রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সমাধান হয়নি,দাবিতে অনড় চা শ্রমিকরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর :

দফায় দফায় বৈঠকে ও শ্রমিকদের মজুরি নিয়ে এখন পর্যন্ত  কোনো সিদ্ধান্ত হয়নি।মজুরি বৃদ্ধির দাবি নিয়ে সারা দেশে প্রতিদিন কর্মবিরতি পালন করছে বাংলাদেশ চা – শ্রমিক  ইউনিয়ন। 

তাদের দাবি ১২০ টাকা মজুরিতে দ্রব্যমূল্যের এই বাজারে তাঁরা অমানবিক জীবন কাটাচ্ছেন । মজুরি বৃদ্ধি না হলে তারা আন্দোলন  করে যাবেন ।  শ্রমিকদের টানা এই কর্মবিরতি কারণে হবিগঞ্জের ২৪ টি চা বাগানে লাখ লাখ টাকার কাঁচা চা-পাতা নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন বাগান মালিকরা।

মালিক পক্ষ আংশিক মজুরি বৃদ্ধি করতে চাইলে ও শ্রমিকরা তাদের দাবিতে অনর রয়েছেন ।  এ অবস্থায় বৃহস্পতিবার ( ১৮ আগস্ট) আন্দোলন  অব্যাহত রেখেছেন  চা বাগানের শ্রমিকরা ।  বাগানে বাগানে করছেন বিক্ষোভ,মিছিল ও কর্মবিরতি। চা শ্রমিক  ইউনিয়নের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পালন এ প্রতিনিধিকে বলেন, গত বুধবার ( ১৭ আগস্ট )  শ্রম  অধিদপ্তরের মহাপরিচালক  ও চা সংসদ কমিটির সঙ্গে বৈঠক করেছেন। এখন পর্যন্ত তারা কোনো সমাধান হয়নি।

চা বাগান কোম্পানী মালিক পক্ষ ২০ টাকা  বাড়িয়ে ১৪০ টাকা  দৈনিক মজুরি দিতে চায়  কিন্তু  চা বাগান শ্রমিকরা মানেনি  । তাদের আন্দোলন চলমান থাকবে  । তাদেরকে ছাড় দিতে  হলে কমিটির সঙ্গে  আলোচনা করে সিদ্ধান্ত নিতে  হবে  । 

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নিকটবর্তী চুনারুঘাট উপজেলার দাড়া গাঁও  চা বাগানের শ্রমিক  নেতা সভাপতি প্রেমলাল আহির এ প্রতিনিধিকে বলেন৷, প্রতিদিন একজন চা শ্রমিক ২৪ কেজি কাঁচা চা-পাতা সংগ্রহ করতে হয়। এর কাঁচা চা-পাতা বিনিময়ে দৈনিক ১২০ টাকা  হাজিরা পান। 

এর অতিরিক্ত কাঁচা চা-পাতা প্রতি  কেজি চাপাতা জন্য ৪ টাকা ৫০ পয়সা করে দেওয়া  হয়৷। অপর দিকে কাঁচা চা-পাতা কম হলে প্রতি  কেজিতে  ৫ টাকা করে  কর্তন করা হয়  । তিনি আরো বলেন, একেক জন চা শ্রমিক  বর্তমানে মৌসুম  দৈনিক  ৫০ থেকে  ১শ কেজি  পর্যন্ত  কাঁচা চা-পাতা তুলতে  পারেন  । অথচ চা মৌসুম ছাড়া টার্গেটই অর্জন  করা হয় না  ।  এখন তাদের মজুরি বৃদ্ধি  না করলে  চা বাগানের শ্রমিকরা বর্তমানে যুগে চলতে পারবে না   । তাদের সংসার চালাতে হিমশিম খেতে হয়  ।  তাই তাদের দাবি পূরণের লক্ষ্যে আন্দোলন অব্যাহত রেখেছেন  ।

তিনি আরো বলেন, হবিগঞ্জের ২৪ টি  চা বাগানের  মধ্যে    সরকারি  ন্যাশনাল  টি কোম্পানি,ডানকান ব্রাদাস চা বাগান,ফিনলে চা বাগান ও মালিকানা চা বাগান বহু ক্ষতি হচ্ছে কিন্তু সেই চা বাগানের কাঁচা চা-পাতা  ক্ষতি তারা বুঝেন । 

এদিকে তাদের পেটে যদি ভাত না পড়ে,তাহলে তারা এই কর্ম  করবো কি করে  । তা ছাড়া কাঁচা চা-পাতা যদি বড় হয়ে যায়  ,  তাহলে চা ও ভালো হবে না  ।  চা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, হবিগঞ্জে মাধবপুর,চুনারুঘাট ,  বাহবল  ও নবীগঞ্জ  উপজেলা নিয়ে  ২৪ টি চা বাগানের চা উওোলন হয় ৯ মাস ।

ডিসেম্বর,জানুয়ারি ও ফেব্রুয়ারি কাঁচা চা-পাতা উওোলন বন্ধ হয়ে যায়  । তবে মার্চ থেকে  নভেম্বর মাস পর্য ন্ত কাঁচা চা-পাতা উওোলন করা সম্ভব হয় । 

এ তিন মাসে বছরের প্রায় ৪০ শতাংশ চা পাতা উৎপাদন হয় । চলতি বছর দেশের ১৬৭ চা বাগানে লক্ষ্যমাএা ধরা হয়েছে  ১শ মিলিয়ন কেজি চাপাতা । গত বছর ( ২০২১ সালে)  চা উৎপাদন হয় ৯৬ . ৫১ মিলিয়ন   কেজি চাপাতা । 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!