মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:১৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

কৃতজ্ঞতা ও দায়বদ্ধতা সুতাং থিয়েটার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

২০০০ সালে জন্মের পর থেকে আজ অব্দি এই প্রতিষ্ঠানটির সাথে ছিলাম, আছি, থাকবো এমন অঙ্গীকার নিয়েই দুটো কথা বলছি-

থিয়েটার ও সাংবাদিক বন্ধু সৈয়দ রাসেল হঠাৎ করে বললেন, আসো আমরা একটা নতুন থিয়েটারের জন্ম দিব । তোমাকে আমাদের সাথে টিয়েট্রিকেল কিছু আলোচনার মাধ্যমে আমাদের শেকঁড়টাকে শক্ত করে গড়ে তুলবার জন্য আহ্বান জানাচ্ছি। তখন আমি ঢাকায় থিয়েটার আর্ট ইউনিটে কাজ করি। বন্ধুর আহ্বান এবং তারুণ্য দীপ্ত ভাবনা আর থিয়েটারের প্রতি দায়বদ্ধতা থেকে ছুটে আসলাম সুতাং বাজার।

ছোট্ট একটি ঘরের মেঝেতে ১৫ জনের মত হবে, তখন এদের নিয়ে কিছু মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট, চক ডাস্টার আর উচ্ছাস ভরা প্রাণোচ্ছল কিছু প্রাণ বন্ধুর স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে সকাল ১০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত একটানা চলে থিয়েটার কথন, আলোচনা,ফিজিক্যাল মুভমেন্ট ও এর পথ চলার পরিকল্পনা।

সেই দিনই সম্ভবত সুতাং নদীর কূল ঘেঁষে সুতাং বাজারের অবস্থান হওয়ায় এবং ঐতিহ্যবাহী সুতাং নদীটির সাথে এতদঞ্চলের মানুষের জীবনযাত্রা জড়িত হওয়ায় এমনকি শিল্প সংস্কৃতির একটি অন্যতম স্থান এই সুতাং বাজার সংশ্লিষ্ট এলাকাটি গুরুত্বের সাথে বহন করে বলেই এর নামকরণের সিদ্ধান্ত হয় সুতাং থিয়েটার। সেই থেকে পথ চলায় পথ-পরিক্রমায় একদিনের জন্যও দলটি থেমে থাকেনি। কেবলই থিয়েটার চর্চা নয়, সমাজকর্ম, সমাজ সচেতনতামূলক নানা বিধ কর্মযজ্ঞে মানুষের পাশে মানুষের জন্য মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে শিক্ষা সংস্কৃতি কে এগিয়ে নেওয়ার প্রয়াসে প্রাণান্তকর চেষ্টা নিরবে নিভৃতে চালিয়ে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।

থিয়েটার চর্চায় আধুনিক থিয়েটারের ঘাটতি থাকলেও, নান্দনিক বহুমাত্রিক শৈল্পিক চেতনার থিয়েটার চর্চা করবার যে একটি প্রাণান্তকর ভাবনা প্রতিনিয়ত তাদেরকে তাঁড়িয়ে বেড়ায়, সেটি তাদের সাথে মিশে এবং তাদের সাথে কথা বলে এবং তাদের চেষ্টা দেখে মনে হয়েছে। একটু পাশে বেশি করে সময় দিলে হয়তো একটি অসাধারণ থিয়েটার জন্ম নিতে পারে।

এতদঞ্চলের মানুষের কাছে বিশ্বাস ও আস্থার একটি অনন্য প্রতিষ্ঠান হিসেবে সুতাং থিয়েটার সত্য – সুন্দর ও শান্তির বার্তাবাহক প্রতিষ্ঠান হিসেবেই অনুভূত হয়েছে বলে মনে হয়। এক সময় যারা তারুণ্য দীপ্ত ছিলেন আজ তারা মধ্যবয়স্কে উপনীত। এখন যারা তারুণ্য দীপ্ত স্বপ্নের পথে হাঁটছেন, ঝাকে ঝাঁকে সে সকল প্রাণোচ্ছল বন্ধুদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি আমাদেরকে প্রাণিত করেছে।

বিশেষ ধন্যবাদ দিয়ে কৃতজ্ঞতার পাশে আবদ্ধ থাকতে চাই সুতাং থিয়েটারের প্রতি। একই সাথে সুতাং থিয়েটারের কর্তাব্যক্তিবর্গ বিশেষ করে সুতাং থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ রাসেল, বর্তমান সভাপতি রায়হান ভাই, সাধারণ সম্পাদক উজ্জ্বল, সাংগঠনিক সম্পাদক সোহান, সম্মানীয় মেম্বার নাট্যনির্দেশক মাসুক ভান্ডারী, সংগঠনের উপদেষ্টা ইছাক আলী সেবন ভাই সহ সকল থিয়েটার সংশ্লিষ্ট বন্ধুদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। সুতাং থিয়েটার ২৩ বছর অনেক চড়াই-উৎরাই পার করে আজ ২৪ শে পদার্পণ।

এবছর থেকেই চালু করলেন সুতাং থিয়েটার পদক। আমি নগণ্য একজন মানুষকে তাদের এই পদক এ ভূষিত করলেন। আবারো আমাকে ঋণী করে রাখলেন। আমার এই পদক গ্রহণ কালে আমার পরম শ্রদ্ধেয় উপজেলার চেয়ারম্যান আব্দুর রশিদ তালুকদার ইকবাল ভাই , আমার থিয়েটার অভিভাবক, জীবন সংকেতের সভাপতি , বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমন্ডলের সদস্য, অনিরুদ্ধ কুমারধর শান্তনু দাদা, স্নেহাসপদ থিয়েটারবন্ধু সাধারণ সম্পাদক, খোয়াই থিয়েটার, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের কেন্দ্রীয় পরিষদ সদস্য, ইয়াসিন খানের উপস্থিতি আমাকে করেছে প্রাণিত ও সম্মানিত।

আমি সাংগঠনিক কর্মকান্ডে বিশ্বাসী বিধায় সিলেট বিভাগের প্রত্যন্ত অঞ্চল গুলোতে থিয়েটার চর্চার জন্য নিরবে নিভৃতে কর্মতৎপরতা চালিয়ে যাচ্ছি দীর্ঘদিন যাবত। বিশ্বাস, ভালবাসা আর শ্রদ্ধাবোধ থেকেই আমার থিয়েটার চর্চার কর্মকাণ্ডগুলো প্রতিনিয়ত। যদিও এখন আগের মত পারিনা, তবুও চেষ্টা করি নিরেট, স্বচ্ছ, সাবলীল শেকঁড় সন্ধানী থিয়েটার চর্চাকে গণমানুষের কাছে নিয়ে যাওয়ার প্রাণান্তকর চেষ্টা। আমি হয়তো আলোকিত- আলোড়িত, আলোক উজ্জ্বল মানুষ হিসেবে কোন কালেই সেরকম করে উপস্থাপিত হতে পারব না। তবে বীজ বপনের কাজটি দৃঢ়তার সাথে করে যাচ্ছি বলেই আমি বিশ্বাস করি।

একদিন সেই বপনকৃত বীজগুলোই থিয়েটারের আলো ছড়াবে মানুষ ও মানবতার কল্যাণে। জয় হোক মানুষের । শিল্পের আলোয় মানুষ হোক আলোকিত । জয় হোক থিয়েটারের । লাগুক আলো সর্বঅঙ্গে, জ্বলোক থিয়েটারের বাতি, বিশ্বময়।

জালাল উদ্দিন রুমি
দলপ্রদান
শায়েস্তাগঞ্জ থিয়েটার।
সাংগঠনিক সম্পাদক, সিলেট বিভাগ।
বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!