সোমবার, ১৩ মে ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মুসলিম উম্মা’হর ঐক্যের ডাক দিয়েছে ফান্দাউক দরবার II ইছালে ছাওয়াব মাহফিলের সমাপনী অনুষ্টানে ফান্দাউক দরবার শরীফের পীর সাহেব

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৩ মার্চ, ২০১৬

745মোযযাম্মিল হক মাছুমী, ফান্দাউক দরবার শরীফ থেকে : বাংলাদেশের অন্যতম আধ্যাতিকতার প্রাণককেন্দ্র ব্রাহ্মণবাড়ীয়ার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ সালেহ আহমাদ মামুন বলেছেন, আমার পিতা পীরে কামেলে মোকাম্মেল মোজাদ্দেদে জামান রাসূল নামা আলহাজ্ব শাহ সূফী সৈয়দ নাছিরুল হক মাসুম (রহঃ) শুধু অলি ও সাধকই ছিলেন না তিনি আদর্শ শিক্ষক ও সামাজিক ভাবে একজন আদর্শ মানব ছিলেন।

তিনি জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলকে আল্লাহর ওয়াস্তে ভালবাসতেন। তিনি পীর সাহেবের আদর্শ বাস্তবায়ন ও তার দেখানো পথ অনুস্ব্রণের জন্য সকল মুরিদান ও ভক্ত বৃন্দের প্রতি অনুরূদ জানান। তিনি যে ভাবে কথা বার্তা চলাফেরা করতেন এবং আল্লাহ তার রাসূলের সন্তুুষ্টির উদ্দেশ্যে ইবাদত বন্দেগীতে মশগুল থাকতেন সেই ভাবে সকলকে আমল করার পরামর্শ দেন।

তিনি বলেন, তরিকত হচ্ছে রাস্তা, তরিকতের কাজ খুবই সূক্ষ। তরিকত হচ্ছে আল্লাহ ও তার রাসূল (সাঃ) কে পাওয়ার সহজ ও সঠিক পথ। যুগ যুগ ধরে হক্কানি পীর মাশায়েখ ও অলি আউলিয়াগণ পথহারা ও দিশেহারা মানুষকে গুমরাই পথ থেকে ফিরিয়ে আলোর পথের সন্ধান দিয়েছেন। সমাজে সৎ চরিত্রবান লোকের অভাবে আজ সর্বক্ষেত্রে অশান্তি ও বিশৃঙ্খলা বিরাজ করছে। তরিকত পন্থীদের নৈতিক চরিত্রের সংশোধনের মাধমে সৎ চরিত্রবান হতে হবে। আর এর একমাত্র পথ হচ্ছে কোরআন সুন্নাহ মোতাবেক জীবন গঠন এবং হক্কানী পীর আওলিয়াদের সাহচর্য ও সঙ্গ লাভের মাধমে।

47

আমাদের ঈমান আক্বিদা ঠিক করতে হলে নবীর প্রেম ভালবাসা অন্তরে পয়দা করতে হবে। তিনি বলেন, যে ব্যাক্তি ১ ঘন্টা আল্লাহর অলিদের সঙ্গে কাটান এবং মোরাকাবা মোশাহাদা সহ আল্লাহর ধ্যানে মগ্ন থাকেন আল্লাহর পাক্ তার আমল নামা ৬০ বছরের নফল এবাদতের ছওয়াব দান করেন। তিনি আল্লাহর ওয়াস্তে তরিকতের পীর মাশায়েখ ও মুরিদানের প্রতি তরিকতের ঈমামদের আদর্শ অনুস্বরণ করার আহবান জানান।তিনি বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে বলেন, ছাত্রের প্রতি শিক্ষকের কোন দরদ নেই্, ছাত্রের শিক্ষকের প্রতি কোন শ্রদ্বা ও ভক্তি নেই।

রুগির প্রতি ডাক্তারে কোন দরদ নেই। ছোটরা বড়দের সম্মান ও ইজ্জত দিতে জানে না, বড়রা ছোটদেরকে স্নেহ ও আদর করে না। সব মিলিয়ে বর্তমান সমাজের অবস্থা অত্যন্ত নাজুক। সুদ ঘুষ ও অনৈসলামিক কার্যকলাপের বিরুদ্বে সামাজিক আন্দোলন ঘরে তুলার জন্য জোরতাগিদ দেন তিনি। বিশ্ব নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর সর্বশ্রেষ্ট মুজেযা ছিল পবিত্র কোরআন। কোরআন পাকের নির্দেশবলীর মাধ্যমে জীবন পরিচালনা করতে পারলে সমাজে শান্তি ফিরে আসবে।

কোরআন হাদিসের অনুসারিও বিশ্বাসীরাই ভদ্র বিনয়ী ও ন্যায় বিচারক। ইসলামি আচার-আচরণের মৌলিক উৎস হলো পবিত্র কোরআন ও সুন্নাহ। এই কিতাব দু’টির শিক্ষা হলো নৈতিকতা, ভালবাসা, সমবেদনা, বিনয়, ত্যাগ, ধের্য্য ও শান্তি । যাবা এসব নৈতিক উপদেশ গুলো মেনে চলে স¦ভাবতই সে হয় সব থেকে ন¤্র, ভদ্র, বিনয়ী, চিন্তা, সাবধানীশীল, ন্যায়বিচারক ও বিশ্বাসী। তখন মানুষ থাকে আপন ভাবতে থাকে। সেই হলো প্রকৃত মুসলমান যে ভালবাসার শ্রদ্বা ও বেচেঁ থাকার আনন্দ নিজের চারদিকে ছড়িয়ে দিয়ে সবার সাথে মিলে মিশে চলে। বিশ্ব নবী হয়রত মোহাম্মদ (সাঃ) সমগ্র জাহানের জন্য আল্লাহর পাক রহমত স্বরূপ প্রেরণ করেছেন। আল্লাহকে ভয় করার মত ভয় করতে হবে। মুসলমানের সব কাজের শুরুতে বিসমিল্লাহ পড়তে হবে। মোনাফিকি কর্মকান্ড থেকে সকলকে বিরত থাকতে হবে। মোনাফিকের আলামত তিনটি, কথায় কথায় মিথ্যা বলা, ওয়াদা খেলাপ করা, আমানতের কিয়ানত করা। শয়তানের অনিষ্ট থেকে বাচার জন্য আল্লাহর নিকট সাহায্য ও পানা চাইতে হয়। নিশ্চয়ই শয়তান মানুয়ের প্রকাশ্য শত্রু। তিনি বলেন, এতিমের মাল আত্বসাৎ করা একটি জগন্য অপরাধ ও কবিরা গুনাহ । মোহব্বতের সহিত মা-বাবার চেহারা দিকে তাকালে একটি কবুল হজ্বের ছওয়াব লাভ হয়। সকল প্রকার হিংস্রা, বিদ্বেষ, গিবত, ছোগলকুরী, পরনিন্দা ও লোভ লালশা থেকে সকলকে বিরত থাকতে হবে।
145

আমল জিন্দগী গঠন করতে হবে। আমল মানুষকে শ্রেষ্টত্বের শিখরে পৌছিয়ে দেয়। বেশি বেশি করে দুরুদ সালাম মিলাদ ক্বিয়াম করতে হবে। তিনি আরও বলেন, আল্লাহ পবিত্রতা ও তওবা কারীকে পছন্দ করেন। হারাম বর্জন করতে হবে। সুদ ঘুষ থেকে বিরত থাকতে হবে। হালাল উপার্জন ভক্ষন করতে হবে। হালাল খাওয়া ছাড়া কোন ইবাদত বন্দেগী আল্লাহ নিকট কবুল হবে না। যাদের আক্বিদা ভাল না, তাদের আক্বিদা ভাল করতে হবে। তিনি ফান্দাউক দরবার শরীফ সম্পর্কে বলেন, এই দরবার সার্বজনীন সকলের জন্য উন্মুক্ত। এই দরবার হচ্ছে আধ্যাতিক রোগের হাসপাতাল। এই হাসপাতালে মানুষের আত্বার ও অন্তর রোগের চিকিৎসা দেওয়া হয়।

ইসলাম ছাড়া মানবতার মুক্তির কোন পথ নেই। শুধু মাত্র ইসলামই মানব জাতিকে মুক্তির গ্যারান্টি দিতে পারে। সারা বিশ্বের মুসলমানদের বিরুদ্বে ইহুদি নাছারারা গভীর ষড়যন্তে লিপ্ত । এদের ষড়যন্ত্র মুসলমানরা বর্ধাস্ত করবে না। তারা মুসলমানদের চির শত্রু শতকরা ৯০ভাগ মুসলমানের দেশ রাষ্ট্র ধর্ম ইসলাম থাকতে হবে। এর বিরুধিতা কারীদের সরকারকে কঠোর হস্তে দমন করতে সরকারে প্রতি পীর সাহেব ক্বিবলা আহবান জানান। তিনি গতকাল রবিবার সকালে ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে মোকাম্মেল আলহাজ্ব শাহ সূফী সৈয়দ আব্দুস সাত্তার নকশেবন্দেীর মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ) ও পীরে কামেলে মোকাম্মেল মোজাদ্দেদে জামান রাসূল নামা হযরত শাহ সূফী আলহাজ্ব সৈয়দ নাছিরুল হক মাছুম আল ক্বাদরী চিশতি নকশেবন্দী মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ) দ্বয়ের ২ দিন ব্যাপী বার্ষিক ইছালে ছওয়াব মাহফিলের সমাপনী ও আখেরী মোনাজাত অনুষ্টানে সভাপতির তালীম ও তারবিয়াত প্রদান কালে উপরোক্ত কথা গুলো বলেন।

দরবার শরীফের সহ গদ্দীনিশিন পীরজাদা আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী বলেন, অুামরা মুসলমান, আমাদেরকে মুসলমানিত্ব অর্জন করতে হবে। বিজাতীয় ছাল ছলন ও আচার-আচরণ থেকে মুসমানদেরকে বাচঁতে হবে। শুধু নামে মুসলমান হলেই চলবে না, ইসলমী নিয়ম-নীতি ও বিধি-বিধান মেনে সকলকে চলতে হবে। পাচঁ ওয়াক্ত নামায কায়েম করতে হবে। নামায ছাড়া কোন উপায় থাকবে নাই। নফল ইবাদত বন্দেগী কবুলে হতে হলে পাচঁ ওয়াক্ত নামায সঠিকভাবে আদায় করতে হবে। ইসলামে পাচঁটি রুকন হচ্ছে কলিমা, নামায,রোযা, হজ্ব, যাকাত,। নামায হচ্ছে জান্নাতের চাবি, চাবি ছাড়া জান্নাতে যাওয়া অসম্ভব।

ইচ্ছাকৃত ভাবে নামায ছেড়ে দিলে ঈমানই থাকবে না। তিনি বলেন, আত্বাকে পবিত্র করতে হলে কামেল পীরের মাধ্যমে তরিকতের কাজ করতে হবে। যে যে তরিকায় আছেন সেই তরিকার ইমাম সাহেবদের অনুস্বরণে সিলেবাস অনুযায়ী কাজ করতে হবে। যাচাই বাচাই করে পীর ধরতে হবে। রাসূল (সাঃ) নিজের জানের চেয়েও বেশি মহব্বত করতে হবে। হারাম সম্পদ দান খয়রাত করলে কোন কাজে আসবেনা । অবৈধ পথে উপার্জন কারীর দান আল্লাহর নিকট কবুল হবে না। আল্লাহর ভয় বিতি অন্তরে থাকতে হবে। আল্লাহর দয়া ছাড়া কেউ নাজাত পাবে না।

মা বাবার কেদমত করতে হবে। তিনি বলেন, আমার পিতা পীরে কামেল মোকাম্মেল মোজাদ্দেদে জামান আলহাজ্ব শাহ সূফী সৈয়দ নাছিরুল হক মাসুম (রঃ) বলতেন, দুরুদ শরীফ ও মিলাদ ক্বিয়াম করলে দয়াল নবী অত্যন্ত খুশি হন। আমাদেরকে রাসূরের অনুস্বরণ ও অনুকরণ করতে হবে। সকল অনৈসলামিক কার্যকলাপের বিরুদ্বে সকলকে সজাগ থাকতে হবে। মাহফিলে সার্বিক ব্যাবস্থাপনা ও পরিচালনায় দয়িত্বে নিয়োজিত ছিলেন, পীরজাদা আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী।, ২য় দিনের মাহফিল উদ্বোধন করেন পীরজাদা সৈয়দ বাহাউদ্দিন খোকন, কোরআন তেলাওয়াত করেন হাফেজ হুমায়ুন কবীর সুমন, হাফেজ ফয়েজ মোল্লা, হাফেজ মাওঃ সৈয়দ আশরাফ উদ্দিন শামীম, প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা মুফতি সৈয়দ মোহাম্মদ এমদাদ উল্লাহ আব্বাসী ওয়া সিদ্দিকী জৈনপুরী, উভয় দিন ওয়াজ করেন পীরজাদা আলহাজ্ব সৈয়দ মাওলানা আবু বকর সিদ্দিক, আলহাজ্ব মাওলানা তাজুল ইসলাম চাঁদপুরী, হাফেজ মাওলানা নেছার উদ্দিন ফেনী, মাওঃ হুসাইন আহম্মদ মাফুজ, বানিয়াপাড়া দরবার শরীফে পীর মাওঃ আবু বকর সিদ্দিক, ফুলতলী জামাতা মুমতাজুল মুহাদ্দেসিন মাওঃ আব্দুল মুনিম মনজর আলী, মাওঃ এহসানুল হক মুজাদ্দেদী, ঢাকা। মুফতি ড. আনোয়ার হুসাইন সাইফি, হাফেজ মাওলানা আব্দুল বাছির, মাওলানা মুফতি মোহাম্মাদ মোযযাম্মিল হক মাছুমী, মাওলানা জাবেদুর রহমান সিদ্দিকী, মাওলানা ক্বারী সৈয়দ জাকারিয়া আহমাদ, পীরজাদা শাহসূফী সৈয়দ বোরহান উদ্দিন রোম্মান সিরাজী, আ.ফ.ম মুফতি ড. আনোয়ার হোসাইন সাইফী, বিশিষ্ট সাহিত্যিক ও কলামিস্ট মাওলানা শাহ মাসুদ মৌকরা দরবার শরীফ, পীরজাদা মাওলানা দস্তগীর আহমাদ আশকোনা দরবার শরীফ ঢাকা।

বিভিন্ন দরবারের মধ্যে উপস্থিত ছিলেন কামাল্লা দরবারের প্রতিনিধি মাওঃ আবু বকর, দরবারে ফাতিহিয়া, দরবারে খাড়েরার প্রতিনিধিরাও । সভা শেষে পীর সাহেব ক্বিবলা দেশ, জাতি ও মুসলিম উম্মাহর মঙ্গল-কল্যাণ ও রহমত কামনা করে সর্ব শক্তিমান আল্লাহর নিকট মোনাজাত করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!