সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবলের আলিফ সোবহান চৌধুরী কলেজের মানববন্ধন আজ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৩ আগস্ট, ২০১৫

আলিফ-সোবহান-কলেজ-বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধিঃ হবিগঞ্জের বাহুবল উপজেলায় প্রথম প্রতিষ্ঠিত সর্বোচ্চ বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজকে সরকারিকরণের দাবিতে সোচ্চার হয়ে উঠেছেন সমগ্র উপজেলাবাসী।

 

 

দাবি আদায়ের লক্ষ্যে আজ রবিবার সকালে উপজেলার মিরপুরে অনুষ্ঠিত হচ্ছে ছাত্র-শিক্ষক, অভিভাবক ও এলাকাবাসীর সমন্বয়ে বিশাল মানববন্ধন।

 

 

কলেজ সূত্র জানায়, এলাকার দানশীল ব্যক্তি ফজলুর রহমান চৌধুরীর অর্থায়নে ১৯৯৩ সালে বাহুবল উপজেলার প্রাণকেন্দ্র মিরপুরে প্রায় ৪ একর ভূমির উপর স্থাপিত হয় আলিফ সোবহান চৌধুরী কলেজ। মনোরম ও নিরিবিলি পরিবেশে স্থাপিত কলেজটি প্রায় দুই যুগ যাবত বাহুবল উপজেলাসহ পার্শ্ববর্তী এলাকার উচ্চ শিক্ষা বিস্তারে পালন করে আসছে গুরুত্বপূর্ণ ভূমিকা। ইতিমধ্যেই অনার্স কোর্স চালু হওয়ায় কলেজটি এখন বিশ্ববিদ্যালয়ে রূপ লাভ করেছে।

 

 

বিগত দিনে বোর্ডে ‘স্ট্যান্ড’ করাসহ উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করেছে কলেজটি। প্রায় আড়াই হাজার শিক্ষার্থী মুখরিত এ কলেজটি জেলা পর্যায়ে শ্রেষ্ঠ হওয়াসহ সিলেট বোর্ডের ‘টপ টোয়েন্টি’ তালিকায় একাধিকবার উঠে এসেছে কলেজটির নাম। যে কারণে জাতীয়ভাবে সংবর্ধিত হয়েছে ওই কলেজের শিক্ষার্থীরা। যুগোপযোগী শিক্ষার সাথে তাল মিলিয়ে এ কলেজটিতে ইতিমধ্যে যুক্ত করা হয়েছে অত্যাধুনিক মাল্টিমিডিয়া ক্লাসরুম ও কম্পিউটার ল্যাব।

 

 

কলেজটিতে সুপরিসর একাডেমিক ভবন, বিশাল ক্যাম্পাস, নিজস্ব খেলার মাঠসহ যাবতীয় সুযোগ-সুবিধা বিদ্যমান রয়েছে, যা উপজেলায় অদ্বিতীয়। কলেজটি প্রতিষ্ঠার মাত্র এক বছরের মাথায় ১৯৯৪ সালে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ও ২০০৩ সালে ডিগ্রি স্তরে  এমপিওভুক্ত হয়। আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজই উপজেলার একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যেখানে এ পর্যন্ত এইচএসসিতে ২১ বার ও ডিগ্রি পরীক্ষায় ১০ বার চূড়ান্ত ফলাফল সম্পন্ন করেছে।

 

শুধু তাই নয়, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টায় উল্লেখিত পরীক্ষার ফলাফলে একাধিকবার শতভাগ সফলতা অর্জন করেছে কলেজটি। এর ভৌগলিক অবস্থানগত কারণে সমগ্র বাহুবল উপজেলা ও পার্শ্ববর্তী ১০/১২টি চা বাগানের অবহেলিত-দরিদ্র জনগোষ্ঠীসহ প্রায় ১০ লক্ষাধিক মানুষ উচ্চ শিক্ষার সুফল পাচ্ছে।

 

 

নিরাপদ, সহজ যাতায়াত ও উপযুক্ত পরিবেশে কলেজটি প্রতিষ্ঠা হওয়ার কারণে উপজেলার বিপুল সংখ্যক পিছিয়ে পড়া নারী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষায় উৎসাহিত হচ্ছে এবং বহু নারী এখানে উচ্চ শিক্ষা গ্রহণ করে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। জাতীয় সকল অনুষ্ঠান পালনসহ ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে রয়েছে কলেজটির সক্রিয় ভূমিকা। ইতিমধ্যে কলেজটির স্কাউট দল বাহুবল উপজেলার শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

 

জানা যায়, সম্প্রতি সারাদেশের প্রতিটি উপজেলায় একটি করে কলেজকে সরকারিকরণের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। বিষয়টি জানাজানি হওয়ার পর বাহুবল উপজেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজকে সরকারিকরণের দাবিতে সোচ্চার হয়েছেন উপজেলাবাসী। এরই ধারাবাহিকতায় আজ রবিবার সকালে উপজেলার মিরপুর বাজার চৌমুহনীতে ছাত্র-শিক্ষক, অভিভাবক ও এলাকাবাসীর উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে মানববন্ধন।

 
বাহুবল উপজেলার শিক্ষানুরাগী বহু মানুষের সাথে কথা বলে জানা যায়, আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজই উপজেলার একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যার রয়েছে, ‘সরকারিকরণে’ সকল শর্ত পূরণের সক্ষমতা। কলেজটি সরকারিকরণের বিষয়টি এখন উপজেলাবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়েছে।

 

 

কলেজের একাধিক শিক্ষকের সাথে কথা বলে জানা যায়, প্রতিষ্ঠাকালীন সময় থেকে দীর্ঘদিন পর্যন্ত অনেক শিক্ষকই তাদের সম্মানীটুকুই পাননি। ওই শিক্ষকরা তাদের মেধা, শ্রম ও ঘাম দিয়ে তিলে তিলে প্রতিষ্ঠা করেছেন আজকের এই বিশ্ববিদ্যালয় কলেজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!