সোমবার, ২০ মে ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে কৃষিতে শিক্ষিত তরুণরা প্রযুক্তির ছোঁয়ায় সফলতার স্বপ্ন বুনছে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১২ জানুয়ারী, ২০২৪

আকিব শাহরিয়ার,লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে এককালে কৃষকেরা সনাতনী কায়দায় ধান,পাট,সরিষা চাষের পাশাপাশি নিজেদের প্রয়োজন মতো লাউ, কুমড়ো, ডাঁটা,মূলা সহ বিভিন্ন ধরনের মৌসুমি শাকসবজি আবাদ করতো।নিজেদের চাহিদা মিটিয়ে কখনো কখনো কিছুটা মুনাফা পেলেও বেশির ভাগ ক্ষেত্রে লোকসান গুনতে হতো।

বর্তমানে দিনবদলের পালায় ও আধুনিক প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় কৃষিতে এসেছে বৈপ্লবিক পরিবর্তন।

প্রযুক্তির ছোঁয়ায় কৃষিতে লেগেছে পরিবর্তন এর হাওয়া। বিগত বছর কয়েক যাবত সরকারের আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ, প্রশিক্ষণ, উদ্বুদ্ধকরণ ও প্রযুক্তি নির্ভর কৃষির প্রদর্শনী দিয়ে কৃষকদের সনাতনী পদ্ধতি থেকে আধুনিক প্রযুক্তির কৃষিতে নিয়ে যেতে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। আর এতে ফলাফলও বেশ ইতিবাচক।

বর্তমানে কৃষিতে শিক্ষিত তরুণদের আগ্রহ বাড়ছে। তারা ইন্টারনেট,ইউটিউব এর কল্যাণে ও কৃষি বিভাগের সময়োচিত পদক্ষেপ গ্রহণ যুবকের কৃষি সম্প্রসারণ কাজে সম্পৃক্ত করতে ভূমিকা পালন করছে।সাধারণ কৃষক থেকে উদ্যোক্তা কৃষক হিসাবে নিজেকে সম্পৃক্ত করার মানসে কাজ করছে তরুণ প্রজন্ম।
এমনই একজন শিক্ষিত তরুণ উদ্যোক্তা কৃষক হলেন উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন এর মুড়িয়াউক গ্রামের কলেজ পড়ুয়া এফতাউর রহমান খোকন।

চলতি রবি মৌসুমে খোকন তাঁর বাবার সাথে কৃষি কাজে অংশ নিয়ে প্রথম বারের মতো মালচিং পদ্ধতিতে ৪০ শতাংশ জমিতে আগাম জাতের টমেটো চাষ করেছেন। মালচিং পদ্ধতির জন্য পলিথিন, বেড়ার জন্য নেট ও খুঁটি সার,চারা বাবদ খরচ হয়েছে প্রায় ২৫ হাজার টাকার মতো। ইতিমধ্যে জমি থেকে টমেটো বিক্রি করেছেন ৪৫ হাজার টাকার। বাজারে চাহিদা ও দামও পাচ্ছেন আশানুরূপ। ফলন ভালো হওয়ায় সর্বসাকুল্যে ১ লক্ষ ২০ হাজার টাকার মতো বিক্রি করতে পারবেন বলে আশাবাদী।

এ বিষয়ে ঢাকার একটি কলেজে পড়ুয়া খোকন জানান আমি মুড়িয়াউক গ্রামে আইপিএম কৃষক মাঠ স্কুলের একজন সদস্য হিসাবে কৃষি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করছি। আমার বাবা কৃষি কাজ করছেন। কিন্তু তা সনাতন পদ্ধতিতে। তাই এবছর আমি কৃষির বানিজ্যিকিকরন ও আধুনিক প্রযুক্তির মাধ্যমে চাষাবাদ করার জন্য লেখা পড়ার পাশাপাশি কৃষিতে মনঃসংযোগ করছি। প্রথম বারের মতো মালচিং পদ্ধতিতে ৪০ শতাংশ জমিতে টমেটো, ৫ শতাংশ জমিতে মরিচ চাষ করেছি।
এছাড়াও বেগুন, লালশাক, ফুলকপি, বাঁধাকপির চাষ করেছি।
আমি চাই একজন কৃষি উদ্যোক্তা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে।এ লক্ষ্য পুরনে আগামী মৌসুমে ড্রাগন ফল ও ক্যাপসিকাম চাষ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এ বছর আমি মালচিং পদ্ধতিতে টমেটো চাষ করে বেশ লাভবান হওয়ার আশা করছি। খরচ বাদে লক্ষাধিক টাকা মুনাফা হতে পারে।এছাড়া মালচিং পদ্ধতিতে আবাদ করা মরিচের ফলনও বেশ ভালো হয়েছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন শিক্ষিত তরুনরা আধুনিক প্রযুক্তির চাষাবাদ এর ধারণা সহজে গ্রহন করতে পারে। বর্তমানে লাখাইয়ে অনেক কলেজ পড়ুয়াদের কৃষিতে আগ্রহ বাড়ছে। আমরা শিক্ষিত তরুণদের কৃষি ক্ষেত্রে আগ্রহী করে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। তাদের অংশ গ্রহণে কৃষির বানিজ্যিকিকরন ও আধুনিকায়ন তরান্বিত হবে। উদ্যোক্তা তৈরি হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!