রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে লতিকচু চাষে সফল কৃষক শাহজাহান

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে বানিজ্যিক চাষাবাদ দিন দিন বেড়ে চলছে। ধান চাষাবাদ এর পাশাপাশি সারাবছর বছরই কম বেশী নানাবিধ শাকসবজি আবাদ করেছেন কৃষকেরা।

স্থানীয় বাজারের চাহিদার সাথে সংগতি রেখেই আগাম জাতের শাকসবজি চাষের মাধ্যমে অল্প সময়ের স্বল্প খরচে বিভিন্ন ধরনের শাকসবজি চাষের মাধ্যমে লাভবান হওয়ার সম্ভাবণা থাকায় এ ধরনের চাষাবাদে আগ্রহী হয়ে উঠছে কৃষকেরা।

আর এতে মুনাফা পাচ্ছে আশানুরূপ। এমনই একজন সফল মৌসুমী সব্জি চাষি উপজেলার করাব ইউনিয়নের করাব গ্রামের মোহাম্মদ শাহজাহান মিয়া।

চলতি মৌসুমে লালশাক, ধনিয়াপাতা, টমেটো, ডাঁটা,ফুলকপি, বাঁধা কপি চাষের পাশাপাশি তাঁর নিজস্ব ৫ শতাংশ জমিতে আগাম উচ্চ মূল্যের ফসল লতিকচু চাষ করেছেন।
বিগত ২ মাসাধিক কাল পূর্বে শাহজাহান মিয়া লতিকচু চাষের লক্ষ্যে জমি কর্ষন,প্রয়োজনীয় সার ব্যবহার করে কচুর চারা রোপন করেন।এতে তাঁর খরচ হয়েছে ১ হাজার ৫ শত টাকার মতো।

ইতিমধ্যে কচুর লতি বাজারজাত করন চলছে। এরই মধ্যে ৬০ টাকা কেজি দরে ১ শত কেজির মতো বিক্রয় করতে পেরেছেন।
এভাবে বিক্রয় করতে পারবেন প্রায় ২০ হাজার টাকার মতো। এতে তাঁর মুনাফা হবে ১৮ হাজার টাকা।

এ বিষয়ে মোহাম্মদ শাহজাহান মিয়ার সাথে আলাপকালে জানান আমি সারাবছরই কোননা কোন শাকসবজি চাষ করে আসছি। এতে আমি বেশ লাভবান। এ বছর অন্যান্য ফসলের আবাদ এর পাশাপাশি লতিকচু চাষ করেছি। এ চাষে আমাকে সার্বিক সহযোগিতা ও পরামর্শ প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান। তিনি নতুন নতুন জাতের ফসল আবাদে আমাদের পরামর্শ দিয়ে যাচ্ছেন এবং বীজ সংগ্রহ করার ক্ষেত্রে সহযোগিতা দিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে বিভিন্ন ধরনের প্রশিক্ষণের সুযোগ করে দিয়েছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন লাখাইয়ে ধান আবাদের পাশাপাশি শস্যের বহুমুখীকরন এর লক্ষ্য নিয়ে আমরা কাজ করে আসছি। কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও প্রশিক্ষণ এবং উদ্বুদ্ধকরণ সভা করে সচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছি। এতে কৃষকদের বেশ আগ্রহ বাড়ছে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের প্রদর্শনী দিয়ে সহযোগিতা করে আসছি।

উচ্চমূল্যের ফসল লতিকচু চাষে সম্ভাবনাময় অঞ্চল লাখাই। এ বছর লতিকচুর চাষ অনেক বেড়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!