রাগন ফলের বাগান তৈরীর জন্য আমার সাথে পরামর্শ করেছেন। ইতিমধ্যে এই ইউনিয়নে ছোট পরিসরে আরেকজন ড্রাগন চাষ শুরু করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!