সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আগামী ১৩ জানুয়ারী থেকে শুরু হবে মুড়ারবন্দ দরবার শরীফের ৩দিন ব্যাপী ওরস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৩ জানুয়ারী, ২০১৫

6987সৈয়দ আখলাক উদ্দিন মনসুর শায়েস্তাগঞ্জ থেকে: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দ সিপাহসালার হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) পূর্ব পশ্চিম রওজা দরবার শরীফে ১৩, ১৪ ও ১৫ই জানুয়ারী ৩ দিন ব্যাপী ৬৯৪ তম বার্ষিক ওরস অনুষ্ঠিত হবে। এদিকে প্রতিবছরে ন্যায় এবারো জাকজমক ভাবে দরবার শরীফে ওরস হওয়ার পূর্বেই ৮ই জানুয়ারী থেকে শতাধিক কাফেলা ও শতাধিক বিভিন্ন দোকান পাট বসতে শুরু হবে। এদিকে দরবার শরীফে লাইটিং, সাজস৩⁄৪া ও গেইট নির্মাণ কাজে ব ̈ ̄Í থাকেন মুড়ারবন্দ দরবার শরীফের খাদেম এম মোজাম্মেল আহমেদ হামিদ। অপরদিকে দরবার শরীফে করা নজরদারীতে থাকবেন দরবার শরীফের কতর্.পক্ষ, র ̈াব, ডিবি পুলিশ ও স্তানীয় প্রশাসন।

এদিকে আশেকান ভক্তবৃন্দ মুড়ারবন্দ সিপাহসালাল (মদনী) হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন (রাঃ) পূর্ব পশ্চিম রওজা দরবার শরীফে ভ৩বৃন্দরা কোন কিছুদান করলে কাহারো কাছে না দিয়ে সরাসরি দরবার শরীফের মোতাওয়াল্লীর কাছে পৌছে দিবেন। আগামী ১৩ই জানুয়ারী সকালে দরগা কমিটি মোতাওয়াল্লী পীরজাদা সৈয়দ সফিক আহমদ চিশতী (সফি) প্রথমে মাজার শরীফে গিলাপ ছড়ানোর মধ ̈ দিয়ে ওরসের আনুষ্ঠানিকতা শুরু হবে। ১৫ই জানুয়ারী সকালে রওজা গোসল শেষে রাত ১টায় আখেরী মোনাজাত মধ ̈ দিয়ে ওরসের সমাপ্তি হবে। উল্লেখ ̈ যে, সিলেট পবিত্র চিরনিদধায় শায়িত রয়েছেন হযরত শাহ জালাল (রঃ) ইয়ামনী ও প্রধান সেনাপতি তরফ রাজ ̈ বিজয়ী মহান ইসলামী বীর পুরুষ সিপাহ সালার হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) মদীনা শরীফে জন্ম গ্রহণ করেন এবং তিনি বাগদাদ শরীফে বসবাস করতেন। প্রাচীন ইতিহাসের আলোকে তার জন্ম অনুমানিক ১২৫০ খিধষ্টাব্দে। বাগদাদ থেকে দিল্লীতে এসে সুলতান আলাউদ্দিন খিলজীর অধীনে ফৌজ বিভাগে যোগদান করেন।

দিল্লীর সমধাট তার কামালিয়াতের পরিচয় পেয়ে শাহী সৈন ̈ বাহিনীর নেত.ত্বে গ্রহণ μমে সিলেট অঞ্চলকে বিজয়ের উদ্দেশে ̈ রওয়ানা দেওয়ার জন ̈ অনুরোধ করেন। সিলেট বিজয়ী হযরত শাহ জালাল(রঃ) সাথে পথিমধে ̈ মোলাকাত হয় এবং মুসলমানদের উপর গৌড় গোবিন্দের অত্যাচারের সংবাদ ব ̈থিত হয়ে শাহী সৈন ̈দের স১ে⁄২ যোগদান করতে সম্মতি প্রকাশ করেন। আল্লাহর রহমতে ৭০৩ হিজরী ১৩০৩ খিধষ্টাব্দে সিলেট অঞ্চলকে বিজয় করেন। পরে অত্যাচারী রাজা আচক নারায়নকে সমুচিত উপযুক্ত শিক্ষা দিতে একদল মুজাহিদ বাহিনী সহ শাহী সৈন ̈দের নেতত্ব দান করেন বাংলা আসামের বিভিন্ন অঞ্চলে প্রাচীন তরফের রাজধানীর মূল পাঁচটি মুসলমান পরিবার বংশ মর্যাদায় অত ̈ন্ত গৌরবান্বিত, যাহা ল ̄‹রপুর হাবেলী, সুলতানশী হাবেলী, দাউদনগর(বড় হাবেলী, মধ ̈হাবেলী ও ছোট হাবেলী), নরপতি হাবেলী ও পৈল হাবেলী। পরবর্তী কালে বিশাল তরপ রাজ ̈ ভাগরাটায়ারা হয়ে পরগনা সৃষ্টি হয়। এর পরে মোগল সমধাট আমলে হবিগঞ্জ সদর উপজেলার ল ̄‹রপুর সাহেব বাড়ী তরফের রাজধানী দেওয়ানী ভার অর্পিত হয়।

এসময় তরফ হতে ১২টি পরগানা খারিজ হয়ে যায়। অতপর সিপাহ সালার হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) তরফ রাজে ̈র শাসনকর্তা নিযু৩ হয়ে রাজধানীর হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দ দরবার শরীফে স্থান হিসেবে সমগ্র দেশ বিদেশেই সুপরিচিত। আর এই মুড়ারবন্দের পবিত্র স্থানে চিরনিদধায় পূব-পশ্চিম শায়িত রয়েছেন প্রধান সেনাপতি তরফ রাজ ̈ বিজয়ী সিপাহ সালার (মদনী) হযরত শাহ্ সৈয়দ নাসির উদ্দিন (রঃ), হযরত সৈয়দ শাহ ইসরাইল ওরফে শাহ বন্দেগী(রঃ), হযরত সৈয়দ শাহ ইলিয়াছ ওরফে কুতুববুল আউলিয়া(রঃ), বন্দেগী শাহ সৈয়দ দাউদ(রঃ) গং ১২০ জন ওলি-আউলিয়াগণের চিলা ̄স্থাপন করেন। সিপাহ সালার হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) তিনির জীবনে কোন দিন ফজরের নামাজ কাযা হয়নি। তিনি গৌড় গোবিন্দের লৌহ ধনুতে ছিলা সংযোগ করেছিলেন তার মৃতু ̈র পর মুসলমানদের দাফনের নিয়ম অনুযায়ী উত্তর দক্ষিনে না দিয়ে পূর্ব পশ্চিমে দেয়ার জন ̈।

কিন্তু তৎকালীন স্তানীয় ওলামায়ে কেরামগণ তা না করে উত্তর দক্ষিণে মৃত দেহ দাফন করেন। কিন্তু দেখা গেল দাফনের পর কবর স্থান থেকে ৪০ কদম দূরে আসা মাত্রই সিপাহ সালা (মাদানী) হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) কথা মত মাজার বিকট এক শব্দের পর পূর্ব-পশ্চিমে হয়ে যায়। তাই সিপাহ সালা (মাদানী) হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) এর মাজার মুড়ারবন্দে পূব-পশ্চিমে হয়ে যায়। তাই সৈয়দ নাসির উদ্দিন(রঃ) সহ মুড়ারবন্দে অতিমনোরম প্রাকতিক সৌন্দর্যে ঘেরা ৫ শতাধিক জামগাছের সুশীতল ছায়ায় শায়িত আছেন। সিলেট-ঢাকা মহাসড়কের শায়ে ̄Íাগঞ্জ গোলচত্ত্বর নতুনবধীজ হতে চুনারুঘাট উপজেলার শধীকুঠা বাসষ্ট ̈ান্ড হতে পূর্বদিকে রয়েছে মুড়ারবন্দ সিপাহ সালা সৈয়দ নাসির উদ্দিন(রঃ) প্রথম গেইট। এর প্রায় ১ কিলোমিটার পূর্বে মুড়ারবন্দ মাজারে প্রবেশ করতে ৩ টি গেইট রয়েছে। প্রতি বছরে ১৩, ১৪ ও ১৫ই জানুয়ারী তিনদিন ব্যাপী পবিত্র বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়ে থাকে। উক্ত ৩ দিন পবিত্র ওরসে সাফলে ̈র লক্ষে ̈ সারাদেশের আশেকান ভক্ত বৃন্দদেরকে আমন্ত্রণ জানিয়েছেন মুড়ারবন্দ সিপাহ সালা (মদনী) হযরত সৈয়দ নাসির উদ্দিন(রঃ) পূর্ব-পশ্চিম রওজাসহ ১২০ জন আওয়ালীয়াগণের দরবার শরীফের প্রধান মোতাওয়াল্লী পীরজাদা গদ্দীনিশিন আলহাজ¦ সৈয়দ সফিক আহমেদ চিশতী (সফি)।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!