শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

এসএমসিকে উৎকোচ ও শিক্ষকদের খেয়লিপনায় মাধ্যমিক শিক্ষার মান দিন দিন ব্যহাত হচ্ছে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৯ আগস্ট, ২০১৫

hobiganj .shaistaganjমোঃ রহমত আলী ॥ খাতাপত্রে ঠিক আর এসএমসিকে মেনেজ করে শিক্ষকদের খেয়লিপনায় ও অপ্রতুল শিক্ষাঙ্গনের ফলে মাধ্যমিক শিক্ষার মান দিন দিন ব্যহাত হচ্ছে। বিদ্যালয়ে শিক্ষকদের অনুপস্থিতি ও কোচিং বানিজ্যের খেয়ালে ক্লাস বর্জনসহ নানা অনিয়মের মধ্য দিয়ে চলছে জেলার বেসরকারী মাদ্রাসা ও মাধ্যমিক বিদ্যালয়গুলো।

 

ফলে ভবিষ্যত কর্ণদ্বার শিক্ষার্থীর মেধার বিকাশ ক্রমশই বিঘিœত হচ্ছে। বিপাকে পরেছেন শিক্ষার্থীদের নিয়ে অভিভবাক মহল।

 

শিক্ষকদের নিয়ম বর্হিভুত কর্ম কান্ড সংশ্লিষ্টরা আমলে নেয়ার পূর্বেই যুক্তির অজুহাত তৈরী করে নেন তারা। জেলা শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম জানান, জেলায় ১শ ৬১ টি বেসরকারী মাধ্যমিক বিদ্যায়ল ও ৬৬ মাদ্রাসায় ৬ষ্ট শ্রেনি থেকে ১০ম শ্রেণিতে ১লাখ ৩৯ হাজার শিক্ষার্থী অধ্যায়ন করছে। ক্রমাগতই শিক্ষার্থীর সংখ্যা দিন দিন ভাড়ছে।

 

তিনি বলেন সাধারণ ছুটি বাদে বছরে অন্তত অতিরিক্ত আরও ২০ দিন ছুটি কাটানোর সুযোগ রয়েছে। কিন্তু এস এম সি কে মাসোয়ারা উৎকোচ দিয়ে শিক্ষকরা দিনের পর দিন, মাসের পর মাস বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন এর কোনো রেকর্ড নেই। কারণ হাজিরা খাতায় তারা এস এম সি সভাপতির স্বাক্ষর করিয়ে মাস শেষে বেতন ভাতা উত্তোলন করেন।

 

আইনগত ভাবে তাদের ধরার সুযোগ নেই। তিনি বলেন শিক্ষকরা জানায় ম্যানেজিং কমিটির মাধ্যমে তার বেতন পায়।তাই তার সরকারী নিয়ম কানুনের এতোটা ধার ধারেনা।ফলে শিক্ষক অনুপস্থিতির কারণে বিদ্যলয়গুলোতে সঠিক ভাবে পাঠদান হচ্ছেনা। ফলে শিক্ষার্থীরা দিন দিন মেধা শুন্য হচ্ছে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক অভিভবাক জাননা তিনি তার ছেলে ৮ম ও মেয়ে ১০ম শ্রেনিতে অধ্যয়ন করেছেন। ক্লাসে নিয়মিত পড়া লেখ হয়না। জে এস সি ও এস এস সি পাশ করতে শিক্ষকরা জানিয়ে দিচ্ছেন কোচিং পড়তে হবে।

 

শুধু গণিত এবং ইংরজির জন্য দিতে হবে জেএসসি ৩ হাজার আর এসএসসির জন্য ৫ হাজার টাকা। তানা হলে পরীক্ষায় পেল করলে এর জন্য দায়ী কেউ হবেনা।

 

উল্লেখ্য যে, শিক্ষার্থীর তুলনায় সে অনুযায়ী শিক্ষাঙ্গণ না থাকায় শ্রেণি কক্ষে গাদাগাদি করে বসে শিক্ষার্থীরা পাঠ নিচ্ছেন। পওাতটি বিদ্যারয়ে আসন সংখ্যার চেয়ে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। বসার সুযোগ না থাকায় বিলম্বে বিদ্যালয়ে আসতে অনিচ্ছুক অনেক শিক্ষার্থী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!