সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শরীয়ত সম্মত ঈদ মূলত কতটি? তার প্রমান

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৫ ডিসেম্বর, ২০১৫

indexপ্রিয় মুসলিম ভাই ও বোনেরা
আচ্ছালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
আজ আমাদের সমাজে কিছু ভাই আছেন যারা নিজের সমতা মতকে প্রতিষ্ঠা করার জন্য কুরআন-হাদিসকে পুজি করে সরল মুসলমানকে ধোকা দিচ্ছেন। কেননা তারা আপনাদের মত কুরআন হাদিস বুঝেনা এই জন্য ।অতচ আল্লাহ পাক বলেন- “হে ঈমানদারগণ তোমরা আল্লাহকে ভয় কর আর সোজা কথা বল। কিন্তু আমরা আজ এর বিপরীতে অবস্থান করে নিজেদেরকে ধ্বংশের দিকে ঠেলে দিচ্ছি।
আজ আমি আপনাদের খেদমতে একটি বিষয়কে সুস্পষ্ট করতে চাই যে,

অনেকে বলে থাকেন যে, শরীয়তে ঈদ মাত্র ২টি-
১) ঈদুল ফিতর ও
২) ঈদুল আদ্বহা ।

মূলতঃ তাদের এ বক্তব্য শুধু অশুদ্ধই নয়, বরং কুফরিফ অন্তর্ভুক্ত । কারণ, শরীয়তে ঈদুল ফিতর ও ঈদুল আদ্বহা এ দু’টি ঈদ ছাড়াও আরো ঈদের অস্তিত্ব পাওয়া যায় ।

হাদিস শরীফে ইরশাদ হয়েছে ,

## হযরত ওবায়িদ বিন সাব্বাক রদ্বিয়াল্লাহু আনহু মুরসাল সূত্রে বর্ননা করেন, হাবীবুল্লাহ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক জুমুয়ার দিন বলেন, হে মুসলমান সম্প্রদায় ! এটি এমন একটি দিন যাকে মহান আল্লাহ পাক ঈদ স্বরূপ নির্ধারণ করেছেন | ( মিশকাত শরীফ, ইবনে মাজাহ , মুয়াত্তা ইমাম মালিক )

হাদীছ শরীফ-এ আরো ইরশাদ হয়েছে-

##“হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত আছে যে, তিনি একদা-
“আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পূর্ণ করে দিলাম” এ আয়াত শরীফখানা শেষ পর্যন্ত পাঠ করলেন । তখন উনার নিকট এক ইহুদী ছিল সে বলে উঠলো, “যদি এমন আয়াত শরীফ আমাদের ইহুদী সম্প্রদায়ের প্রতি নাযিল হতো, আমরা আয়াত শরীফ নাযিল দিনটিকে ঈদের দিন হিসেবে ঘোষণা করতাম ।” এটা শুনে হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বললেন, এ আয়াত শরীফ সেই দিন নাযিল হয়েছে যেদিন এক সাথে দু’ঈদ ছিল-
(১) জুমুয়ার দিন এবং
(২) আরাফার দিন ।” (তিরমিযী শরীফ)

উপরোক্ত হাদীছ শরীফ-এ জুমুয়ার দিন ও আরাফার দিন অর্থাৎ ৯ই যিলহজ্জের দিনকে ঈদের দিন হলা হয়েছে ।

অন্য হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন-
মু’মিন মুসলমানদের প্রতি মাসে চারটি অথাবা পাঁচটি ঈদ রয়েছে । অর্থাৎ পতিমাসে চারটি অথবা পাঁচটি সোমবার শরীফ হয়ে থাকে । তাকেও ঈদের দিন বলা হয়েছে । (কিফায়া শরহে হিদায়া ২য় খন্ড বাবু ছলাতিল ঈদাইন, হাশিয়ায়ে লখনবী আলাল হিদায়া)

অন্য হাদীছ শরীফ-এ উল্লেখ করা হয়েছে, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন-

রোযাদারের জন্য দুটি ঈদ বা খুশি । একটি হলো তার প্রতিদিনের ইফতারের সময় । আর অন্যটি হলো মহান আল্লাহ পাক উনার সাক্ষাতের সময় । (বুখারী , মুসলিম , মিশকাত)

উপরোক্ত হদীছ শরীফসমূহ দ্বারা জানা গেল যে, শুক্রবার দিন, সোমবার দিন এবং আরাফার দিন এবং প্রতি রোযাদারের রোযা রাখার দিনটি হচ্ছে মসলিম উম্মাহর জন্য ঈদ যেভাবে হাদীছ শরীফ-এর দ্বারা প্রমাণিত ঠিক সেভাবেই তৃতীয় ঈদ হিসেবে “জুমুয়ার দিন আর চতুর্থ ঈদ হিসেবে সোমবার শরীফ এবং পঞ্চম ঈদ হিসেবে আরাফার দিন হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত । সুতরাং ইসলামী শরীয়ত মুতাবিক ঈদুল ফিতর ও ঈদুল আদ্বহা ছাড়াও বছরে প্রায় ১৭৭/১৮০ টি ঈদ রয়েছে ।

আর তা হচ্ছে বছরে ৫২টি শুক্রবার + ৫২টি সোমবার শরীফ + রমাদ্বান শরীফ-এ ৩০টি + বাকী ১১ মাসের প্রতিমাসে ৩টি করে (১১*৩)=৩৩ টি + যিলহজ্জের ১ম ৯ দিন ৯টি + মুহাররাম মাসে ২টি + পহেলা রজব ১টি + ২৭ শে রজব ১টি + ১৫ই শা’বান ১টি অর্থাৎ (৫২+৫২+৩০+৩৩+৯+২+১+১) = ১৮০টি ঈদ রয়েছে । যা সবগুলোই হাদীস শরীফ দ্বারা প্রমাণিত ।”

অতএব, প্রমাণিত হলো যে, শরীয়তে দুই ঈদ ব্যতীত আরো বহু ঈদ রয়েছে । কাজেই, যারা বলে শরীয়তে দুই ঈদ ব্যতীত তৃতীয় ঈদের কোন অস্তিত্ব নেই তাদের কথা সম্পূর্ণই মিথ্যা ও কুরআন সুন্নাহর খিলাফ ও কুফরীমূলক বলে প্রমাণিত হলো। তাই ঈমান যদি শিরক আর কুফর মুক্ত না হয় তবে নিজেকে আর মুসলমান দাবী করাটা নিছক মূর্খতা ছারা আর কিছুই নয়।

সংকলনে- মুফতি মোহাম্মাদ মোযযাম্মিল হক মাছুমী, ফান্দাউক দরবার শরীফ।
০১৭১১-১৩৪৫৯২

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!