শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

পরিবেশ দিবসে স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনার ঘোষণা হকৃবিতে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ৫ জুন, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি :

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের (হকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত পচনশীল ও অপচনশীল বর্জ্য পৃথকভাবে সংগ্রহের মাধ্যমে স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা চালু করার ঘোষণা দিয়েছেন। বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় এ ঘোষণা দিয়েছেন উপাচার্য।

এ উপলক্ষে সোমবার (৫ জুন) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একাডেমিক ভবন-১ এর সম্মুখ হতে শোভাযাত্রা বের হয়।

এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত। শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে একাডেমিক ভবন-২ এর সম্মুখে এসে শেষ হয়। এরপর বিশ্ব পরিবেশ দিবস উদযাপন কমিটির সদস্য উদ্যানতত্ত্ব বিভাগের প্রভাষক ড. জাকারিয়া চৌধুরী অনিকের তত্ত্বাবধানে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রাঙ্গনে ফুল, ফল ও ঔষধী গাছের চারা রোপণ করেন।

এরপর একাডেমিক ভবন ২ এ ক্রোপ বোটানী বিভাগের সহকারী অধ্যাপক ড. এম এ সিদ্দিক শামীমের সঞ্চালনায় এবং ওশানোগ্রাফি ও ব্লূ ইকোনমি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অরুণ চন্দ্র বর্মণের সভাপতিত্বে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত। তিনি বলেন, ‘প্রতিবছর বিশ্বব্যাপী ৪০ কোটি টন প্লাস্টিক উৎপাদিত হয়, যার এক- তৃতীয়াংশ মাত্র একবার ব্যবহৃত হয়। মাইক্রোপ্লাস্টিক আমাদের খাদ্য শৃঙ্খলে, আমাদের রক্তপ্রবাহে প্রবেশ করছে।

এতে মানুষ বিভিন্নধরণের রোগে আক্রান্ত হচ্ছেন। প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহার নিয়ে আমাদের ভাবতে হবে। আমাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এখন থেকে আমরা প্রতি জায়গায় দু’টি বিন রাখবো যার একটিতে বায়োডিগ্রেডেবল (পচনশীল) ও আরেকটাতে নন-বায়োডিগ্রেডেবল (অপচনশীল) বর্জ্য রাখার ব্যবস্থা থাকবে। আমাদের বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে এটা সারাদেশে আমরা ছড়িয়ে দিতে চাই। প্রত্যেককে এজন্য নিজের জায়গা থেকে সচেতন হয়ে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনতে হবে এবং সঠিকভাবে বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে’।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জলজ সম্পদ ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের প্রভাষক ইফতেখার আহমেদ ফাগুন, প্রাণিপুষ্টি বিভাগের প্রভাষক জাকিয়া সুলতানা কলি, ডেপুটি রেজিস্ট্রার মোঃ সাদেকুজ্জামান, কর্মচারীদের পক্ষে অফিস সহকারী আবুল কালাম আজাদ, ও শিক্ষার্থীদের পক্ষে কৃষি অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী জোবায়ের আহমেদ রিফাত, মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী সাবিরাহ মুমু, প্রাণিসম্পদ ও প্রাণি চিকিৎসা অনুষদের শিক্ষার্থী উম্মে হাবীবা জান্নাত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!