সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

স্বপ্নের বিদেশ : প্রতারনার ডিজিটাল কৌশল

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৯ জানুয়ারী, ২০১৫

রাজীব দেব রায় রাজু, মাধবপুর থেকে ॥ নাম কামাল (ছদ্দনাম)। পেশা রাজমিন্ত্রী। বাড়ি মাধবপুর। দেশে থেকে যে টাকা আয় করেন তা দিয়ে কোনো ভাবে চলছিল সংসার। মোটা অংকের টাকা কামাই করার জন্য প্রস্তুুতি নিল বিদেশ যাবার। কিন্তু আত্মীয় স্বজন বিদেশে কেউ থাকেন না বিদেশে। তাই এক দালালের কাছে গেল। দালাল তাকে বলল আমার কাছে ভাল ভিসা আছে ওমানের। আড়াই লাখ টাকা লাগবে। কাজ দোকানে মালামাল বিক্রি করা। বেতন ৪০ হাজার টাকা। সরল মনে কামাল দালালের কথা গুলো বিশ্বাস করে অনেক কষ্টে জমানো টাকা তুলে দিলেন দালালের হাতে। দিন তারিখ ঠিক হবার পর দালাল তাকে পাঠিয়ে দিল ওমানে। সেখানে দালালের নিয়োজিত লোক তাকে বিমান বন্দর থেকে নিয়ে গেল। এক দুই দিন নিয়ে ঘুরে বেড়াল। তারপর তাকে নিয়ে একটি মরু ভুমিতে রেখে আসল। কাজ উট ছড়ানো। কামাল জানতে চাইল তাকে তো দোকানের ভিসা দেবার কথা। উত্তরে দালালের লোক বললেন কয়েকদিনের মধ্যে দোকান ঠিক হয়ে যাবে তখন সেখানে নিয়ে যাবে। তার আগ পর্যন্ত এখানে কাজ করার জন্য। তাও সরল মনে বিশ্বাস করল কামাল। কিন্তু ১৫/২০ দিন পার হয়ে যাবার পরও কামাল দোকানের কোনো খবর পেল না। এক সময় কান্নাকাটি শুরু করে দিল। ফোন করল ওই দালালের নিয়োজিত লোককে। ওই লোক সেখানে গিয়ে বললেন আরো কিছুদিন সময় লাগবে। তা শুনে কামাল বুঝতে পারল তার সাথে প্রতারনা করা হয়েছে। কিন্তু কিছুই করার নেই। তখন কামাল দালালকে বলল আমাকে দেশে পাঠিয়ে দিন। আমি এখানে থাকলে মারা যাব। এই কথা শুনে দালাল বলল দেশে গেলে তুমি টাকা ফেরত পাবে না। আর তোমার বাড়িতে বলতে হবে তুমি এখানে ভাল আছ। সুখে আছ। কাজও ভাল। কিন্তু এখানের পরিবেশ তোমার ভাল লাগে না। এখানে থাকলে তুমি মারা যাবে। তাই তুমি দেশে চলে যাবে। তখন কামাল বাড়িতে ফোন দিয়ে দালালের শিখানো কথা বলল। দেশে থাকা আত্মীয় স্বজন কামালকে ভুল বুঝতে শুরু করল। আত্মীয় স্বজনদের কথা একটাই এত টাকা খরচ করে বিদেশে পাঠালাম আর এখন সে বলছে দেশে চলে আসবে। তখন দালাল ও কয়েকজন লোক কামালের বাড়িতে গিয়ে কামালকে ফোন করল। আর মোবাইলের স্পিকার বাড়িয়ে দিল। তখন দালাল কামালকে জিজ্ঞাসা করল তুমি চলে আসবে কেন? উত্তরে কামাল বলল এখানে আমার ভাল লাগে না। এখানে থাকলে আমি মারা যাব। তখন দালাল আবার কামাল কে প্রশ্ন করল কাজ ভাল না খারাপ? উত্তরে কামাল বলল কাজ খুব ভাল। কিন্তু আমার ভাল লাগে না। কামাল আর দালালের মোবাইলের কথোপকথন স্থানীয় কয়েকজন সর্দ্দার সহ তার আত্মীয় স্বজনরা শুনলেন। এক সময় কামাল দেশে আসল। কিন্তু ফেরত পেল না তার টাকা। কিন্তু কেউ জানে না কামাল কেন, কি যন্ত্রনায় দেশে চলে আসল। এই ভাবে কামালের মত হাজার হাজার যুবক স্বপ্নের বিদেশে যাবার কথা ভেবে ডিজিটাল ভাবে প্রতারনার শিকার হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে আরও একজন জানান, যে ভিসায় লোক পাটানো হয় এই ভিসা গুলো দালালের নিয়োজিত লোকজন মালিকের কাছ থেকে ফ্রি পেয়ে থাকে। আর ফ্রি ভিসাগুলো দালালরা মোটা অংকের টাকায় বিক্রি করছেন এই দেশের লোকজনদের কাছে।
নাম মরিয়ম (ছদ্দনাম)। বাড়ি মাধবপুর উপজেলায়। তাকে এক দালাল বলল বিদেশের ভাল ভিসা আছে। বাসার কাজ। বেতন ৫০ হাজার টাকা। ভিসার দাম ৩ লাখ টাকা। মরিয়ম কোনো চিন্তা না করে দালালের হাতে ৩ লাখ টাকা বুঝিয়ে দিল। এক সময় কাগজপত্র ঠিক করে মরিয়মকে পাঠিয়ে দেওয়া হল বিদেশে। বিদেশে গিয়ে এয়ারপোর্টে নামার পর সেখানকার এক লোক গাড়ি নিয়ে এসে মরিয়মকে বাসায় নিয়ে গেল। বাসায় ঠাই হল মরিয়মের কিন্তু এটা চাকরি না। ভয়ংকর এক জগতে ঠেলে দেওয়া হল মরিয়মকে। কয়েক বছর সেখানে থেকে মরিয়ম ছুটিতে দেশে আসল। আর গেল না স্বপ্নের বিদেশে। শুধু মরিয়ম না। এই রকম ভাবে শত শত মরিয়ম দালালের খপ্পরে পরে একদিকে নিঃস্ব হচ্ছে অন্যদিকে ভয়ংকর প্রতারনার শিকার হচ্ছে। কিন্তু লোক লজ্জার ভয়ে সব নিরবে হজম করতে হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!