শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

রোজা পাঁচ রুকনের অন্যতম

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫

resize_1434121696পবিত্র রমজানের রোজা ইসলামের পাঁচটি রুকনের অন্যতম একটি। যার রয়েছে অসংখ্য-অগণিত ফজিলত। এই ফজিলত পাওয়ার জন্য প্রয়োজন পূর্ব প্রস্তুতির। দুনিয়াবি কোনো কাজ সম্পাদন করতে হলে আমরা আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করি। যার পূর্ব প্রস্তুতি বেশি থাকবে তার কাজ পূর্ণরূপে সম্পাদিত হবে। যার প্রস্তুতি কম থাকবে বা একেবারেই থাকবে না তার কাজ পূর্ণরূপে সম্পাদিত হবে না এবং তার মাকসুদও পুরা হবে না। এমনটিই স্বাভাবিক।

 

রমজানের রোজার ফজিলত যেহেতু অপরিসীম, তাই তার পূর্ব প্রস্তুতিরও একান্ত প্রয়োজন। ২ জুন পবিত্র লাইলাতুল বরাতে ইবাদত ও পরের দিন রোজা রাখার মাধ্যমে রমজানের ইবাদতের রিহার্সেল হয়ে গেছে। এখন প্রয়োজন পূর্ণ প্রস্তুতির। পবিত্র রমজানের রোজা সম্পর্কে কোরআনে আল্লাহতায়ালা এরশাদ করেন, হে ইমানদাররা! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা পরহেজগারি অর্জন করতে পার। (সূরা বাকারা : ১৮৩) আলোচ্য আয়াতে সিয়াম-সাধনার বিধান বর্ণনা করার পর বান্দাকে উদ্বুদ্ধ করা হয়েছে যে, রোজা শুধু তোমাদের ওপরই ফরজ করা হয়নি।

 

বরং তোমাদের পূর্ববর্তী লোকদের ওপরও ফরজ ছিল। যাতে করে তোমাদের কাছে রোজা রাখার বিধানটি সহজ মনে হয় এবং নতুন কোনো বিধান নয় তাও পরিষ্কার হয়। আয়াতের শেষাংশে রোজার ফজিলত উল্লেখ করা হয়েছে যে, তাকওয়া বা পরহেজগারির শক্তি অর্জন করার ব্যাপারে সিয়াম-সাধনার ভূমিকা বর্ণনাতীত। তাকওয়া বা পরহেজগারিতা অর্জিত হয় আত্দশুদ্ধির মাধ্যমে। মুসলিম শরিফের এক হাদিসে এসেছে, রসুল (সা.) এরশাদ করেন, ‘মানুষের ভিতরে একটি ক্ষুদ্রতম গোশতের টুকরা আছে, যদি এই ক্ষুদ্রতম টুকরাটি ঠিক থাকে তাহলে পুরো শরীর ঠিক থাকে। আর এই ক্ষুদ্রতম টুকরা যদি নষ্ট হয়ে যায় তাহলে পুরো শরীর নষ্ট হয়ে যায়।

 

এই ক্ষুদ্রতম টুকরাটির নাম কলব বা অন্তর’। মিশকাত শরিফের ৫১৪৭নং হাদিস, ‘হজরত হোজাইফাতুল ইয়ামান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রসুল (সা.)-কে বলতে শুনেছি, মানুষের অন্তরে ফিতনাসমূহ এমনভাবে প্রবেশ করে, যেমন- আঁশ একটির পর আরেকটি বিছানো হয়ে থাকে এবং যে অন্তরে রন্ধ্রে রন্ধ্রে তা প্রবেশ করে তাতে একটি কালো দাগ পড়ে। আর যে অন্তর তাকে (ফিতনা) স্থান দেয় না। তাতে একটি সাদা দাগ পড়ে।

 

ফলে মানুষের অন্তরসমূহ পৃথক দুইভাগে বিভক্ত হয়ে যায়। এক প্রকারের অন্তর হলো, মর্মর পাথরের মতো শ্বেত, যাকে আসমান ও জমিন বহাল থাকা পর্যন্ত অর্থাৎ কেয়ামত পর্যন্ত কোনো ফিতনাই ক্ষতিগ্রস্ত করতে পারে না। পক্ষান্তরে দ্বিতীয় প্রকার অন্তর হলো কয়লার মতো কালো। যেমন- উপুড় হওয়া পাত্রের মতো, যাতে কিছুই ধারণ করার ক্ষমতা থাকে না। তা ভালোকে ভালো জানার এবং মন্দকে মন্দ জানার ক্ষমতা রাখে না। ফলে কেবল তাই গ্রহণ করে, যা তার প্রবৃত্তির চাহিদা হয়।’ বস্তুত গুনাহ বা অন্যায় একটি ময়লা বা কালো দাগের মতো। কাপড়ে কোনো দাগ পড়লে সঙ্গে সঙ্গে তা ধুয়ে পরিষ্কার করতে হয়।

 

 

অন্যথায় ময়লা পড়তে পড়তে এক সময় জমাট বেঁধে যায়। তখন তা ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। পবিত্র রমজানের রহমত, মাগফিরাত ও নাজাতে অন্তর হবে ইমানের নূরে নূরান্বিত। আল্লাহপাক আমাদের সবাইকে পবিত্র রমজানের আগে রোজা রাখার জন্য পূর্ণ প্রস্তুতি গ্রহণ করার তৌফিক দান করুন। আমিন।

লেখক : মুহাদ্দিস, জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!