শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৌদিতে মোবাইল ফোন সেক্টর ছাড়তে হবে বিদেশিদের

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০১৬

mobile_shop_ovibashi_140039591সৌদিআরব প্রতিনিধি : ২০ হাজার সৌদি নাগরিকের কর্মসংস্থানের লক্ষে আগামী ৬ মাসের মধ্যে (২৩ সেপ্টেম্বর ২০১৬) সৌদি আরবের মোবাইল ফোন শিল্পকে শতভাগ সৌদিকরণের সিদ্ধান্ত নিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

বুধবার (২৩ মার্চ) সৌদি আরবের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, আগামী ২৩ সেপ্টেম্বরের পর মোবাইল ফোন শিল্পে (সেলস, রিপেয়ার ও এক্সেসরিজ) কোনো অভিবাসী শ্রমিক পাওয়া গেলে তাকে দুই বছরের জেল, এক মিলিয়ন রিয়াল জরিমানা ও সৌদি আরব থেকে স্থায়ী বহিষ্কার করা হবে।

সভায় দেশটির শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়, পল্লী ও সিটি করপোরেশন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ করপোরেশন, সামাজিক বীমাখাতের প্রতিনিধিরা অংশ নেন।

মোবাইল ফোন সেক্টরকে শভভাগ সৌদিকরণের পদক্ষেপের অংশ হিসেবে আগামী তিন মাসে ৫০ শতাংশ এবং ছয় মাসের মধ্যে শতভাগ সৌদিকরণ করা হবে। এর প্রধান লক্ষ্য ছোট, বড় ও মাঝারি কাভারআপ ব্যবসা কমিয়ে শিল্পটিতে সৌদি পুরুষ এবং নারীদের জন্য একটি স্থিতিশীল ও টেকসই কর্মসংস্থানের ব্যবস্থা করা।

এদিকে, টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ট্রেনিং করপোরেশন (TVTC) এবং রিপ্রেজেন্টেটিভ ফর দ্য হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ফান্ড (HRDF) অভিবাসীদের জায়গায় সৌদি গ্রাহক সেবা, রক্ষণাবেক্ষণ, তরুণ উদ্যোক্তা প্রতিস্থাপন করার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

টিভিটিসি জানায়, এর আগে ৩৩ হাজার সৌদি নাগরিক ওই প্রশিক্ষণ গ্রহণের জন্য আবেদন করেছেন।

অপরদিকে, প্রকল্পটি বাস্তবায়নের জন্য সৌদি বাণিজ্য মন্ত্রণালয় কভারআপ ব্যবসা চিহ্নিত করতে বিভিন্ন মোবাইল ফোন মার্কেট ও দোকানে পরিদর্শন শুরু করেছে।

বর্তমানে সম্ভাবনাময় এই শিল্পে দেশটিতে কয়েক লাখ বিদেশি কর্মরত রয়েছেন। সৌদি সরকারের এ সিদ্ধান্তের ফলে তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। এরইমধ্যে মোবাইল ফোন ও রিপেয়ার কোম্পানি থেকে বিদেশি শ্রমিকদের ছাঁটাই করা শুরু হয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!