শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শীতের আগমনী বার্তা ॥ আগাম লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০১৫

01 copy শাহ মোস্তফা কামাল শায়েস্তাগঞ্জ থেকে : হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানা ও পৌর শহরের বিভিন্ন এলাকায় সর্বত্রই গত কয়েক দিন ধরে একটু একটু করে শীত পড়েছে। শীতের আগমনে থানা ও পৌর শহর এলাকায় প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে শহরের বিভিন্ন এলাকায় লেপ-তোষক তৈরীতে ব্যস্ত হয়ে পড়েছেন কারিগররা। অন্য বছরের চেয়ে এবার একটু আগে থেকেই শীত নামতে শুরু করেছে। আগাম শীতে ধুনকর আর লেপ-তোষকের ব্যবসায়ীরা বেজায় খুশি।

শায়েস্তাগঞ্জ থানা ও পৌর শহরের বিভিন্ন হাট বাজার ও দোকান ব্যবসায়ীরা বিক্রির জন্য লেপ-তোষক মজুদ করে রেখেছেন।দিনের গরমের সাথেসাথেসন্ধার শুরুতে পড়ছেকুয়াশা ।হেমন্তের দিন গুলি শেষ হতে না হতেই শীতের বুড়ি এসে যেন জবর দখল করে নিচ্ছে শায়েস্তাগঞ্জের সহ আশপাশের প্রকৃতি। দিনে গরম ও রাতে হিমালয়ের কুয়াশায় শীতল হাওয়া আর ভোর রাতে ঘন কুয়াশার হাতছানিই বলে দিচ্ছে শীত প্রায় আসন্ন্ গত কয়েক দিন ধরে দিনের বেলা সূর্য্যের আলোর দেখা মিললে ওদিন দিন তাপ মাত্রা কমছে। যারা এত দিন হালকা পাতলা কাপড় গায়ে জড়িয়ে বের হতেন তারা এখন গায়ে শীতে ভারী কাপড় পড়ছেন।

সকালে ঘাসের ডগায় বৃক্ষরাজির পাতায় পাতায় জমে থাকা শিশির বিন্দু জানান দিচ্ছে শীতের আগামনী বার্তা। ভোর থেকে ঘন কোয়াশা বিকেলে হিমেল বাতাসে জেঁকে বসছে শীত । এদিকে শীতকে সামনে রেখে অনেকেই যারা পুরাতন শীত বস্ত্র তুলে রেখেছেন সেগুলো বের করছেন। কেউ কেউ আবার নতুন করে লেপ তোষক তৈরী করছেন।লেপ-তোষকের কারিগরদের ব্যস্ততাই মনে করিয়ে দিচ্ছে শীত যেন আর বেশী দুরে নয়। শায়েস্তাগঞ্জের পৌর শহর ও প্রত্যন্ত অঞ্চলের নি¤œ আয়ের মানুষের জন্য শীত যেন একটি অভিশাপ।

বিত্তবানদের যেখানে শীতের কাপড়েরর অভাব অভাব হয় না সেখানে নি¤œ শ্রেণীর অনেকের ভাগ্যে হয়তো একটি পড়নের কাপড় ও জুটে না। ফলে নি¤œ শ্রেণীর নারীরা সংসারের কাজের পাকে পুরোনো কাথাগুলো নতুন করে ছেঁড়া শাড়ি-লুঙ্গি দিয়ে জোড়াতালি লাগিয়ে ব্যবহারের উপযোগী করার কাজে ব্যস্ত সময় পার করছেন।

অপরদিকে বিত্তবানরা বিননিবিতান ও দামি কাপড়ের মার্কেট গুলোতে ছুটছেন। জানা গেছে, গত কয়েকদিন ধরে ঠান্ডা বাতাস ও ঘন ঘন কুয়াশা পড়ছে। দিনে সুর্য্যরে আলো থাকলেও সন্ধ্যার পর বৃষ্টির মতো কুয়াশায় চার দিকে ঢেকে যাচ্ছে। অক্টোবর মাসের শেষ সপ্তাহ থেকে শায়েস্তাগঞ্জে শীত নামতে শুরু করেছে।

আগাম শীতের কারনে বিক্রি বেড়ে যাওয়ায় বেজায় খুশি ধুনকর আর গরম কাপড় ব্যবসায়ীরা। আর রাতের গরম কাপড় ব্যবহার না করে ঘোমানো যায় না। অবস্থা সম্পন লোকজন নিজের পরিবারের সদস্যদের জন্য লেপ-তোষক সংগ্রহ করেছেন। লেপ-তোষাক তৈরীর অগ্রিম বায়না নিচ্ছেন কারিগররা।

টেইলার গুলোতে ও ভিড় করেছে। বিভিন্ন ধরনের শীত বস্ত্র তৈরীর পাশাপাশি কোট-প্যান্ট তৈরির চাহিদা ও বেড়ে গেছে। নি¤œ শ্রেণীর মানুষের কম্বল খোঁজাখুজি শুরু না হলে ও শীত মোকাবেলায় মধ্যবিত্ত ও সামর্থ্যবানেরা লেপ-তোষকের দোকানগুলোতে প্রতিনিয়ত ভিড় করেছেন।

গত কয়েকদিন বিভিন্ন স্থান এলাকায় সরজমিন ঘুরে দেখা গেছে, শায়েস্তাগঞ্জ দাউদনগর বাজার, বাল্লা রোড পুরান বাজার, সুতাংবাজার ও আলীগঞ্জ বাজার লেপ-তোষক তৈরিকারকদের (ধুনকর) ব্যস্ততা বেড়েছে। দিন রাত সমানে ব্যস্ত অর্ডার নেয়া আর তৈরিকৃত লেপ-তোষক সরবরাহ করা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!