বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ লাখাই’র কৃষ্ণপুর গণহত্যা দিবস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২

বাহার উদ্দিন, লাখাই :

আজ ১৮ সেপ্টেম্বর কৃষ্ণপুর গণহত্যা দিবস।১৯৭১ সালের এই দিনে লাখাইর কৃষ্ণপুর গ্রামে ভয়াবহতম গণহত্যা সংঘটিত হয়েছিল। ১৯৭১ সালের এ দিনে সনাতন ধর্মাবলম্বী গ্রাম কৃষ্ণপুর,গদাইনগর,চণ্ডীপুর গ্রামে পাকহানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার বাহিনী নির্মম হত্যাযঞ্জ চালায়।

এই দিনে পাকহানাদার বাহিনী ও তাদের দোসররা দিনব্যাপী নারকীয় তাণ্ডব চালায়।অষ্টগ্রাম সেনা ক্যাম্পের ১০/১২ জন সেনা ও তাদের দোসর রাজাকার সদস্যরা ঐদিন ভোরের আলো ফুটতে ফুটতেই ২ টি স্পীড বোট ও ২টি পানসি নৌকাযোগে বলভদ্র নদ পরিবেষ্টিত গ্রাম কৃষ্ণপুর,গদাইনগর, চণ্ডীপুর গ্রাম চারদিক থেকে ঘিরে ফেলে।পাক হানাদার বাহিনী ও তাদের সকল অপকর্মের দোসর রাজাকারা পূর্ব পরিকল্পনা অনুযায়ী গ্রামগুলো ঘেরাও করে গ্রাম থেকে বের থেকে বের হওয়ার সকল পথ বন্ধ করে দেন।

পরবর্তী তে তারা গ্রামবাসী কোন কিছু বুঝে উঠার পূর্বেই প্রতিটি ঘরে তল্লাসি চালিয়ে লোকজনকে ধরে এনে কৃষ্ণপুর গ্রামের শহীদ ননী গোপাল রায়ের বাড়ীর পুকুর সংলগ্ন ঘাটলার ফাঁকা জায়গায়,গদাইনগর এর চিত্তরন্জন দাসের বাড়ীর উঠানে এবং চণ্ডীপুর গ্রামের একটি জায়গায় জড়োকরে ১২৭ জন মতান্তরে ১৩১ জনকে ব্রাশ ফায়ারে নির্মম ভাবে হত্যা করে।সৌভাগ্যক্রমে লাইনে দাড়ানো কৃষ্ণপুর গ্রামের মৃত কৃষ্ণ মোহন রায়ের পুত্র হরিদাস রায় বেঁচে যায়।এদিকে হানাদার বাহিনীর উপস্থিতি টের গ্রামের লোকজন প্রান বাঁচাতে যে যেভাবে পারে পালিয়ে যেতে থাকে।কেউবা গ্রামের পুকুরের কচুরি পানায় আশ্রয় নেয় আবার কেউবা পাশের ধানের জমিতে সাঁতার দিয়ে চলে যায়।পাকবাহিনী দিনব্যাপী হত্যাযঞ্জ, লুটতরাজ ও অগ্নি সংযোগ করে গ্রামগুলোকে বিরান ভূমিতে পরিনত করে বিকেল ৫ টার দিকে চলে যায়।

পাকবাহিনী চলে যাওয়ার পর যারা বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছিল তারা গ্রামে ফিরে এসে ছড়িয়ে ছিটিয়ে থাকা লাশ মিছিল দেখে হতভম্ভ হয়ে যায়।তারা কিছু লাশ স্থানীয় শ্মশানঘাটে দাহ করে।বাকী লাশগুলো বর্তমান বধ্যভূমি নামক স্থানে জড় করে রেখে দেয়।এরই মধ্যে অনেক লাশ বলভদ্র নদে ভেসে যেতে দেখেছেন বলে জানান প্রত্যদর্শীরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!