রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাড়ছে যাত্রী, কমেছে টিকিট শায়েস্তাগঞ্জ জংশনে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০১৫

10408615_287271018125968_2916015076989552813_n-300x225

নিজস্ব প্রতিনিধি: হবিগঞ্জবাসী রেলপথে যাতায়াতের ভরসাস্থল শায়েস্তাগঞ্জ রেল জংশন। সড়ক, মহাসড়কের বেহাল অবস্থা, ঘনঘন সড়ক দুঘর্টনার কারণে যাত্রীরা নিরাপদ ও শোলভ মূল্যে ভ্রমণের জন্য রেলপথ বেঁচে নিয়েছেন। ফলে এ জংশনে দিন দিন যাত্রী সংখ্যা বেড়েই চলছে।

বিভিন্ন ট্রেনে প্রতিদিন কয়েক হাজার যাত্রী দেশের বিভিন্নস্থানে ভ্রমণ করে থাকেন। তবে যাত্রী তুলনায় টিকিট সংখ্যা খুবই কম। এতে করে যাত্রীদের দুভোর্গ দিন দিন বেড়েই চলছে।

জংশন সূত্র জানায়, গত বছরের ১১ ডিসেম্বর থেকে চট্টগ্রামগামী উদয়ন ট্রেনের প্রথম শ্রেণীর ২টি বার্থ ও ১৫ অক্টোবর থেকে পাহাড়িকা ট্রেনের বরাদ্ধকৃত ৪টি এসি আসন বাতিল করা হয়েছে। যা থেকে মাসিক আয় ছিল ৭৮ হাজার ৮ শ ৩২ টাকা।

এছাড়া চলতি বছরের ১৫ মে থেকে ঢাকাগামী উপবন ট্রেনের বরাদ্ধকৃত ‘ড’ বগি বাতিল করা হয়েছে, যার আসন সংখ্যা ছিল ২৫টি। ১২ মে থেকে জয়েন্তিকা ট্রেনের ‘ট’ বগি না চলায় ১৫টি টিকিট বিক্রি বন্ধ রয়েছে। ফলে মাসে ২ লাখ ২৫ হাজার টাকা আয় কমেছে। সব মিলিয়ে এ জংশনে যাত্রীখাত থেকে মাসে প্রায় ৩ লাখ টাকার আয় কমে গেছে।

টিকিটের দাম বাড়লেও সেবার মানও বাড়েনি নূন্যতম।

রেলওয়ে ষ্টেশন ঘুরে দেখা যায়, প্লাটফরমের মধ্যেখানে যতসামান্য কিছু আসন রাখা হয়েছে। যা যাত্রী তুলনায় অপ্রতুল। আর প্লাটফর্মের আশপাশে অবৈধ দোকান পাঠের কারণে পরিবেশ নষ্ট হচ্ছে। দুটি যাত্রী বিশ্রামাঘার থাকলেও বাথ রুম টয়লেট নষ্ট এবং প্রায় সময়ই বন্ধ থাকে। শত শত যাত্রী বিভিন্ন চায়ের দোকানে, প্লাটফরমের আনাচে-কানাচে ও পিলারের সাথে হেলান দিয়ে দাড়িয়ে সময় পার করছেন। সারা প্লাটফরমজুড়ে ভাসমান লোক লোকারন্য।

ঢাকাগামী ট্রেনে নিয়মিত যাতায়াত করেন হবিগঞ্জ শহরে ব্যবসায়ী মনির হোসেন। তিনি বলেন সড়ক পথের চেয়ে রেলপথে ভ্রমণ আনন্দদায়ক। তাই ট্রেনে প্রতি আগ্রহ বেশি। কিন্তু কোনো কারণে অগ্রিম টিকিট সংগ্রহ করতে না পারলে ষ্টেশনে এসে টিকেট না পেয়ে আসনবিহীন টিকিটে দাঁড়িয়ে যেতে হয়। কয়েকজন যাত্রী অভিযোগ করেন বলেন, সকল আন্ত:নগর ট্রেনের অধিকাংশ টিকেট কালো বাজারীদের হাতে চলে যায়। ফলে ১৯৫ টাকার টিকেট ৩০০ টাকায় কিনতে হয়।

শায়েস্তাগঞ্জ রেলস্টেশন মাষ্টার জাহাঙ্গীর আলম জানান, আন্তঃনগর ৪টি ট্রেনের বরাদ্ধকৃত টিকিট থেকে বিভিন্ন শ্রেণীর প্রায় ৫০টি টিকিট বাতিল করা হয়েছে। এতে মাসে প্রায় ৩ লাখ টাকার আয় কমেছে যাত্রীখাত থেকে। তিনি আরও জানান, আন্ত:নগর ট্রেনের বরাদ্ধকৃত আসনের বিপরীতে প্রতিদিন তিনগুন যাত্রী এখান থেকে দেশের বিভিনস্থানে ভ্রমণ করেন। এদের মধ্যে অধিকাংশই আসনবিহীন টিকিট নিচ্ছেন। কেউ কেউ বিনাটিকিটেও ভ্রমণ করেন। এতে করে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব।

জাহাঙ্গীর আলম জানান, আসন বাড়ানোর জন্য বাংলাদেশ রেলওয়ের বিভাগীর বাণিজ্যিক কর্মকর্তার বরাবরে লিখিতভাবে আবেদন করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!