শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাই হাওরাঞ্চলে বোরো ধান কাটা শুরু

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে হাওরাঞ্চলে বোরো ধান কাটা শুরু হয়েছে।
উপজেলার বিভিন্ন হাওরে আগাম জাতের ধান ও হাইব্রিড হীরা সহ বিভিন্ন জাতের হাইব্রিড ধান কাটা শুরু হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় চলতিবৎসর বোরো মৌসুমে উপজেলার হাওর ও ননহাওরে বোরোধান এর আবাদ হয়েছে ১১ হাজার ২ শত ৮ হেক্টর জমি। উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে আরোও জানা যায় চলতি মৌসুমে লাখাইয়ে আবহাওয়া অনুকূল থাকায় বোরোর বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যে ধান কাটা শুরু হয়েছে এবং এরই মধ্যে ৪৫০ হেক্টর জমির ধান কাটা হয়েছে।

সরজমিন উপজেলার বুল্লা ইউনিয়ন ও লাখাই ইউনিয়নের হাওরে দল বেধে ধান কাটায় ব্যস্ত।

এছাড়া কম্বাইন্ড হার্ভেস্টারসহ বিভিন্ন ধান কাটার যন্ত্রের মাধ্যমে ধান কাটা হচ্ছে।

মাঠে কৃষকদের সাথে আলাপকালে জানান আগাম ও হাইব্রিড জাতের ধান কাটা অনেকটা শেষের পথে।চলতি সপ্তাহের শেষের দিকে পুরোদমে হাওর ও নন হাওরে ধান কাটা শুরু হয়ে যাবে।তাঁরা আরোও জানান যান্ত্রিক উপায়ে ধান কাটার ফলে একদিকে যেমন শ্রমিক সংকট লাঘব হয়েছে অন্য দিকে অল্প সময়ের ব্যবধানে ধান কাটা সম্ভব হচ্ছে।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন এ বছর লাখাইয়ে বোরোধান এর বাম্পার ফলন হয়েছে এবং আগামী দিনগুলোতে আবহাওয়া অনুকূল থাকলে উৎপাদন লক্ষ্য মাত্রার চেয়েও বেশি ফলনের সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!