মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বিয়ের জন্য ৪৬ বার এসএসসি দিয়েও…

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫

69874ডেস্ক : সুকুমার রায়ের বিখ্যাত ‘সৎপাত্র’ ছড়ার গঙ্গারামের কথা মনে আছে? সেই যে- উনিশটি বার ম্যাট্রিকে সে/ ঘায়েল হয়ে থামল শেষে…।

 

এবার সেই গঙ্গারামের কীর্তিকেও ছাপিয়ে গেলেন এক বৃদ্ধ।

 

এসএসসি পরীক্ষায় পাস করাই যেন তার জীবনে একমাত্র স্বপ্ন ও লক্ষ্য হয়ে দাঁড়িয়েছিল। যৌবনে অপ্রকাশিত শপথও ছিল এসএসসি পাস করা। এজন্য একবার-দুবার নয়, একাধারে ৪৬ বার এসএসসি পরীক্ষায় বসেছেন তিনি। ৮১ বছরের ওই বৃদ্ধ প্রতিবছরই স্বপ্ন দেখতেন- এবার তিনি উতরে যাবেন।

 

কিন্তু তার ভাগ্যের শিকে ছেঁড়েনি কখনোই। এবার যখন তিনি পরীক্ষায় বসেন, তখন তার এক বুক আশা ছিল, জীবনে শেষ পর্যায়ে হলেও একটি ডিগ্রি অর্জন করতে পারবেন। তার আত্মবিশ্বাসও ছিল বেশ প্রবল।

 

কিন্তু বুধবার প্রকাশিত এসএসসির (দশম শ্রেণি) বোর্ড পরীক্ষার ফলাফলে দেখা গেল, এবারও তিনি অনুত্তীর্ণ রয়েছেন। তবে গতবারের চেয়ে একটু ভালো ফল করেছেন তিনি। গত বছর সব বিষয়ে ফেল করলেও এবার তিনি একটিতে পাস করেছেন। সামাজিক বিজ্ঞানে। ১০০-এর মধ্যে পেয়েছেন ৩৪ নম্বর। এ ছাড়া ইংরেজিতে ০, হিন্দিতে ৩, গণিতে ৯ ও সংস্কৃততে ৭ নম্বর পেয়েছেন। গত বছর সামাজিক বিজ্ঞানে শূন্য পেয়েছিলেন।

 

এই বাস্তবের আদু ভাই হলেন শিব চরণ যাদব। তার জন্ম ভারতের রাজস্থান রাজ্যের আলওয়ার জেলায়। ইন্ডিয়ান টাইমস ও ডেইলি মেইল রোববার এ খবর জানিয়েছে।

 

পরীক্ষায় ফেল করলেও আলওয়ার জেলার বেহরর শহরে সরকারি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের মূল আকর্ষণ ছিলেন এই বৃদ্ধ। এ বছর নিজ গ্রাম কোহরি থেকে পাঁচ কিলোমিটার দূরের কেন্দ্রে পরীক্ষা দিতে যান তিনি। পরীক্ষার ফল প্রকাশের পর তার বাসস্থানে ভিড় করতে থাকেন দেশি-বিদেশি বেশ কিছু সংবাদকর্মী।

 

বারবার অনুত্তীর্ণ হওয়ার পরও পরীক্ষা দেন কেন- জানতে চাইলে শিবচরণ ডেইলি মেইলকে জানান, যৌবনে করা শপথ রক্ষা করতেই তিনি এ কাজ করে যাচ্ছেন।

 

কিন্তু কী এমন ছিল তার শপথে? উত্তরে শিবচরণ বলেন, ‘দশম শ্রেণি পাস না করলে তিনি বিয়ে করবেন না। কিন্তু দশম শ্রেণি পাস করা হয়নি। তাই বিয়েও হয়নি।’

 

এখন তো আর বিয়ের সুযোগ নেই- তো এই বৃথা চেষ্টা করে লাভ কী? সাংবাদিকের প্রশ্নের জবাবে একগাল হেসে শিবচরণ বলেন, ‘বিয়ের সুযোগ নেই। তাই আমি বিশ্বরেকর্ড গড়ার চেষ্টা করছি।’

 

পরীক্ষা পাসে প্রাণপণ চেষ্টার বিষয়ে শিবচরণ বলেন, ‘এবার আমি প্রচুর খেটেছি। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে লেখার ক্ষমতা ও গতি দুটোই কমছে। দৃষ্টিশক্তি কমার কারণে এমনটা হচ্ছে। উত্তর জানা থাকার পরও লিখতে পারছি না।’

 

শিবচরণ এখন গ্রামের একটি মন্দিরে থাকেন। তার পরিবারের কেউই বেঁচে নেই।

 

৮১ বছরের এই উচ্ছ্ল বৃদ্ধ আগামী বছরও পরীক্ষা দিতে চান। তিনি বলেন, ‘আগামী বছর আরো কঠিন পরিশ্রম করব। পাস আমাকে করতেই হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!