রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৈয়দ মুজতবা আলী আমাদের হবিগঞ্জের গর্ব

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৫

received_1452494111713778 সৈয়দ মুজতবা আলী আমাদের হবিগঞ্জের গর্ব
এ কে এম নূরুজ্জামান তরফদার স্বপনঃ
আজ ১৩ সেপ্টেম্বর ২০১৫ কবি সৈয়দ মুজতবা আলীর ১১১ তম জন্মদিন। বাংলাদেশে প্রখ্যাত যে কয়েকজন রম্য সাহিত্যিক রয়েছেন তাদের মধ্যে সৈয়দ মুজতবা আলী অন্যতম ছিলেন। সাহিত্যি অঙ্গনের প্রতিটি স্থানে সৈয়দ মুজতবা আলী ছোঁয়া এখন অমলীন হয়ে আছে। তাঁর উল্লেখযোগ্য লেখার মধ্যে দেশ বিদেশ, চাচা কাহিনী, পঞ্চতন্ত্র,শবনম, ধুপছায়া,অবিশ্বাস্য,মুসাফির,ময়ুরকন্ঠীউল্লেখযোগ্য । তার কালজয়ী রচিতা হিসাবে আমাদের হবিগঞ্জ তথা সমগ্র দেশের মুখ উজ্বল করে গেছেন।

সৈয়দ মুজতবা আলী ১৯০৪ খ্রীষ্টাব্দের ১৩ সেপ্টেম্বর পিতার তৎকালীন কর্মস্থল আসামের করিমগঞ্জে জম্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার উত্তরপুর প্রামে। পিতা সৈয়দ সিকান্দর আলী ও মাতা বেগম আমাতুল মান্নান ।

সৈয়দ মুজতবা আলী ১৯২৬ সালে বিশ্বভারতীর প্রথম ব্যাচের এবং বাহির থেকে আসা প্রথম ছাত্র হিসাবে স্নাতক ডিগ্রী অর্জন করেন। তিনি শান্তি নিকেতন, কলকাতা বিশ্ববিশ্ববিদ্যালয়, মিশরের আল-আজাহার বিশ্ববিদ্যালয়, আলীগড় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন।

১৯২৭ খ্রি. তিনি আফগানিস্তানের শিক্ষা বিভাগের চাকুরী নেন এবং ১৯৩২ খ্রি. জার্মানীর বন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন। সৈয়দ মুজতবা আলী বারুদা কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয় ও বিশ্ব ভারতীতে অধ্যাপনা ছাড়াও বগুড়ার আযিযুল হক কলেজে অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তিনি ইন্ডিয়া কাউন্সিল ফর কালচারাল রিলেশনের সচিব ও আকাশবানীর স্টেশন ডিরেক্টর হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। তিনি ১৫টি ভাষা আয়ত্ব করেছিলেন। ভ্রমণ করেছেন বহু দেশ। । তিনি ১৯৭৪ খ্রি. ১৯ ফেব্রুয়ারী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন এবং বর্তমানে ঢাকা আজিমপুর কবরস্থানে শহীদ বরকত এর কবরের পাশে শুয়ে আছেন।

এখনও সকল সাহিত্য প্রেমীদের হৃদয়ের অনেক জায়গা দখলকরে আছেন। যতদিন সাহিত্যের প্রতি মানুষের ভালবাসা থাকবে ততদিন সৈয়দ মুজতবা আলীকে সবাই স্মরণ করবে। আজ উনার ১১১তম জন্ম বার্ষিকীতে মহান আল্লাহ রাব্বুল আলআমীনের নিকট প্রার্থনা করি যেন উনাকে আল্লাহ জান্নাতবাসী করে দেন আমীন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!