সোমবার, ২৭ মে ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আল্লাহু আকবর ধ্বনিতে মুখরিত তুরাগতীর

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৮ জানুয়ারী, ২০১৬

2015_12_15_12_40_32_n1dTVkE6jJQOPb0aHEc4J0aAPtoCVP_originalঢাকা : লাখো মুসল্লির পদভারে ও ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ নদীর পাড়।  শুক্রবার ভোরে ফজরের নামাজ শেষে ভারতের মাওলানা আব্দুর রহমানের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে মুসলমানদের বৃহৎ সম্মিলন বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকা। বয়ান বাংলায় তরজমা করে শোনান বাংলাদেশের মাওলানা মো. আব্দুল মতিন। আজ দুপুরে ইজতেমা ময়দানে জুমার নামাজে ইমামতি করবেন বাংলাদেশের ক্বারী মো. জুবায়ের।

দেশ-বিদেশের কয়েকলাখ মুসল্লি এ ইজতেমায় অংশ নিয়েছেন। তাবলিগ জামাতের আয়োজনে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব চলবে ১০ জানুয়ারি রোববার পর্যন্ত। সেদিন আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এ পর্বের সমাপ্তি ঘটবে। ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে জুম্মার নামাজে অংশ নিতে ইজতেমায় যোগদানকারী মুসল্লিদের বাইরেও হাজার হাজার মুসল্লি আগে থেকেই ইজতেমাস্থলে সমবেত হয়েছেন।

বিশ্ব ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজুর্গরা বয়ান পেশ করবেন। মূল বয়ান উর্দূতে হলেও বাংলা, ইংরেজী, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক অনুবাদ করা হচ্ছে। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা পৃথকভাবে বসেন এবং তাদের মধ্যে একজন করে মুরুব্বী মূল বয়ানকে তাৎক্ষণিক অনুবাদ করে শোনান।

প্রথম পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন দেশের ১৭টি জেলার মুসল্লিরা। জেলাগুলো হচ্ছে- ঢাকা জেলার একাংশ, নারায়ণগঞ্জ, শেরপুর, মাদারীপুর, সিরাজগঞ্জ, নাটোর, গাইবান্ধা, নীলফামারী, পঞ্চগড়, লক্ষ্মীপুর, সিলেট, নড়াইল, মাগুরা, চট্টগ্রাম, পটুয়াখালী, ভোলা ও ঝালকাঠি।

ইজতেমা কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫ জানুয়ারি অনুষ্ঠিতব্য ইজতেমার দ্বিতীয় পর্বে আরো ১৫ জেলার মুসল্লিরা অংশ নেবেন। বাকি ৩২ জেলার মুসল্লিরা আগামী বছরের ইজতেমায় অংশ নেবেন।

২০১১ সাল থেকে প্রতিবছর দুই পর্বে বিশ্ব ইজতেমার আয়োজন হয়ে আসছিল। এ বছর থেকে দুই বছরে চার পর্বে ইজতেমা অনুষ্ঠিত হবে যেখানে দেশের ৬৪ জেলার মুসল্লিরা স্বাচ্ছন্দে অংশগ্রহণ করেত পারবেন।

ইজতেমা পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে,  প্রতিবারের মতই ইজতেমায় আগত মুসল্লিদের জন্য স্থান নির্দিষ্ট করা হয়েছে। ১৭টি জেলার মুসল্লিরা এবার ২৭টি স্থানে (খিত্তায়) বিভক্ত হয়ে অবস্থান করবেন।

১ থেকে ৬ নম্বর খিত্তায় ঢাকা, ৭-এ শেরপুর, ৮ ও ১১-তে নারায়ণগঞ্জ, ৯-এ নীলফামারী, ১০-এ সিরাজগঞ্জ, ১২-তে নাটোর, ১৩-তে গাইবান্ধা, ১৪ ও ১৫-তে লক্ষীপুর, ১৬ ও ১৭-তে সিলেট, ১৮ ও ১৯-এ চট্টগ্রাম, ২০-তে নড়াইল, ২১-এ মাদারীপুর, ২২ ও ২৩-এ ভোলা, ২৪-এ মাগুড়া, ২৫-এ পটুয়াখালী, ২৬-এ ঝালকাঠি ও ২৭-এ পঞ্চগড় জেলা থেকে আসা মুসল্লিরা অবস্থান করবেন।

এদিকে, ইজতেমা উপলক্ষে ইজতেমা প্রাঙ্গণ ও আশেপাশের এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে। বিশেষ করে জঙ্গি হামলার আশঙ্কার কথা মাথায় রেখে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। শুধু তাই নয়, ইজতেমার শৃঙ্খলা ও স্বাচ্ছন্দ বজায় রাখতে নুতন করে পুনর্বিন্যাস করা হয়েছে যান চলাচলের রুটও।

গাজীপুর ট্রাফিক পুলিশের সিনিয়র এএসপি মো. শাখাওয়াৎ হোসেন জানান, দুই পর্বে দেড় হাজার ট্রাফিক পুলিশ সদস্য ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় দায়িত্ব পালন করবেন। এছাড়া সার্বিক নিরাপত্তার জন্য এবার বিভিন্ন স্থানে বসানো হয়েছে ৬০টি ক্লোজড সার্কিট ক্যামেরা।

পুলিশ কন্ট্রোল রুম থেকে জানা গেছে, ৯ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ১০ জানুয়ারি সন্ধ্যা ৬টা এবং ১৬ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ১৭ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত ধৌর ব্রিজ থেকে প্রগতি সরণি এবং টঙ্গী ব্রিজ থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত সড়কে যানবাহন বন্ধ থাকবে। তবে বিমানযাত্রী, ফায়ার সার্ভিসের গাড়ি ও অ্যাম্বুলেন্স এর আওতা মুক্ত থাকবে।

এছাড়া ঘোড়াশাল থেকে পূবাইল-কালীগঞ্জ হয়ে আসা যানবাহন টঙ্গী রেলওয়ে স্টেশনের আগে মরকুন পর্যন্ত চলাচল করতে পারবে। ঢাকা-সিলেট মহাসড়ক থেকে ঘোড়াশাল হয়ে ঢাকাগামী যানবাহন কাঁচপুর/যাত্রাবাড়ী সড়ক ব্যবহার করবে।

ইজতেমাগামী, উত্তরাবাসী, বিমানযাত্রী, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ছাড়া অন্য যানবাহন চালকদের মিরপুর-সাভার সড়ক ব্যবহার করতে এবং ঢাকা থেকে ইজতেমায় আগতদের তুরাগ নদীর উপর নির্মিত বেইলি ব্রিজ ও কামারপাড়া ব্রিজ ব্যবহার করতে পরামর্শ দিয়েছে পুলিশ।

এদিকে শুক্রবার বেলা ১১টার দিকে বিশ্ব ইজতেমার মাঠ সংলগ্ন মন্নুনগর এলাকায় স্থাপিত  র‌্যাবের কন্ট্রোল রুমের সামনে এক প্রেস বিফ্রিং করে র‌্যাব। সেখানে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান বলেন, ‘জঙ্গি হামলা শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্ব সাম্প্রতিক সময়ে জঙ্গি হামলা নিয়ে চিন্তা ভাবনা করছে। ফলে জঙ্গি হামলার আশঙ্কার বিষয়টি কেউ উড়িয়ে দিচ্ছে না। আমরাও প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে এখানে কাজ করছি। জঙ্গি হামলার আশংকা মাথায় রেখেই আমরা সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। আমাদের পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে ইজতেমায়।’

তিনি জানান, ইজতেমার ১৮টি প্রবেশপথে এবং বিদেশে মেহেমানখানায় সিসি টিভি আছে। ৩৮টি সিসি ক্যামরার মাধ্যমে পুরো ইজতেমা ময়দান পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, ‘বিশ্বে ইজতেমায় যারা এসেছেন, সকলে যদি আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করেন তাহলে যেকোনো নাশকতা প্রতিরোধ করতে সক্ষম হবো।’

তিনি জানান, র‌্যাব দুইটি ভাগে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করছে। সমস্ত এলাকা পর্যবেক্ষণ করার জন্য আমাদের নয়টি অবজারভেশন পোস্ট রয়েছে। পর্যক্ষেণ চৌকি থেকে ইজতেমার ভিতরে কোনো অপ্রতিকর ঘটনা আভাস পেলে তার প্রতিরোধ ব্যবস্থা করা হবে। রাতেও এই অবভারজারবেশন পোস্ট থেকে পর্যবেক্ষণের ব্যবস্থা থাকবে। তুরাগ নদীতে স্পীড বোটের মাধ্যমে নৌ টহল থাকবে। এছাড়া হেলিকপ্টারের মাধ্যমে টহলের ব্যবস্থা রয়েছে।

বিদেশীদের রন্ধনশালায় গ্যাস সংকট, রান্না বিঘ্নিত : বিশ্ব ইজতেমার ময়দানে বিদেশিদের তাঁবুতে রন্ধনালায় গ্যাস সংকট দেখা দিয়েছে। বিশ্বইজতেমার শুরুর দিন সকালেই গ্যাস সংকট দেখা দেয়ায় হাজার হাজার বিদেশি মুসল্লির রান্নার কাজ বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে ইজতেমা কর্তৃপক্ষ।

বিদেশী মুসল্লিদের তাঁবুতে রান্নার জামাতের জিম্মাদার মো. নুরুল ইসলাম জানান, গেল দুইদিন গ্যাসের তেমন সমস্যা না হলেও শুক্রবার ইজতেমার শুরুর দিন সকাল সোয়া ১১টার দিকে হঠাৎ গ্যাসের চাপ একবারেই কমে যায়। ফলে প্রায় ৪০ হাজার বিদেশি মুসল্লির খাবার আয়োজন করতে সমস্যা হয়।

তিতাস গ্যাসের টঙ্গী (জোনাল বিক্রয়) কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মো. নজরুল ইসলাম বলেন, ‘বিষয়টি জানতে পেরেছি। দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!