শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জের পানিউন্দার ভরগাঁও এলাকায় ১০নং গ্যাস কুপের ডিলিং কাজ শুরুর অপেক্ষায় রাস্তা ও সীমানা প্রাচীর নির্মাণে পুকুর চুরি’র অভিযোগ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৯ ফেব্রুয়ারী, ২০১৬

785এটিএম সালাম, নবীগঞ্জ(হবিগঞ্জ)থেকে : নবীগঞ্জ উপজেলার পানিউন্দা ইউনিয়নের ভরগাওঁ এলাকায় রশিদপুর গ্যাস ফিল্ডের আওতাধীন ১০ নং গ্যাস কুপের ডিলিং কাজ শুরু হতে যাচ্ছে।

 

এ জন্য প্রায় ৪ একর সরকারী ভুমি উপর সীমানা প্রাচীর নির্মাণ এবং কুপের সাথে যোগাযোগের জন্য ভরগাঁও থেকে গ্যাস কুপ পর্যন্ত রাস্তা নির্মাণ কাজ শুরু হয়েছে। উক্ত রাস্তা নির্মাণ ও কুপের সীমানা প্রাচীর নির্মাণ করতে যেয়ে অনেক পরিবারের বসত ভিটা ভেঙ্গে ফেলা হয়েছে। অনেকের দীর্ঘ দিনের ভোগ দখলের ভুমি ছাড়তে হয়েছে। স্থানীয় চেয়ারম্যানসহ ডিলিংকারী প্রতিষ্টানের পক্ষ থেকে তাদেরকে ক্ষতিগ্রস্থ বাবদ নগদ টাকা দেয়ার প্রতিশ্র“তি দেয়ায় দখলদার মালিকগণ তাদেও দখল ত্যাগ ও বসত ভিটা ভেঙ্গে ফেলে। এদিকে ভিটেবাড়ি ও মুল্যমান গাছ-গাছালি খুইয়েও তারা তাদের ন্যায্য টাকা না পেয়ে চরম হতাশায় ভোগছেন। এছাড়া রাস্তা ও কুপের সীমানা প্রাচীর নির্মাণ কাজে পুকুর চুরি মতো ঘটনা ঘটছে বলে স্থানীয় লোকজনের অভিযোগ করেছেন।

 

ব্যাপক অনিয়ম, দুর্নীতি ও নিন্ম মানের মালামাল দিয়ে চলছে এ সব নির্মাণ কাজ। আর ওই কাজের দায়িত্বে রয়েছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমানের প্রতিষ্টান সান রাইজ এন্টার প্রাইজ। উচুঁ নীচু রাস্তা ও নিন্ম মানের কাজ হওয়ায় এবং ক্ষতিগ্রস্থ ভুমির মালিকদের ন্যায্য টাকা আদায়ের দাবীতে স্থানীয় লোকজন ফুসে উটেছে। যে কোন সময় তারা আন্দোলনের ডাক দিতে পারেন। ফলে স্থানীয় সাব ঠিকাদারী প্রতিষ্টানের সাথে বড় ধরনের হাঙ্গামা বা সংঘর্ষের আশংকা করছেন এলাকাবাসী। এ ব্যাপারে সরজমিনে গিয়ে দেখা যায়, রাস্তার কাজে নিন্ম মানের ইট ব্যবহার করা হচ্ছে। পুরো রাস্তায় বালির সাথে লাল মাটি দিয়ে ঢেকে দেয়া হয়েছে।

 

রাস্তাটি সমতল না কওে উচুঁ নীচু থাকায় দুর্ঘটনার আশংকা রয়েছে। উক্ত রাস্তায় ৯টি বক্স কালর্ভাট নির্মাণ করার কথা থাকলেও ইতি মধ্যে ৫টি কালর্ভাট এর কাজ চলছে। বাকী কালর্ভাট করা হবে কি না তা অনিশ্চিত। সুত্রে জানাযায়, রশিদপুর গ্যাস ফিল্ডের অধীনে উপজেলার ভরগাঁও এলাকায় গ্যাসের সন্ধান ফেলে ১০ নং কুপ হিসেবে তা ডিলিংয়ের উদ্যোগ নেয়া হয়। কাজটি প্রথমে ভাগিয়ে আনেন গ্যাস ফোম কোম্পানী, তারা দায়িত্ব দেয় এরিয়াল কোম্পানীকে। এরিয়াল কোম্পানী বিক্রি কওে হারবাল কোম্পানীর কাছে। ওই কোম্পানীর কাছ থেকে ডিলিংয়ের কাজ করার জন্য নিয়ে আসেন ক্যান হারবাল কোম্পানী। তারা প্রায় দু’ মাস পর ডিলিংয়ের কাজ শুরু করবে বলে জানাগেছে। ইতিমধ্যে ক্যান কোম্পানী কুপের সীমানা প্রাচীর ও যোগাযোগ ব্যবস্থার জন্য রাস্তা নির্মাণের কাজ গুলো স্থানীয় ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমানের ঠিকাদারী প্রতিষ্টান সানরাইজ এন্টার প্রাইজকে কাজ করার জন্য অনুমতিপত্র প্রদান করেন। উক্ত প্রতিষ্টান ক্যানের অনুমতিপত্র পেয়ে এলাকায় সিন্ডিকেট গড়ে তোলে রাস্তার পার্শ্ববর্তী লোকদের লোভ লালসা দেখিয়ে ও তাদেও ভুমির অধীন মুল্য দেয়ার কথা বলে অনেকের বাড়িঘর ভেঙ্গে, গাছগাছালি কেটে রাস্তা বড় কওে নির্মাণ কাজ শুরু করে। এতে পাহাড় কেটে লক্ষ লক্ষ টাকা মাটিও বিক্রি করেছে ওই সিন্ডিকেট।

 

স্থানীয় ঠিকাদারী প্রতিষ্টান প্রভাবশালী হওয়ায় তাদের ইচ্ছা মাফিক কাজ করছে বলে অভিযোগে প্রকাশ। ফলে কাজ হচ্ছে নিন্ম মানের এবং সমতল না হয়ে রাস্তা হচ্ছে উচু নীচু। আড়াই কোটি টাকার এই প্রকল্পে পুকুর চুরির মতো অবস্থা লক্ষ্য করা গেছে। ভিটা ছাড়া অনেক পরিবার ভুমির ন্যায্য মুল্য না পেয়ে অন্যের বাড়িতে মানবেতর জীবন যাপন করে আসছেন। এ সব নিয়ে এলাকায় বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এলাকাবাসীর দাবী রাস্তা সমতল করে মান সম্মত রাস্তা নির্মাণ না করলে এবং ক্ষতিগ্রস্থ ভুমি মালিকদেও ন্যায্য টাকা না দিলে নির্মাণ কাজ বন্ধ কওে দেয়াসহ ব্যাপক কর্মসুচী গ্রহন করা হবে। এ ব্যাপারে কথা হয় ক্যান কোম্পানীর সুপার ভাইজার ফরিদ উদ্দিনের সাথে। তিনি জানান, ক্যান কোম্পানী কাজ করলে ঠিকই মান সম্মত হত। কিন্তু স্থানীয় লোকজন কোম্পানীর কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমানকে কাজ দেয়া হয়েছে। তিনি কিভাবে করবেন তার বিষয়।

 

নির্মাণ কাজ মান সম্মত না হলে লোকজন রাস্তা বন্ধ করে দিলেও আমাদের কিছু করার নেই। তবে যে কাজ হচ্ছে তা সিডিউল মোতাবেকই হচ্ছে বলে তার দাবী।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!