শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লস্করপুরে ‘ব্রকলি’ চাষ করে এলাকায় সারা জাগিয়েছেন রাজিব

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৬

৮৫৪মোঃ রহমত আলী ॥ অধিক পুষ্টিগুণে সমৃদ্ধ আর সুস্বাদু যুক্ত সদ্য উদ্ভাবিত ‘ব্রকলি’ নামে সবজি এখন আবাদ হচ্ছে।

 

এটি চাষ করে এলাকায় সারা ব্যাপক জাগিয়েছেন রাজিব। দৃষ্টিনন্দন সবজিটি দেখতে ফুলকপির ন্যায় সবুজ। কেউ বলে এটি সবুজ রঙের ফুলকপি। হবিগঞ্জ সদর উপজেলার কৃষিসম্প্রসারণ বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মাহবুবুল হক জানান, ব্রকলি সিলেট কৃষি বিশ্ব বিদ্যালয় থেকে উদ্ভাবিত হয়েছে।

 

সবজিটি দ্রুত কৃষক পর্যায়ে ব্যাপক বিস্তৃত হয়ার লক্ষ্যে আবাদ করতে প্রথমে প্রদর্শনি প্লট হিসেবে চাষ করা হয়েছে। হবিগঞ্জে এই প্রথম তার কর্মরত এলাকা লস্করপুর ইউনিয়নের মশাজান গ্রামের সৈয়দ আব্দুর কাদির ওরফে রাজিব এর কিছু জমিতে চলতি মওসুমে প্রদর্শনি প্লট হিসেবে ব্রকলি সবজি চাষ ব্যবস্থা করেণ তিনি। তিনি বলেন, ব্রকলি সবজি পুষ্টিগুণ সমৃদ্ধ আর সুস্বাদু যুক্ত, এটি চাষ করতে যেমন উৎপাদন খরচ কম তেমনি অধিক লাভ জনক। রাজিব জানান, চারা রোপনের প্রায় ৮০দিন পর থেকে ব্রকলি পরিপক্ক হচ্ছে। একটি বিরল প্রকৃতির সবজি হিসেবে এলাকায় ব্যপক সারা পড়েছে।

 

বাজারে নেয়ার আগেই ভোক্তারা জমি থেকে ৪০ টাকা কেজিতে সবজি কিনছেন। সে জানায়, সবজিটি অধিক স্বাদযুক্ত হয়ায় ভোজন রসিকরা অধিক আগ্রহে এটি ক্রয় করছেন। এলাকার চাহিদা পূরণে তিনি আগামী মওসুমে কয়েকগুণ জমিতে ব্রকলি আবাদ করার পরিকল্পনা নিয়েছেন।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!