রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জের পাহাড়ের পরিবেশ বিপন্ন হচ্ছে প্রতিদিন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ৩ আগস্ট, ২০১৫

৪৫৮৭হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের পাহাড়ের পরিবেশ বিপন্ন হচ্ছে প্রতিদিন। নির্বিচারে চলছে গাছ পাচার, চলছে বালু উত্তোলন। একশ্রেণির লোকজন পেশিশক্তির জোরে প্রতিনিয়ত এসব করে যাচ্ছে। এতে পাহাড়ের ছড়াগুলো পরিণত হচ্ছে নদীতে। কখনও কখনও এই বালু উত্তোলন হয়ে উঠছে পাহাড় ও টিলা ধসের কারণ।

অভিযোগ রয়েছে- গাছ পাচার, পাহাড়-ছড়া কাটার ক্ষেত্রে কেউই বিধি-বিধানের তোয়াক্কা করছেনা। এখন আর যথাযথ কর্তৃপক্ষকেও বাঁধা প্রদান করতে দেখা যাচ্ছেনা। ফলে বালু উত্তোলনের কারণে পরিবেশের ভারসাম্য হারানোর পাশাপাশি নষ্ট হচ্ছে হচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য্য।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২৬৩৬.৫৮ বর্গকিলোমিটার আয়তনের হবিগঞ্জে বনভূমির পরিমাণই ১১,৬৪৪ হেক্টর। যা মোট জমির ৪.৫৩ ভাগ। জেলার নবীগঞ্জ, চুনারুঘাট, মাধবপুর,বাহুবল এ চারটি উপজেলায় রয়েছে এসব বনভূমি।

হবিগঞ্জের এসব এলাকায় পরিদর্শনকালে জানা যায়, জেলার মাধপুরের রঘুনন্দন বনভূমি এলাকা থেকে একশ্রেণির লোকেরা প্রতিযোগিতামূলকভাবে টিলা ও ছড়া কেটে বালু মাটি উত্তোলন করে ট্রাক প্রতি ৭-১০ হাজার টাকায় বিক্রি করছেন। তার সঙ্গে অসাধু কর্মকর্তাদের সার্বিক সহযোগীতায় বনদস্যুরা সংশ্লিষ্ট বনের গাছ কেটে সাবাড় করছে। এতে প্রাকৃতিক বিপর্যয়ের মুখে রয়েছে এ জনপদের লোকজন। বিলীন হচ্ছে জীব-বৈচিত্র। পরিবর্তন হচ্ছে ভূমির মানচিত্র।

ছড়া, পাহাড় ও টিলার সুরক্ষায় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয় পরিবেশপ্রেমী ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন। এদিকে হবিগঞ্জে পরিবেশ রক্ষায় ‘পরিবেশ অধিদপ্তরের অফিস’ চালু হয়নি আজো। সিলেট অফিস এ জেলার দেখভাল করেন। আর পরিবেশ রক্ষায় তাদের ভূমিকাও প্রশ্নবিদ্ধ।

অন্যদিকে বনকর্মীরা কখনও গাছকাটায় বাধা দিলে মারধরের সম্মুখীন হতে হচ্ছে তাদের। গত ৩০ জুলাই রাতে গাছ কাটতে বাঁধা দিলে দস্যুদের হাতে ফরেস্ট গার্ড জহিরুল হক ও ওয়াচার আরব আলী গুরুতর আহত হন। তারা হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। আহতরা জানান- ‘মারধর করা সময় বনদস্যুরা তাদেরকে বলেছে- রেঞ্জ কর্মকর্তার উপরে তোরা কথা বলিস না। আমরা রেঞ্জ কর্মকর্তা আমাদের লোক।’  এসব ব্যাপারে রেঞ্জ কর্মকর্তা ও বিভাগীয় বনকর্মকর্তার ভূমিকাও প্রশ্নবিদ্ধ।

মূলত ২০০১ সালে ঢাকা-সিলেট মহাসড়কের নির্মাণ কাজ শুরু হলে নবীগঞ্জ উপজেলার দিনারপুর অঞ্চলের পাহাড় কাটার ধুম পড়ে। তার সাথে শায়েস্তাগঞ্জের অলিপুরেও টিলা কেটে উজাড় করে মাটি নেওয়া হয়। স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও অসাধু কর্মকর্তা-কর্মচারীর এসবের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। রাস্তাঘাট নির্মাণের দায়িত্বে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান ছড়া, পাহাড় ও টিলার মাটি এবং বালু ব্যবহার করেছে।

এরপর থেকে রাজনৈতিক ছত্রছায়ায় নির্বিচারে পাহাড় ও টিলা কেটে সমতল ভূমিতে পরিণত করা হচ্ছে। তার সাথে ছড়াগুলো পরিণত হচ্ছে নদীতে। অন্যদিকে সম্প্রতি হবিগঞ্জে টিলার মাটি ধসে পড়ে একই পরিবারের ৬জন নিহত সহ পাহাড়ি মাটি নিচে চাপা পড়ে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে। তারপরও পাহাড়ে লোকজন ঝুঁকি নিয়ে বসবাস করছেন।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দারা জানান, বাগান বাড়ি, রিসোর্ট ও খেলার মাঠ তৈরির নামেও পাহাড় ও টিলা কাটা হচ্ছে। মাধবপুর ও নবীগঞ্জের মতো চুনারুঘাট ও বাহুবল উপজেলার বিভিন্ন পাহাড়ের টিলা ও ছড়া কেটে মাটি ও বালু বিক্রি চলছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!