শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ সেই ভয়াল প্রলয়ংকারী ঘূর্ণিঝড় সিডরের দিন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৫ নভেম্বর, ২০১৫

dtuidt এ কে এম নুরুজ্জামান তরফদার স্বপন:
আজ সেই ২০০৭ সালের ১৫ নভেম্বর বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় দিন। এই দিনে বরিশাল ও খুলনা বিভাগের উপকূলীয় অঞ্চলে আঘাত এনেছিল প্রলয়ংকারী ঘূর্ণিঝড় সিডর । ভয়াল সেই ঘূর্ণিঝড় সিডর বাংলাদেশের উপকূলীয় অঞ্চলকে তছনছ করে দিয়েছিল তাদের সবকিছু । কেড়ে নিয়েছিল হাজার হাজার মানুষের তাজা প্রাণ। সেই অঞ্চলে প্রায় প্রতিটি মানুষকে করেছিল সহায় সম্বলহীন নিঃস্ব । সিডরের আঘাতে উপকূলীয় অঞ্চলে বিদ্যুত, খাদ্য এবং আশ্রয়শূণ্য করে দিয়েছিল লক্ষাদিক মানুষকে ।

সেই দিন সিডরের আঘাতে প্রায় সাড়ে ২৪ লাখ গবাদি পশু মারা যায় । ১০ হাজার শিক্ষা প্রতিষ্ঠান সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয় । সব মিলিয়ে ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ৪৫ কোটি ডলার বা ৬ হাজার ৫০০ কোটি টাকা । ‘মানুষ মানুষে জন্য’ এই মন্ত্রে দিক্ষীত হয়ে ঝড় শেষ হওয়ার পড়েই বাংলাদেশ নৌ বাহিনীর ৫টি জাহাজ খাদ্য, ত্রাণ সামগ্রীসহ সর্বাধিক ঘূর্ণিঝড় কবলিত এলাকায় পৌঁছে । বিদেশী সহায়তার হাত বাড়িয়ে দেয় । ইউরোপীয় কমিশন তড়িতভাবে ১.৫ মিলিয়ণ ইউরো অর্থ্যাৎ প্রায় ২.৪ মিলিয়ণ ইউএস ডলার সমপরিমান ত্রাণ সামগ্রি বাংলাদেশের আক্রান্ত মানুষের কাছে পাঠায় । যুক্তরাষ্ট্রের ইউনাইটেড স্টেট নেভী প্রায় ৩৫০০ নৌ সেনা ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধার সহায়তার জন্য বাংলাদেশে আসে । অন্যান্য অনেক সংস্থাও সাহায্যের জন্য এগিয়ে এসেছিল । যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, সৌদি আরবসহ বিশ্বের অনেক দেশ সিডরে ক্ষতিগ্রস্থ মানুষের সাহায্যের জন্য অর্থ সাহায্য এবং লোকবল পাঠিয়েছিল ।বাংলাদেশের বিভিন্ন বিভিন্ন কোম্পানী সাহায্যের জন্য এগিয়ে এসেছিল ।

প্রতিবছর এই দিনটি এলে চোঁখের সামনে অসহায় নিস্ব সেই ক্ষতিগ্রস্থ মানুষের কথা মনেপড়ে। তখন সেই এলাকার মানুষ অনেক দুঃখ কষ্ঠ সহ্য করতে হয়েছিল। তাঁরা আবার তাদের নিজের মত করে বেড়ে উঠতে চেষ্ঠা করছে। এখন তারা তাদের সেই দিন কোনভাবে ভুলতে পারছে না। উপকূলের মানুষ চায় ১৫ নভেম্বর সরকারিভাবে সিডর দিবস পালিত হোক । প্রতিটি বছর উপকূলের মানুষ এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এই দিনটিকে সিডর দিবস হিসেবেই পালন করে থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!