শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:০৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে পুরোদমে চলছে বোরো ধান কাটা,ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

মোহাম্মদ আলী সরকার,শায়েস্তাগঞ্জ :

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় এখন চলছে পুরোদমে বোরো ধান কাটা। বোরো ধানের ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে ফুটে উঠেছে হাসি। শায়েস্তাগঞ্জ উপজেলায় এখন ধান কাটায় ব্যাস্ত সময় পার করছেন কৃষকরা। শায়েস্তাগঞ্জ উপজেলায় এবার মোট ২ হাজার ৯শত ৭৪হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়েছে।এ পর্যন্ত ৭১ভাগ বোরো ধান কাটা সম্পন্ন হয়েছে।

বাকি ২৯ভাগ ধান কাটতে আরো ১সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন শায়েস্তাগঞ্জ  উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মশিউর রহমান।

গতকাল সোমবার ১৩ মে আলাপকালে তিনি আরো জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় বোরো ধানের ফলন ভালো হয়েছে। কৃষকরাও এতে মহাখুশি।

এ ব্যাপারে আলাপ কালে শায়েস্তাগঞ্জ নিশাপট গ্রামের  কৃষক মোঃ আব্দুল হক জানান, তিনি এবার ১ একর জমিতে বোরো ধানের চাষাবাদ করেছেন। তার ধান কাটা প্রায় শেষ পর্যায়ে । ফলন ভাল হওয়ায় তিনি খুশি। তবে তিনি আরো জানান, কিছুদিন পূর্বে ঘূর্ণিঝড়ে তার  জমির খাড়া বোর ধানের গাছগোল জমিতে পড়ে যায়।

এতে অতিরিক্ত মুজুরি দিয়ে কৃষি শ্রমিক সংগ্রহ করে জমির ধান কাটিয়েছেন। তাছাড়া ধান কাটার কৃষি শ্রমি ও সংকর থাকায় সঠিক সময়ে তিনি ধান কেটে গোলায় তুলতে কিছুটা দেরি হয়েছে।

এ ব্যাপারে আলাপ কালে ছনাও গ্রামের কৃষক মকবুল হুসেন জানান, এবার বোরো ধানের ফলন ভাল হয়েছে।
তাছাড়া এবছর ব্রাস্ট রোগের আক্রমনের ভয়ে অনেকেই এবার ব্রি২৯ ও ব্রি২৮ জাতের ধান রোপন না করে ব্রি ৮৯,ব্রি ৯২ ব্রি৮৮ ও বঙ্গবন্ধু ১০০ জাতের ধান রোপন করেছেন। এতে করে বিভিন্ন জাতের ধান রোপন করায় কৃষকরা একই সময়ে ধান গোলায় উঠাতে পারছেন না।এতে কিছুটা সময় লেগেছে বেশী।
তবে  তিনি আরো জানান এ বছর ধানের মূল্য গত বছরের তুলনায় কিছুটা কম। বোরো ধানের খরচ অনুপাতে কৃষকরা বর্তমান মূল্যে বাজারে বিক্রি করে বেশি লাভবান হচ্ছেন না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!