রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মাদুরে বসে চলে শিক্ষার্থীদের পাঠদান ঝড়, বৃষ্টি এলেই বেজে উঠে ছুটির ঘন্টা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৭ আগস্ট, ২০১৫

256হামিদুর রহমান,মাধবপুর থেকে : হবিগঞ্জের মাধবপুর উপজেলার প্রাচীনতম বহরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের করুন দশা। শ্রেণিকক্ষ, আসবাবপত্র, সংকটের কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছ্।ে শ্রেণিকক্ষের অভাবে বিদ্যালয়টিতে দুই শিফ্ট চালু থাকলেও স্থান সংকুলান না হওয়ায় পরিত্যক্ত বিদ্যালয় ভবনে খোলা বারান্দায় মাদুরে বসে চলে শিক্ষার্থীদের ঝুঁিকপূর্ণ পাঠদান।

শ্রেণিকক্ষের অভাব থাকায় অনেক শিক্ষার্থী বাইরে দাঁড়িয়ে থাকতে হয়। এ অবস্থায় অনেক শিশুকে বিদ্যালয়মুখী করা যাচ্ছে না। অর্ধশত বছরের পুরোনো বিদ্যালয়টিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী। তাদের পাঠদানের জন্য রয়েছে ৮ জন শিক্ষক শিক্ষিকা। দুটি ভবনের মধ্যে একটি ভবন প্রায় এক যুগ পূর্বেই পরিত্যক্ত ঘোষণা করা হয়। ঘরটির টিন কাঠ দেয়াল ধ্বসে কসে পড়ছে। ঝুঁকিপূর্ন হলেও বারান্দায় শতাধিক শিক্ষার্থী মাদুরে বসে পাঠদান চালিয়ে যাচ্ছে।

সহকারি শিক্ষক জাহাঙ্গীর পাশে দাড়িয়ে পড়াচ্ছেন। অপর ভবনে শিক্ষকের অফিস কক্ষ ও কমন রুম। দুটি শ্রেণিকক্ষের গাদাগাদি করে বসা ছাত্রছাত্রী। স্থান সংকুলান না হওয়ার কারণে অনেকে ছাত্রছাত্রী বাইরে দৌঁড়া-দৌড়ি ও হই উল্লোর করছে। পরিত্যক্ত ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস হচ্ছে বাধ্য হয়েই। সামান্য বৃষ্টি হলেই ভিজে যায় ছাত্রছাত্রীদের বই ও খাতা।

আতংকে থাকেন অভিভাবক শিক্ষার্থী ও শিক্ষক। তাই ঝড় বৃষ্টি শুরু হলেই ভেজে উঠে ছুটির ঘন্টা। স্কুলের পাশের বাসিন্দা জয়নাল আবেদিন জনু মিয়া জানান, প্রাচীনতম বিদ্যালয়টির শ্রেণিকক্ষ ও আসবাবপত্র যে কারণে শিশুরা এ বিদ্যালয়ে আসতে চায় না। এতে অভিভাবকদের বিরম্ভ¢নায় পড়তে হয়। এতে অনেকেই বাধ্য হয়ে বাড়ির কাছে স্কুল থাকা সত্ত্বেও দুরের অন্য গ্রামের স্কুলে তাদের ছেলে মেয়েদের ভর্তি করছেন। প্রধান শিক্ষক মোঃ আব্দুর রশিদ জানান, পরিত্যক্ত বিদ্যালয় ভবনটি অপসারণ করে নতুন আধুনিক বিদ্যালয় ভবন নির্মানের জন্য কর্তৃপক্ষের কাছে একাধিকবার জানানো হয়েছে। এখন পর্যন্ত ভবন নির্মাণ না হওয়ায় শিক্ষার্থীরা চরম দুর্ভোগের মধ্যে রয়েছে।

বিদ্যালয়ে শৌচাগার না থাকায় শিক্ষক ও শিক্ষার্থীদের মারাত্মক অসুবিধার মধ্যে পড়তে হয়। মাধবপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মমতা কর্মকার ভবন সংকটের কথা স্বীকার করে বলেন, শিক্ষা কমিটির রেজুলেশন অনুযায়ী বহরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য একটি ভবন নির্মানের প্রস্তাব প্রেরণ করা হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এহতেসাম উল বার চৌধুরী লিপু বলেন, ছাত্র-ছাত্রীদের অসুবিধা বিবেচনা করে জরুরী ভিত্তিতে এখানে একটি দ্বিতল বিদ্যালয় ভবনের দাবি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!