রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১২:১৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৮ আগস্ট, ২০২২

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর :

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ৪৬ তম মৃত্যু বার্ষিকী উদযাপন উপলক্ষে নজরুল একাডেমি হবিগঞ্জ জেলা শাখা উদ্যোগে এবং জেলা প্রশাসনের আয়োজনে প্রতি বছর ন্যায় এবারো রবিবার ( ২৮ আগস্ট ) বিকাল ৪ টায় জেলা প্রশাসক সম্মেলন সভা কক্ষে আলোচনা সভা ও কবিতা আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

উক্ত অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক ) মোঃ মিন্টু চৌধুরী সভাপতিত্বে ও নজরুল একাডেমি সিলেট বিভাগীয় সমন্বয়কারী এবং হপবিস বোর্ডের সভাপতি মোঃ আব্দুল আউয়াল তালুকদার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইসরাত জাহান ।

স্বাগত বক্তব্য রাখেন মূখ্য আলোচক ইউকে বার্মিংহাম সাহিত্য পরিষদের সভাপতি বিশিষ্ট কবি ও সাহিত্যিক এবং বৃন্দাবন সরকারি কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান সাবেক অধ্যাপক সৈয়দ ইকবাল।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হবিগঞ্জ নজরুল একাডেমি সভাপতি তাহমিনা বেগম গিনি।

আলোচনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন – হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ইকরামুল,বিশেষজ্ঞ শিশু ডাঃ জমির আলী,ধর্ম ঘর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলী আজগর ,শায়েস্তাগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মুক্তা আক্তার,জেলা পরিষদের সাবেক সদস্য মোঃ আবদুল্লাহ সরদার,শচিনদ্র কলেজের সহকারী অধ্যাপক গৌতম সরকার প্রমূখ।

এছাড়া আলোচনায় সভায় অংশ নেন – শায়েস্তাগঞ্জ পাবলিক লাইব্রেরি প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় চুনারুঘাটের চান ভাঙা হাবেলীর কৃষি ব্যাংকের অবসর প্রাপ্ত সাবেক ব্যবস্থাপক সৈয়দ গিয়াস ,নজরুল একাডেমি হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর কমিশনার আব্দুল মোতালিব মমরাজ ,চার্টার একাউন্ট ও আলী ইদ্রিস হাইস্কুলের প্রতিষ্ঠাতা আলী ইদ্রিস ,আব্দুল আউয়াল তহবিলদার,হবিগঞ্জ সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি এম এ ওয়াহিদ, তারেক তরফদার , শায়েস্তাগঞ্জ উপজেলা অনলাইন প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ আখলাক উদ্দিন মনসুর,সৈয়দ জামিল , নরছতপুর সাহেব বাড়ীর সৈয়দ মামুন, চুনারুঘাট গণপদক্ষেপ পাঠাগারের সোহেল।

প্রধান অতিথি জেলা প্রশাসক ইসরাত জাহান বক্তব্যে বলেন – জয় বাংলা শ্লোগান মূলত কাজী নজরুল ইসলামের একটি কবিতা থেকে নেয়া হয়েছে। নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একই চেতনার প্রতিক। একই চেতনায় বিশ্বাসী। দু’জনই ছিলেন স্ব স্ব ক্ষেএে বিদ্রোহী।বলা হয়ে থাকে সাহিত্যের কবি কাজী নজরুল ইসলাম,আর রাজনীতির কবি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

কবি কাজী নজরুল ইসলামের কবিতা ও গান শোষণ – রনচনার বিরুদ্ধে সংগ্রামে জাতিকে উদ্বুদ্ধ করেছে।মুক্তিযুদ্ধে তাঁর গান ও কবিতা ছিল প্রেরণার উৎস।তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ লেখক । তাঁর লেখনিতে জাতীয় জীবনে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে ব্যাপক ভূমিকা পালন করে । তাঁর কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বনচনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলছে। তাঁর কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের ওপর মানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ।

আমাদের দেশ থেকে দুর্নীতি দূর করতে হলে কাজী নজরুলের আদর্শ অনুসরণ করতে হবে । বুকে নজরুলের আদর্শ লালন করতে হবে । তবেই দেশ থেকে দুর্নীতি দূর করা সম্ভব । বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ে তোলা সম্ভব । নজরুল চর্চার মাধ্যমে আধুনিক বাংলাদেশ বিনির্মাণ সম্ভব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!