বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখো মুসল্লি কান্নায় মধ্য দিয়ে ফান্দাউক দরবার শরীফের মাহফিল সম্পন্ন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১২ মার্চ, ২০২৩

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর,ফান্দাউক দরবার শরীফ থেকে ফিরে :

হবিগঞ্জের মাধবপুর উপজেলার ছাতিয়াইন ইউনিয়নের সীমান্ত বর্তী বি বাড়িয়া জেলা নাসিরনগর উপজেলায় তরফ রাজ্য বিজয়ী হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা মুড়ারবন্দ দরবার শরীফে পূর্ব -পশ্চিমে শায়িত সিপাহসালার (মাদনী)হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন (রহঃ) এর উওোসুরী ঐতিহাসিক ফান্দাউক দরবার শরীফ পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহ সূফী আলহাজ্ব সৈয়দ আবদুস ছাত্তার নকশে বন্দী (রহঃ) ও পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহ সূফী আলহাজ্ব সৈয়দ নাছিরুল হক (মাছুম) নকশে বন্দী মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ)দ্বয়ের ১০ ও ১১ মার্চ (শুক্রবার ও শনিবার) দুদিনব্যাপী বার্ষিক ইছালে ছওয়াব মাহফিল আখেরী মোনাজাতের মধ্য দিয়ে আজ রবিবার শেষ হয়েছে । ফজর নামাজের পরে আখেরী মোনাজাত পরিচালনা করেন ফান্দাউক দরবার শরীফের গদ্দীনিশীন আলহাজ্ব মাওলানা সৈয়দ ছালেহ আহমেদ (মামুন) ।

উক্ত মাহফিলে সারাদেশ থেকে লাখো মুসল্লি , আলেম ওলামা , সরকারি ও বেসরকারি উচ্চ পদস্থ কর্ম কর্তা – কর্মচারী , শিল্পপতি , বিভিন্ন পেশার লোকজন , ব্যবসায়ী , জনপ্রতিনিধি , প্রিন্ট – ইলেকট্রনিক ও অনলাইন নিউজ পোর্টাল মিডিয়া সাংবাদিক অংশ গ্রহনে মুখরিত ফান্দাউক দরবার শরীফে বিশাল মাঠ প্রাঙ্গনে প্রায় ৪০ মিনিট মোনাজাতে মুসলিম উম্মার ঐক্য কামনা সহ দেশ – জাতির স্বার্থে ঐক্যের পাশাপাশি দলমত নির্বিশেষে দেশ প্রেমিকদের ঐক্যবদ্ধ হতে পরম করুণাময় আল্লাহর দরবারে শান্তি কামনা করা হয় । ঈমান ও ইসলাম নিয়ে বাঁচার জন্য আল্লাহর নিকট দোয়া করা হয় ।

সকল মুর্দাদের প্রতি ও মরণব্যধি বিভিন্ন রোগ থেকে রেহাই পাওয়ার লক্ষ্য প্রথম দিনের মতো আখেরি মোনাজাত দোয়া পাঠ করেন । মহান রাব্বুল আলামিনের গুণগান , কোরআন – হাদিস থেকে শান্তির ধর্ম ইসলাম সম্পর্কে গুরুত্বপূর্ণ এবং সঠিক জীবন বিধান নিয়ে দেশের শীর্ষ স্হানীয় আলেম ও ওলামাগণ মূল্যবান আলোচনা পেশ করেন । প্রতি বছরের ন্যায় এবারো মাহফিলে বাদ এশার নামাজের পর ফান্দাউক মদিনাতুল উলুম মাদ্রাসার ছাত্রকে পাগড়ি পরিধান করা হয় ।

এই মাহফিল শুরু হয় ১০ মার্চ শুক্রবার বিকাল থেকে । মাহফিলে আশেকানদের জন্য বিশাল এরিয়া নিয়ে সাজসজ্জা ভাবে সামিয়ানা টানানো হয় প্রায় ১৫ দিন ধরে । সকল আশেকান বসার জন্য নীচে তেরপাল বিছিয়ে দেওয়া হয় হাজার হাজার ভক্ত মুরিদান বসে বয়ান শুনেন । তাদের সুবিধার জন্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয় ।

এ দুদিনব্যাপী বার্ষিক মাহফিল বয়ান শুনার জন্য চট্টগ্রাম , কুমিল্লা, চাঁদপুর , কক্সবাজার , ফেনী, নোয়াখালী , লক্ষীপুর , ফরিদপুর , গাজীপুর , ঢাকা , মুন্সিগঞ্জ , নারায়ণগঞ্জ , নরসিংদী , বরিশাল , টাঙ্গাইল , রংপুর , কিশোরগঞ্জ , নেএকোনা , ময়মনসিংহ , জামালপুর , শেরপুর , সুনামগঞ্জ , সিলেট , মৌলভীবাজার , হবিগঞ্জ জেলা সহ বিভিন্ন স্থান থেকে প্রতি বছরে লাখো মুসল্লিদের সমাগম ঘটে । এখানে কোনো গান বাজনা নেই এবং গরু জবাই করা হয়না ।

প্রায় ৪ হাজার আশেকান ভক্তদের এক সাথে খাবার ব্যবস্থা করা হয় । মাহফিলে ঘিরে চার পাশে অস্থায়ী ভিওিতে ছোট -বড় কয়েকশত দোকান পাট গড়ে উঠে । দূর দুরান্ত আশেকানদের শান্তিতে থাকার জন্য বিশেষ ব্যবস্থা করা হয় ।

উক্ত মাহফিলে দুই শতাধিক আইন শৃঙ্খলা বাহিনী , গোয়েন্দা পুলিশ , গ্রাম পুলিশ , দরবার শরীফে সার্বিক নিরাপত্তা হিসেবে দিয়ে থাকেন । হাজারো সেচছা সেবক রয়েছে কিন্তু আশেকান ভক্তদের বিভিন্ন সেবা দিয়ে থাকে । হবিগঞ্জের লাখাই ও মাধবপুর উপজেলায় পার্শ বর্তী প্রতিটি গ্রামের হিন্দু – মুসলমানদের মধ্যে আন্তরিকতা প্রকাশ পায়, এ ইসলামি ঝলসায় ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!