শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হিদায়াতের আধ্যাত্তিক মারকাজ ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫

৫৫৪৬মোযযাম্মিল হক মাছুমী : হযরত শাহজালাল ইয়েমেনি রাহমাতুল্লাহি আলাইহির স্মৃতিতে আবিষ্ট , ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে উম্মাতে মুহাম্মাদীয়ার সার্বিক খিদমাতে নিয়োজিত, হিদায়াতের আলোতে আলোকজ্জল এক দরবার শরীফের নাম ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফ ।

আসছে আগামী ১১ ও ১২ মার্চ,২০১৬ ইং , ফান্দাউক দরবার শরীফের বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল ।

ফান্দাউক দরবার শরীফের সংক্ষিপ্ত পরিচিত —

দরবার শরীফের বর্তমান পীর সাহেব –
উপমহাদেশে আধ্যাত্তিক সাধনার প্রানপুরুষখ্যাত ব্যক্তিত্ত ফান্দাউক দরবার শরীফের মরহুমে আউয়াল পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহসূফী আলহাজ্জ আব্দুস সাত্তার নাকশেবন্দী মোজাদ্দেদী ফান্দাউকী এবং মরহুমে ছানী পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহসূফী আলহাজ্জ নাছিরুল হক মাছুম আল কাদরী চিশতী নাকশেবান্দী মোজাদ্দেদী ফান্দাউকী রাহ এর সুযোগ্য উত্তরসূরী পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহসূফী আলহাজ্জ হযরত মাওলানা মুফতী সাইয়েদ ছালেহ আহমাদ মামুন সাহেব (দা-বা) ।

বংশ পরিচয় –
আওলাদে রাসূল, হযরত শাহজালাল ইয়ামেনী রাহমাতুল্লাহি আলাইহি এর অন্যতম সহযোগী সাইয়েদ নাছিরুদ্দীন সিপাহসালার রাহঃ থেকে সোনার বাংলায় বংশ বিস্তার । যার মাজার শরীফ সিলেট বিভাগের হবিগঞ্জ জেলাধীন চুনারঘাট থানার মুরারবন্দ গ্রামে অবস্থিত ।

ছিলছিলা –
ফুরফুরা শরীফের পীর সাহেব হযরত মাওলানা গোলাম ছালমানী ফুরফুরাভী রাহ এর ছিলছিলা ।

দরবার শরীফ কেন্দ্রিক প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানসমূহ –

ফান্দাউক দরবার শরীফের মরহুমে আউয়াল পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহসূফী আলহাজ্জ আব্দুস সাত্তার নাকশেবন্দী মোজাদ্দেদী ফান্দাউকী রাহ ১৯৫৯ সালে ফান্দাউক মাদীনাতুল উলুম আলিয়া মাদ্রাসা প্রতিষ্টা করেন ।

১৯৮৬ সালে হজরতওয়ালা ফান্দাউকী রাহ ফান্দাউক মাদীনাতুল উলুম হাফিজিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন ।

এছাড়া বর্তমান ফান্দাউক দরবার শরীফ থেকে প্রতিষ্ঠিত আত্তসুধ্যিমূলক অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলাম এবং বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্র মহল ইসলাম দ্বীন ইসলামের খিদমাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ।

বর্তমান কার্যক্রম –
সোনার বাংলার চতুর্দিকে খানকাহ,মাদরাসা ও বিভিন্ন দীনি প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত আছে । এছাড়া শিরক বিদআতমুক্ত সমাজ গঠন, আল্লাহভোলা লোকদেরকে আলোর পথের পথিক ও বিশ্বনবী মুহাম্মাদ মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর খাটি আশেক বানানো ও তরিকতের আসল রুপ যেমন শারীয়াত-তারীকাত-হাকীকাত-মারেফাত এর পূর্ণ বাস্তবায়ন প্রকাশের লক্ষ্যে ফান্দাউক দরবার শরীফ প্রতি বছর সারা বাংলা জুড়ে শত শত মাহফিলের আয়োজন করে থাকে । এছাড়া প্রতি বছর ফাল্গুন মাসের শেষ শুক্র ও শনিবার বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল এবং প্রতি বৃহস্পতিবার সহ বছরের বরকতময় দিনগুলোতে মীলাদ মাহফিলের আয়োজন করে থাকে ।

মরহুমে আউয়ালের সুপরিচিত খলিফাবৃন্দঃ

বাজুকা দরবারের মরহুম পীর শাহসুফী মাওঃ আব্দুল কাদির রাহঃ, হবিগঞ্জের জগৎপুর দরবারের মরহুম পীর সাহেব, শায়েস্তাঞ্জের উবাহাটা দরবারের মরহুম পীর সাহেব, সুবিদপুর, লাখাই এর মরহুম পীর সাহেব সহ আরো ২০ জন মোট ২৩ জন খলিফা ছিলেন।

দরবার শরীফ থেকে পরিচালিত সংগঠন –

বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলাম।
বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্র মহল ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!