সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০১:৫৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

‘নোনা জলের বৃষ্টি’ কাব্য গ্রন্থের জন্য নবীগঞ্জের কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী’র ‘জাতীয় সাহিত্য পদক’ লাভ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১৭ জুন, ২০১৫

693578নবীগঞ্জ প্রতিনিধি : গত সোমবার জাতীয় গ্রন্থকেন্দ্র মিলনায়তন (২য় তলা), গুলিস্থান, ঢাকায় ‘কাব্যকথা সাহিত্য পরিষদ’ কর্তৃক ‘জাতীয় সাহিত্য উৎসব ২০১৫’য় ‘নোনা জলের বৃষ্টি’ কাব্য গ্রন্থের জন্য নবীগঞ্জের কবি ও ছড়াশিল্পী পৃথ্বীশ চক্রবর্ত্তীকে উৎসবের প্রধান অতিথি রেল মন্ত্রী মোঃ মুজিবুল হক ‘জাতীয় সাহিত্য পদক’ তুলে দেন।

 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বর্তমান বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি অসীম সাহা, জাতিসত্ত্বার কবি মোঃ নুরুল হুদা, কবি কাজী রোজী এমপি, জাতীয় কবিতা পরিষদ কেন্দ্রীয় সভাপতিমন্ডলীর সদস্য বিশিষ্ট শিশু-সাহিত্যিক কবি আসলাম সানী, কবি সিরাজুল ফরিদ, কবি নাসের মাহমুদ, কবি রহীম শাহ্ , কবি রাজু আলীম, কবি বিলু কবির, কবি স. ম. শামসুল আলম, কবি ড. সৈয়দ রনো, ডা. আবুল খায়ের, কাব্যকথা সাহিত্য পরিষদের সভাপতি প্রফেসর মুহাম্মদ নজরুল ইসলাম তামিজী, সাধারণ সম্পাদক কবি জালাল খান ইফসুফী প্রমুখ।

 

উল্লেখ্য নবীগঞ্জের উদীয়মান কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী ইতিমধ্যে দুর্বার ম্যাগাজিন সম্পাদনায় ‘বাসন্তী সাহিত্য পুরস্কার-২০০২ ‘কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ পুরস্কার-২০০৬’ ‘বাংলাদেশ পয়েটস ক্লাব ও বাংলাদেশ পল্লী সাহিত্য গবেষণা পরিষদ’ কর্তৃক কবিতায় ‘জাতীয় সাহিত্য সম্মেলন সম্মাননা-২০১৪’ ‘আমীর প্রকাশন ও এডুকেশন কালচালার লিটারেচার রিচার্স ডেভেলফম্যন্ট’ কর্তৃক ছড়া সাহিত্যে ‘আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার-২০১৪’ সাপ্তাহিক বর্ণমালা কর্তৃক ছড়া সাহিত্যে ‘বাংলার বর্ণমালা ২০১৪’ ‘সংশপ্তক ও আমরা কুঁড়ি’ কর্তৃক ‘ভাসানী স্মৃতি পুরস্কার ২০১৪’ লাভ করেন।

 

এ পর্যন্ত তাঁর তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। গ্রন্থ গুলো- ‘উদয় বাণী’ (কবিতা/১৯৯৭), ‘নোনা জলের বৃষ্টি’ (কবিতা /২০১৩), ‘বৃষ্টি পড়ে তিথির বাড়ি’ ( শিশুতোষ ছড়া-কবিতা/২০১৩)।

 

এ ছাড়া তিনি ‘দুর্বার’ ( ১ম, ২য় ও ৩য় সংখ্যা) সাহিত্য ম্যাগাজিন এবং মাসিক ‘বাংলাভাষা’ সাহিত্য পত্রিকাও সম্পাদনা করেছেন। তিনি জাতীয় কবিতা পরিষদ ও কবি সংসদ বাংলাদেশ হবিগঞ্জ জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। তিনি নবীগঞ্জ পৌরসভার শিবপাশা আবাসিক এলাকার প্রণয় ভূষণ চক্রবর্ত্তী মিন্টু (পন্ডিত) এবং সুপ্রীতি চক্রবর্ত্তী এর তিন ছেলে-মেয়ের মধ্যে প্রথম সন্তান।

 

তিনি বি.এসসি অনার্স, এম.এসসি (প্রানিবিদ্যা) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক এবং বর্তমানে নবীগঞ্জ পৌরসভা, হবিগঞ্জ এ এবং বিবিয়ানা মডেল ডিগ্রি কলেজে জীববিজ্ঞানের খন্ডকালীন প্রভাষক হিসেবে কর্মরত।

 

তিনি ০৮-১১-১৯৮১খ্রি. জন্মগ্রহণ করেন। নব্বই দশকের শেষ দিকে তাঁর লেখালেখি শুরু। প্রায় দেড় যুগেরও বেশি সময় ধরে তিনি নিরলস ও বিরতিহীনভাবে জাতীয় পত্র-পত্রিকায় কবিতা, সমকালীন ছড়া, শিশুতোষ-ছড়া কবিতা, অণুকাব্য ইত্যাদি লিখে যাচ্ছেন। তার এই সফলতার জন্য সকলের নিকট দোয়া ও আর্শীবাদ কামনা করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!