সোমবার, ২৭ মে ২০২৪, ০৮:৫৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মাধবপুরে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ৫মাসে ৪শ নিরাপদ প্রসব!মা ও শিশু মৃত্যুর হার শূন্যের কোটায়

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৬

২৩৬৯আবুল হাসান ফায়েজ,মাধবপুর থেকে : হবিগঞ্জের মাধবপুর উপজেলার ১০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রসূতি সেবা নিশ্চিত করায় মা ও শিশু মৃত্যুর হার প্রায় শূন্যে কোটায় নামিয়ে আনা হয়েছে। গত ৫ মাসে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র গুলোতে ৪শ নিরাপদ প্রসব হয়েছে। এতে মা ও নবজাতক সুস্থ রয়েছে। নিরাপদ প্রসব মা ও শিশু মৃত্যুর প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও আর্থিক সহযোগিতা দিয়ে পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে চিকিৎসা সেবা নিশ্চিত করতে যুগান্তকারী উদ্যোগ নিয়েছে। জনপ্রতিনিধি শিক্ষক, ইমাম সহ বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজন নিয়ে অবহিতকরণ সভা করা হচ্ছে। উপজেলা চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান অবহিতকরণ সভায় উপস্থিত থেকে প্রতিটি গর্ভবতী মাকে প্রসূতি সেবা নিতে স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসতে উদ্বুদ্ধ করছেন। উপজেলার বহরা ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রটি প্রসূতি সেবায় মডেল হিসেবে দাঁড়িয়েছে।

 

গত ৫ মাসে এ কেন্দ্রে ৭০জন মা নিরাপদ প্রসব করেছে। প্রতিদিনই স্বাস্থ্য কেন্দ্র পরিবার গুলোতে প্রত্যন্ত গ্রাম থেকে গর্ভবতী মায়েরা পরামর্শ নিতে আসছে।

 

আগে প্রত্যন্ত অঞ্চলের গর্ভবতী মহিলাদের বাড়িতে অপ্রশিক্ষিত দাত্রী ও স্বজনদের হাতে সনাতন পদ্ধতিতে প্রসব হতো। এতে প্রসূতি অতিরিক্ত রক্ষক্ষরণ সহ নানা জটিলতা দেখা দিয়ে মা ও নবজাতকের মৃত্যুর ঘটনা অহরহ ঘটত। বর্তমানে মাধবপুর উপজেলার প্রতিটি ইউনিয়ন ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা-মনি এইচএস প্রকল্পে সহযোগিতায় গর্ভবতীদের ডেলিভারীর জন্য প্রশিক্ষিত দাত্রী ও লোকবল যন্ত্রপাতি থাকায় গর্ভবতী মাদের আত্মীয় স্বজনরা ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রে নিয়ে আসছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাশেদুল ইসলাম আকর্ষিক বিভিন্ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রে পরিদর্শনে যান। পঃ পঃ কর্মকর্তা আকিব উদ্দিন জানান, উপজেলা পরিষদ থেকে এ ব্যাপারে ব্যাপক সহযোগিতা প্রদান করা হচ্ছে।

পরিষদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের খাতের বরাদ্দ শতভাগ প্রদান করা হয়েছে।

 

ইনফেকশন, প্রিভেনশন রোধকল্পে প্রতিটি কেন্দ্রে আইপি সামগ্রী এবং প্রতিটি কেন্দ্রের জন্য প্রয়োজনীয় মালামাল যন্ত্রপাতি আসবাবপত্র প্রদানের প্রক্রিয়া চলছে।

 

বহরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কে উপজেলা পরিষদের সহযোগিতায় সেবার শতভাগ উপযোগী করা হয়েছে। বাঘাসুরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সংস্কার করা হয়েছে। প্রত্যেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমূহে প্লাসেন্টা ডাম পিক, ডেলিভারী টেবিল, রিকভারী টেবিল, সৌর বিদ্যুৎ সহ প্রয়োজনীয় আসবাবপত্র প্রদান করা হয়েছে। মাধবপুর উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা পর্যবেক্ষন করেছেন সেইভ দি চিলড্রেনের কান্ট্রিডিরেক্টর এলিজাবেধ পির্য়াস, সাবেক স্বাস্থ্য সচিব হুমায়ুন কবীর, মি: জবি জর্জ সিওপি এমসিএইচ আইপি, মিস কান্তা জামিল, মিস সিনো কুনিয়া, ডা: জসিম উদ্দিন ভূঁইয়া উপ-পরিচালক পরিবার পরিকল্পনা হবিগঞ্জ, ডাঃ দেবপ্রদ রায়, সিভিল সার্জন হবিগঞ্জ এর নেতৃত্বে একাধিক প্রতিনিধি দল পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। সংশ্লিষ্ট সূত্র মতে গত ১৫ আগষ্ট ২০১৫ খ্রিঃ থেকে ৩০ জানুয়ারী পর্যন্ত উপজেলার ১০টি কেন্দ্রে ৪শ জন নিরাপদ প্রসব হয়েছে।

 

বহরা ইউনিয়নের চেয়ারম্যান আলাউদ্দিন জানান, বহরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি এখন দেশের মধ্যে একটি মডেল হিসেবে দাঁিড়য়েছে। প্রতিদিনই বিভিন্ন গ্রামাঞ্চল থেকে গর্ভবতী মায়েরা চিকিৎসা ও প্রসব সেবা নিতে এখানে ভীড় করছে। মা-মনি উপজেলা সমন্বয়কারী জালাল উদ্দিন জানান, সরকারী জনবলের পাশাপাশি মা-মনির প্রশিক্ষিত ৩৫ জন লোক মা ও শিশু সেবায় কাজ করছেন। উপজেলা চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান বলেন, গ্রামাঞ্চলের মানুষের নিরাপদ প্রসব সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র গুলোতে ডেলিভারীর উপযোগী করে তোলায় ও প্রশিক্ষিত ধাত্রী, লোকবল থাকায় প্রসূতি মায়েরা এ কেন্দ্রগুলোতে আসতে শুরু করেছে।

 

ভবিষ্যতে শতভাগ গর্ভবতী মাকে প্রসব সেবার জন্য ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!