শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে পানিকচু আবাদে সফলতার আশা কৃষক শাহজাহান মিয়ার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ৭ মে, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে পানিকচু আবাদে সফলতার আশা করছেন মৌসুমি শাকসবজি চাষে সফল কৃষক শাহজাহান মিয়া।

উপজেলার শাকসবজি ও ফলমূল চাষের জন্য সুপরিচিত করাব ইউনিয়নের করাব গ্রামের মৌসুমি শাকসবজি চাষি শাহজাহান মিয়া লাউ,কুমড়ো,বরবটি, টমেটো, ডাঁটাশাক,লালশাক, শশার, আদা,হলুদ চাষের পাশাপাশি চলতি মৌসুমে তাঁর ১০ শতাংশ জমিতে বারি-৫ জাতের পানিকচুর আবাদ করেছেন। জমি তৈরি, চারা রোপন, সার ও পরিচর্যায় খরচ হয়েছে প্রায় ৩ হাজার টাকার মতো।ফলনও হয়েছে আশানুরূপ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর দেওয়া এ পানিকচুর প্রদর্শনী সরজমিন পরিদর্শন কালে কৃষি গবেষণা বিভাগ সিলেট বিভাগীয় সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা হারুনুর রশীদ সন্তোষ প্রকাশ করেন।ইতিমধ্যে কচুর লতি বাজারজাত করন চলছে। শাহজাহান মিয়ার সাথে আলাপকালে জানান আমি পানি কচু চাষসহ বিভিন্ন ধরনের শাকসবজি চাষের ক্ষেত্রে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বিভাগীয় কৃষি গবেষণা বিভাগ এর সহযোগীতা ও পরামর্শ পাচ্ছি।

আমার কচুর ফলন আশানুরূপ হওয়ায় কাংখিত ফলন ও মুনাফা পাব বলে আশাবাদী। আশা করছি লতি ও কচু মিলে ৩০ হাজার টাকার মতো বিক্রয় করতে পারব। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় চলতিবৎসর লাখাইয়ে প্রায় ৫০ হেক্টর জমিতে বিভিন্নরকম কচুর চাষ হয়েছে।

এর মধ্যে রয়েছে মুকিকচু,পানিকচু সহ বিভিন্ন ধরনের কচু।এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাধ্যমে ৫ টি কচুর প্রদর্শনী রয়েছে। এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তা শাকিল খন্দকার জানান লাখাইয়ে ধানসহ অন্যান্য ফসলের পাশাপাশি বিভিন্ন ধরনের কচু চাষের ক্ষেত্রে এ অঞ্চলের মাটি খুবই উপযোগী।

তাই কচু চাষের ক্ষেত্রে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেওয়া হচ্ছে প্রদর্শনী। দিন দিন শাকসবজি ও ফলমূল চাষের দিকে কৃষকদের আগ্রহ বহুলাংশে বেড়ে চলছে। এ ক্ষেত্রে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপসহকারী কৃষি কর্মকর্তা বৃন্দ সহ আমরা মাঠ পর্যায়ে নিরলসভাবে কাজ করে আসছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!