সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে বিনা চাষে রসুন আবাদ,ফলন আশানুরূপ হওয়ায় কৃষকদের আগ্রহ বাড়ছে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে অন্যান্য ফসল আবাদ এর পাশাপাশি বিনা চাষে মসলা জাতীয় ফসল উৎপাদন দিন দিন বেড়ে চলছে।

একসময় লাখাইয়ে মসলা জাতীয় ফসল উৎপাদন করলেও তাতে তেমনভাবে ফলন পাওয়া যেতনা।আবার সময়মতো চাষাবাদ করা সম্ভব হয়ে উঠতো না।বর্তমানে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কিছু কিছু জমিতে কর্ষন না করেই প্রয়োজনীয় সার প্রয়োগ করে এবং জমির আগাছা পরিষ্কার করে সারিবদ্ধভাবে রসুন রোপন করার বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর পরামর্শে আবাদ করেছেন কৃষকেরা।আর এতে ফলন আশানুরূপ হওয়ায় এদিকে কৃষকদের আগ্রহ বাড়ছে।

বিনা চাষে রসুন রোপন করায় এতে কর্ষনের জন্য যে খবচ হতো তা সাশ্রয় হচ্ছে সেই সাথে সময়মতো রোপন করা যাচ্ছে।
সরজমিন উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন এর ধর্মপুর গ্রামের মাঠে পরিদর্শনে দেখা মেলে বিনা চাষে রসুন রোপন করছেন এ গ্রামের কৃষক জাহির মিয়ার সাথে। তিনি তাঁর নিজস্ব ৩০ শতাংশ জমিতে রসুন রোপন করছেন।

আলাপকালে জাহির মিয়া জানান চলতি বছর আমি আমার এ জমিতে বিনা চাষে রসুন রোপন করছি।এতে কর্ষন না করেই রোপন করেছি। এতে আমার খরচ কমে গেছে। জমি একাধিকবার চাষ করে তৈরির করার প্রয়োজন পড়েনি।
এ বিষয়ে উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা ফারুক তালুকদার আমাকে সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছেন।

এছাড়া এ বিষয়ে আমাকে প্রশিক্ষণের সুযোগ করে দিয়েছেন। এ বছর আশানুরূপ ফলন হলে আগামী বছর আরো বেশি পরিমাণে এ পদ্ধতিতে আবাদ করার চেষ্টা চালিয়ে যাব।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন লাখাইয়ে মসলা জাতীয় ফসল আদা,হলুদ,রসুন ও পেয়াজ এর আবাদ হলেও তা অপেক্ষাকৃত কম। আমরা মসলা জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় পরামর্শ, প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণ সভা করে কৃষকদের আগ্রহ বাড়াতে প্রদর্শনী দিয়ে সহযোগিতা করছি।

চলতিবৎসর আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের বেশ কয়েকটি রসুন,পেয়াজ এর প্রদর্শনী দেওয়া হয়েছে। এছাড়া লাখাইয়ে পেয়াজ,রসুন চাষের জন্য সম্ভাবনাময় অঞ্চল হওয়ায় তা বৃদ্ধিতে কাজ করে আসছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!