রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ৬ মাসে প্রায় দুই কোটি টাকার গাছ পাচার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৪ আগস্ট, ২০১৫

2369মোঃ রহমত আলী :  হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে বিপন্ন হতে চলেছে নানা জাতের বন্যপ্রাণী ও প্রকৃতি। নির্বিচারে গাছ কাটা, জ্বালানি সংগ্রহের নামে বন ধ্বংস, পাহাড়ের নানা সম্পদ আহরণ ও অবাধে বনের অভ্যন্তরে মানুষ চলাচলের কারণে সাতছড়ি বনে এখন বন্যপ্রাণী দেখা যায় না। বানর আর মুখপুড়া হনুমানের দল পর্যটকদের কাছে আসে না। বিলীন হতে চলেছে দলবাঁধা বানরসহ নানা জাতের পাখি। বানরের দল আশ্রয় নিয়েছে পার্শ্ববর্তী চা বাগানসহ বিভিন্ন এলাকায়।

বাঘ, হরিণ, হনুমানসহ বিরল প্রজাতির প্রাণী ধরা পড়ছে লোকালয়ে। এতে বন হারাচ্ছে তার আপন মহিমা, ধ্বংস হচ্ছে সরকারের কোটি কোটি টাকার সম্পদ। হবিগঞ্জবাসী হারাচ্ছে জাতীয় উদ্যানের মর্যাদা, বিপর্যয় ঘটছে বন পাহাড়ের। ভারসাম্য হারাচ্ছে পরিবেশে। বন কর্মকর্তা, বনপ্রহরী ও সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতির বিরুদ্ধে গাছ পাচারের অভিযোগ উঠেছে। ইতোমধ্যে সিএমসি কমিটির সভাপতির বিরোদ্ধে গাছ পাচারের মামলাও হয়েছে। ক্ষমতাসীন দলের নেতা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান হওয়ার কারণে ৬ মাসেও এ মামলার চার্জশিট দেওয়া হয়নি। তার আত্মীয়-স্বজনের ৩০ থেকে ৪০ জনের একটি বাহিনী প্রতিনিয়ত বনের গাছ কেটে পাচার করছে। এতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সাতছড়ি রেঞ্জের দুই বিট কর্মকর্তা এবং বনপ্রহরীদের হাত রয়েছে। গাছ পাচারে বন বিভাগের প্রত্যক্ষ মদদ থাকায় অসহাত্ব প্রকাশ করেছে সহ-ব্যবস্থাপনা কমিটি। অনুসন্ধানে জানা যায়- গত বছরের শেষের দিকে সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মনির আহমেদ খান সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার পর থেকেই সাতছড়ি বনাঞ্চল থেকে অবাধে গাছ পাচার শুরু হয়। তৎকালীন বিট কর্মকর্তা মাসুদ মোস্তফা ও শাহজাহান আলী রেঞ্জ কর্মকর্তা না থাকার সুবাদে সিএমসির সভাপতি ও পাইকপাড়া ইউপির চেয়ারমান মো. ওয়াহেদ আলীর সাথে হাত মিলিয়ে তাদের তৈরি কতিপয় পেট্রোলিং কমিটির সহায়তায় চেয়ারম্যান ভাই ভাতিজা ও আত্মীয়-স্বজন গাছ পাচারে নেমে পড়েন। এ নিয়ে তখন চারদিকে শুরু হয় হই চই। সিএমসির সদস্যদের প্রতিবাদের মুখেও বন্ধ হয়নি গাছ পাচার। এক পর্যায়ে তা ছড়িয়ে পড়ে ২০০৭-০৮ সালে লাগানো বাপার বাগানে। অবাধে গাছ কাটার ফলে ক্ষিপ্ত হয়ে উঠে উপকারভোগীরা।

 
চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইউপি চেয়ারম্যান ও ক্ষমতাসীন দলের নেতা ওয়াহেদ আলী এবং তার আত্মীয়-স্বজন ১৭ জনের নামে গাছ চুরির মামলা হয় চুনারুঘাট থানায়। তখন গাছ পাচারের মাত্রা এতটাই বেড়ে যায় যে, তৎকালীন জেলা প্রশাসক মো. জয়নাল আবেদিন ঐ চেয়ারম্যানকে গ্রেফতারেরও নির্দেশ দেন। কিন্তু প্রভাবশালী এবং ইউপি চেয়ারমান হওয়ার কারণে তাকে গ্রেফতার করা হয়নি। তবে তিনি কিছুদিন পালিয়েও থাকেন বলে এলাকায় জনশ্রুতি রয়েছে। এ ঘটনার পর গাছ পাচার নিয়ে চুনারুঘাটে তোলপাড় শুরু হয়। এক পর্যায়ে বিট কর্মকর্তা শাহজাহান আলী বদলি হয়ে যান। এরই মধ্যে রেঞ্জ কর্মকর্তা মনির আহমেদ খান মারা গেলে হবিগঞ্জের চলতি দায়িত্বে থাকা রেহান মাহমুদকে সাতছড়ির অতিরিক্ত রেঞ্জ অফিসারের দায়িত্ব দেওয়া হয়। তিনি দায়িত্ব নেওয়ার কিছুদিন গাছ কাটা বন্ধ থাকে। এরই মধ্যে বদলির করা হয় তেলমাছড়া ও সাতছড়ি বিট কর্মকর্তা মাসুদ মোস্তফা ও শাহজাহান আলীকে। শাহজাহান আলী বদলি হয়ে গেলে তেলমাছড়ায় আসেন জুলহাস নামে নতুন বিট কর্মকর্তা ও  তদবীর করে সাতছড়িতে যোগ দেন মাসুদ মোস্তফা। পুনরায় সমান তালে শুরু হয় গাছ পাচার। একদিকে মাসুদ মোস্তফা ও অন্যদিকে জুলহাস মিয়া ভিলেজার মালেক, তাহেরসহ কয়েক জনের সহযোগিতায় গাছ পাচার শুরু করেন। ইউপি চেয়ারমান কিছুটা দমে গেলেও তার আত্মীয়-স্বজন থেমে নেই। তারা প্রতিদিন বন থেকে গাছ কেটে পাচার করছে।

গত ৬ মাসে এ দুই বিট কর্মকর্তা কমপক্ষে দুই কোটি টাকার গাছ পাচার করেছেন বলে অভিযোগ উঠে। নানা আলোচনা সমালোচনা এবং সিএমসির সদস্যদের বার বার অভিযোগের পর মাসুদ মোস্তফাকে পাঠানো হয় ট্রেনিং। কিন্তু রয়ে যান জুলহাস মিয়া। একই সাথে চলতি মাসে সাতছড়ি বিটে যোগ দেন নতুন বিট কর্মকর্তা। তিনি যোগদানের পর পরই নতুন করে মহা ধুমধামে চলছে গাছ কাটা। রাতে নয় এখন দিনেই পাচার হচ্ছে সেগুনসহ নানা প্রজাতির গাছ। স্থানীয় কয়েকজন বনের উপর নির্ভরশীল বক্তি জানান- বনের ভিতরে কোন গাছ নেই। বড় বড় সকল গাছ কেটে পাচার করা হয়েছে। গাছ কাটার পর পরই গাছের মোথা তুলে ফেলা হয় এবং কোন কোন সময় মোথা পুড়িয়ে ফেলা হয়। সাতছড়ি ও তেলমাছড়া বিটে নির্ধারিত ট্রেইল ছাড়া বনের ভেতরে বড় কোন গাছ এখন অবস্থিত নেই। এখন কাটা হচ্ছে সেগুন ও বাপার বাগান। গত দু’মাস ধরে পাচার হচ্ছে সেগুন। গত ২১ আগষ্ট বিকেলে সাতছড়ি জাতীয় উদ্যানে বৃক্ষ নিধনের প্রতিবাদে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। কিন্তু ঐদিন সকালেই পাচার করা হয়েছে বড় বড় ১৪ টুকরা সেগুন। যার বাজার মূল্য আড়াই লাখ টাকা হবে। এছাড়া গত এক সপ্তাহে বাপার থেকে প্রায় ১০ লাখ টাকা মূল্যের ৪০ থেকে ৫০টি গাছ কেটে পাচার করেছে ভিলেজার বাহিনী। উপকারভোগীরা কোন কোন গাছের মাথা উদ্ধার করে নিয়ে গেচে। কতিপয় বন কর্মকর্তা ও প্রভাবশালী কিংবা ক্ষমতাশালীদের দাপটে অসহায সিএমসি ও প্রশাসন। যেন জোর যার মুল্লুক তার। পুলিশ মাঝে মাঝে অভিযান চালালেও কোন কাজ হচ্ছে না। আবার কোন কোন পুলিশ কর্মকর্তা মাসোয়ারা নিচ্ছেন পাচারকারীদের কাছ থেকে এমন অভিযোগও উঠেছে।

খোঁজ নিয়ে জানা গেছে- বর্তমান কমিটি গঠনের পর থেকেই দ্রুত উদ্যানের পটপরিবর্তন হতে থাকে। পাইকপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ মাস্টার কমিটির চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি সাতছড়ি পুরো রেঞ্জে তার আয়ত্তে নিয়ে ভিলেজার নিয়োগ দেন। তাদের মাধ্যমেই মূলত এ বনের গাছ পাচার করা হচ্ছে। এনিয়ে চুনারুঘাট উপজেলা পরিষদ আইন-শৃঙ্খলা কমিটিতেও আলোচনা হয়েছে কয়েকবার কিন্তু কাজ হয়নি। ইউপি চেয়ারম্যান ওয়াহেদ আলীর ভাই, ভাতিজা ও আত্মীয়-স্বজনদেন নিয়ে গঠিক একটি বাহিনী ইতোমধ্যে তাদের বাড়িতে বড় বড় দালান তৈরি করেছে বলে এলাকাবাসী জানিয়েছে। তারা মাত্র কয়েক বছরে রীতিমতো আলাদিনের চেরাগের মতো তাদের জীবনধারণ পরিবর্তন করেছেন। চুনারুঘাট থানায় তাদের নামে রয়েছে একাধিক মামলা। তারপরও তারা থেকে নেই। রাতে-দিনে সমানে সেগুনসহ মূল্যবান গাছ কেটে পাচার করছে।

বন পাহাড়া, চেয়ারম্যানের লোক, বিটের পাস নেওয়াসহ নানা অজুহাতে প্রতিদিন শত শত গাছচোর বনে প্রবেশ করছে। তারা রিকশা, টেম্পু, মাইক্রোবাস, লোকাল বাস, মোটরসাইকেল ও ঠেলাযোগে গাছ পাচার করছে। আবার কখনো কখনো রাত ১২টার ট্রাক বোঝাই করে গাছ পাচার করে যাচ্ছে। এ অবস্থায় বৃক্ষশূন্য হয়ে পড়ছে সাতছড়ি বনাঞ্চল। বনের উপর প্রতিনিয়ত অত্যাচারের কারণে বন্যপ্রাণীরা চলে যাচ্ছে লোকালয়ে। সাতছড়ি বনে এখন আর মেছোবাঘ, মায়া হরিণ, হনুমান, বানরসহ নানা প্রজাতির প্রাণীকুল দেখা যায়না পর্যটকরা এসে বনের ভেতর ঘুরে হন্যে হয়েও বন্যপ্রাণীর দেখা পাচ্ছেন না। প্রাণীকুল হারিয়ে, বন ধ্বংস হয়ে এবং পাহাড় তার আপন মহিমা হারিয়ে বিলুপ্ত হতে চলেছে। নির্বিচারে বন ধ্বংস ও বনপ্রাণীর অস্তিস্ব বিলীন হওয়ার ফলে প্রকৃতি হারাচ্ছে তার ভারসাম্য। এ বিষয়ে দায়িত্বে থাকা রেঞ্জ কর্মকর্তা রেহান মাহমুদ  বলেন- আমি কোর্টে দায়িত্ব পালন করি। এর মধ্যে সাতছড়ির দায়িত্ব দেওয়া হয়েছে। সকল কাজ আমার পক্ষে দেখা অত্যন্ত কঠিন। এছাড়া আমি সাতছড়ি থেকে অব্যাহতি চেয়েও পাচ্ছি না। সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদ বলেন- ভাই রক্ষকরাই এখন ভক্ষক। বন বিভাগ না চাইলে কখনোই গাছ পাচার বন্ধ করা সম্ভব নয়। তবে সিএমসির কতিপয় সদস্য গাছ পাচারে জড়িত বলে তিনি স্বীকার করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!