শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

তেঁতুলে ভূত নেই ,আছে পুষ্টি আর ঔষধী গুণ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৬

২৩৫৪মোঃ রহমত আলী ॥ কথিত আছে ভূঁতের বাসা তেঁতুল গাছে। পুষ্টি আর ঔষধী গুনে পরিপূণতার্য় দেশীয় জাতের ভেষজ ফলের বৃক্ষটির বিরুদ্ধে রয়েছে নানা মুখি অভিযোগ। এমন অপবাদ নিয়ে তেঁতুল উদ্ভিদটি আজ গ্রাম বাংলার জনপদ থেকে হারিয়ে যেতে চলেছে।

 

ভূঁত কোথায় তাকে, দেখতে কেমন তার আকৃতি কি রূপ এর কোন সঠিক বর্ণনা হয়তো কোন ইতিহাসে রচিত নেই। তবুও ভূত নিয়ে নানা প্রশ্ন কেন ?

 

গ্রামীন জনগোষ্টির ধারণা অতিথে তেঁতুল গাছের আশ্রিত ভূতের কূনজরে শিশু, কিশোর এমনকি বৃদ্ধসহ অগনিত ব্যক্তির মৃত্যু হয়েছে। কেউ বলছেন তেঁতল গাছের উপর লোকজনকে ধরে নিয়ে তাদের ঘাড় ভেঙ্গে রক্ত খেয়ে নেয় ভূত। নানা অভিযোগ থাকলেও এর কোন পরিসংখ্যান নেই কোথায়ও । এমন অদ্ভুদ ধারণা কে লালন করে বাড়ির আশে পাশে থাকা তেঁতুল গাছ নিধন করা হচ্ছে নির্বিচারে। এতে হারিয়ে যাচ্ছে আমাদের আকর্ষনীয় দেশী ঔষধী গুনের ফলজ বৃক্ষ তেঁতুল।

 

উদ্ভিদ বিষেশজ্ঞদের মতে উল্লেখ্য যে, বীজ জাতিক বৈশিষ্টনুযায়ী জীব থেকে আসা দূষিত কার্বনড্রাই অক্সাইড উদ্ভিদ বাতাস থেকে গ্রহন করে আর প্রয়োজনীয় অক্সিজেন ত্যাগ করে। যা জীব শ্বাস কার্যের মাধ্যমে গ্রহন করে বেঁচে থাকে। কিন্তু সূর্যের আলোর বিপরীতে তেঁতুল বৃক্ষ অক্সিজেন ত্যাগ করতে অক্ষম। তখন তেঁতুল গাছের পরিবেশ অক্সিজেন শুন্য হয়ে পরলে জীবের সাময়ীক সমস্যা হতে পারে কিছুটা। জাতিক বৈশিষ্টের নীতির উল্টো কার্য সঞ্চালনায় তেঁতুলের ক্ষেত্রে এমন বদনাম হতে পারে।

 

প্রচুর পরিমান পুষ্টি শর্করা, ক্যালসিায়াম, ফসফরাস, লৌহ ও ম্যগনেসিয়াম যুক্ত এবং ঔষধি গুন বায়ু নাশক, হাত পা জালায় তেঁতুলের সরবতে বিষাক্ত দ্রব্য নষ্ট করে। তেঁতুল ফলের শাঁসের সরবতে প্যারালাইসিস অঙ্গের অনুভূতি ফিরিয়ে আনে এবং গাছের ছাল চুর্ণ ব্যবহারে দাঁতব্যথা, হাঁপানি ও চোখ জালা নিরাময় হয়।

 

এছাড়া জ্বালানী, ঘরবাড়ী ও আসবাবপত্র তৈরীতে এ বৃক্ষটি অদ্বিতীয়। বহু উপাকারী উদ্ভিদটিকে অহেতুক কলঙ্ক দিয়ে দিন দিন কেটে নিমূল করা হচ্ছে।

 

অযতেœ অবহেলায় প্রাচীন বাংলার গ্রামীন জনপদে যেখানে সেখানে গজিয়ে উঠতো তেঁতুল গাছ। এখন গ্রমীণ জনপদে মেয়েদের সখের ফল তেঁতুরের গাছ তেমন আর চোখে পরেনা।

 

হবিগঞ্জ সদর উপজেলা কৃষি কর্ম কর্তা বিমল চন্দ্র সোম জানান, ফলজ উদ্ভিদের মধ্যে তেঁতুল গাছ অন্যতম। পুষ্টি, ভেষজ দুটিই আছে এবং এটি একটি বৃহত আকৃতির বৃক্ষ। তেঁতল গাছের কান্ড দির্ঘ হয়,শাখা প্রশাখা বেশি থাকে ফলে বিভিন্ন প্রজাতির পাখি রাতে আশ্রয় নেয়ার জন্য উঁচু হিসেবে তেঁতুল গাছকে বেছে নেয়। নানান জাতের আশ্রিত পাখির বিভিন্ন রূপে ডাকা ডাকিতে এসব ভূতের ভাষা ভেবে লোকজন ভাবতেন এমনটিও হতে পারে।

 

তিনি বলেন তেঁতুল গাছে ভূতের বাসা এমনটি ভাবা কুসংস্কার বটে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!