মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে ৮০শতাংশ নলকূপে অসহনীয় মাত্রায় আর্সেনিক ॥ দু’টি উপজেলা ঝুঁকিপূর্ণ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

20140804125901মোঃ রহমত আলী ॥ হবিগঞ্জ জেলার অগভীর ৮০শতাংশ নলকূপের আর্সেনিক যুক্ত পানি পান করা হচ্ছে। এর মধ্যে নবীগঞ্জ ও বানিয়াচং উপজেলায় অসহনীয় মাত্রায় রয়েছে প্রতি লিটারে ০.০৫ ভাগের বেশি আর্সেনিক। জেলার ৭০ থেকে ৮০শতাংশ পরিবার অসহনীয় মাত্রা ০.০৫ভাগের উপরে আর্সেনিক যুক্ত পানি পান করেছেন। ফলে আর্সেনিকে আক্রান্তের ঝুঁকি দিন দিন বাড়ছে। জেলা গনস্বাস্থ্য অধিদপ্তর প্রকৌশলী ফিরোজ আলম চৌধুরী জানান জেলার নবীগঞ্জ ও বানিয়াচং উপজেলায় সবচেয়ে বেশি নলকূপগুলোতে অসহনীয় মাত্রায় আর্সেনিক পাওয়া গেছে। ওই দু’টি উপজেলা ঝুঁকি পূর্ণতায় রয়েছে। জেলায় ৩লাখ ৬২হাজর ১৫৫টি পরিবার নলকূপে পানি পান করেন। সরকারী ভাবে জেলায় ২২হাজার ৬শ ১১টি স্যালু এবং গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। ত্র“টি জনিত কারণে ১হাজার ৩শ ৬৭টি নলকূপ অকেজু অবস্থঅয় পরে আছে। চালুকৃত নলকূপের সংখ্যা ২২হাজার ২শ ৪৪টি। তিনি বলেন, ৭০ফুট থেকে ১৪০ফুট গভীরে স্থাপন করা নলকূপের পানিতে আর্সেনিকের অসহনীয় মাত্রা ০.০৫ভাগের উপরে রয়েছে। যা মানব দেহের জন্য ক্ষতিকর। ১৮০ থেকে ২৬৫ ফুট গভীরে স্থাপনকৃত স্যালু নলকূপের পানিতে আর্সেনিকের মাত্রা সহনীয়। কিন্তু শুকনো মওসুমে স্যালু-নলকূপের পানির লেয়ারের স্তর নিচে নেমে আসায় তখন নলকূপগুলি বন্ধহয়ে যায়।

 

এসময় স্যালু-নলকূপের আওতাধিন লোকজনও উপরের স্তরের স্থাপনকৃত নলকূপের ০.০৫মাত্রার বেশি আর্সেনিক যুক্ত পানি পান করেণ। ৫শ থেকে ৭১৫ ফুট নিচে স্থাপকৃত গভীর নলকূপের পানিতে কোন আর্সেনিক এখন পর্যন্ত ধরা পরেনি। জেলায় ৮০শতাংশ পরিবার অসহনীয় মাত্রায় আর্সেনিক যুক্ত পানি পান করছেন।

 

তিনি বলেন নলকূপের পানি গনস্বাস্থ্য বিভাগ অফিসে নিয়ে আসলে আমরা ফি মুক্ত আর্সেনি পরীক্ষা করে থাকি। এছাড়াও লোকজন জানালে আমাদের অফিস থেকে মেকানিক গিয়ে নলকূপের পানি পরীক্ষা করেণ। প্রতি লিটার পানিতে ০.০৫ভাগের উপরে আর্সেনিকের মাত্রা হলে লাল রং দিয়ে চিহ্নিত করা হয়। যদি সহনীয় মাত্রা আর্সেনিক থাকে সেটিতে সবুজ রং লাগানো হয়।

 

এতে ওই নলকূপের পানি পান করা যুগ্য হিসেবে চিহ্নিত হয়। তিনি বলেন তালিকানুযায়ী উপজেলাওয়ারী নলকূপ ও পরীক্ষীত নলকূপের সংখ্যা হলো সদর উপজেলায় ২হাজার ৯শ ৭৬টি নলকূপ, এর মধ্যে পরীক্ষা নিরীক্ষায় আর্সেনিকের মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ৩শ ৪২টি। মাধবপুরে ৩হাজার ৩শ ৬৯টি, আর্সেনিকের মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ২৩টি। চুনারুঘাটে নলকূপ ৩হাজার ৩শ ৫৩টি, আর্সেনিকের মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ৯১টি।

 

বাহুবল নলকূপ ২হাজার ২শ ৫৮টি, আর্সেনিকের অসহনীয় মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ৪০টি। নবীগঞ্জেনলকূপ রয়েছে ৩হাজার ৯শ ৮৮টি, আর্সেনিকের অসহনীয় মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ৩হাজার ৯শ ৫৮টি।

 

বানিয়াচঙ্গে নলকূপ ৩হাজার ৪শ ৪১টি, আর্সেনিকের অসহনীয় মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ১হাজার ৭শ ৪৮টি। আজমীরীগঞ্জে নলকূপ ১হাজার ৫শ ৩৩টি, আর্সেনিকের অসহনীয় মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ৩শ ৯৮টি।

 

ও লাখাই উপজেলায় নলকূপ রয়েছে ১হাজার ৭শ ৭২টি, আর্সেনিকের অসহনীয় মাত্রা ০.০৫ভাগের উপরে আছে ২শ ৯০টি। তবে তালিকার বাহিরে আরও অনেক নলকূপ রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!