শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সিপাহসালার নাসির উদ্দিন (রঃ) এর ৬৯৪তম ওরস শুরু

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৩ জানুয়ারী, ২০১৫

8967শায়েস্তাগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দ সিপাহসালার হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন (রঃ) এর পূর্ব পশ্চিম রওজা দরবার শরীফে ১৩, ১৪ ও ১৫ জানুয়ারী ৩ দিন ব্যাপী ৬৯৪তম বার্ষিক ওরস  শুরু হয়েছে।

এবারো জাঁকজমকভাবে দরবার শরীফে শতাধিক কাফেলা ও শতশত দোকান পাট বসেছে। ওরসে দেশ বিদেশ থেকে কয়েক লাখ লোকের আগমন ঘটবে। তাই কড়া নজরদারী রয়েছে দরবার শরীফের কর্তৃপক্ষ, র‌্যাব, ডিবি পুলিশ ও স্থানীয় প্রশাসনের।

মঙ্গলবার সকালে দরগা কমিটি মোতাওয়ালী পীরজাদা সৈয়দ সফিক আহমদ চিশতী প্রথমে মাজার শরীফে গিলাপ ছড়ানোর মধ্য দিয়ে ওরসের আনুষ্ঠানিকতা শুরু করেন। ১৫ জানুয়ারি সকালে রওজা গোসল শেষে রাত ১টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ওরসের সমাপ্তি ঘটবে।

প্রসঙ্গত, হযরত শাহ জালাল (রঃ) ইয়ামেনী ও তার প্রধান সেনাপতি তরফ রাজ্য বিজয়ী সিপাহ সালার হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) মদীনায়  জন্ম গ্রহণ করেন। তিনি বাগদাদে বসবাস করতেন। বাগদাদ থেকে দিল্লীতে এসে সুলতান আলাউদ্দিন খিলজীর অধীনে ফৌজ বিভাগে যোগদান করেন। দিল্লীর সম্রাট তার কামালিয়াতের পরিচয় পেয়ে শাহী সৈন্য বাহিনীর নেতৃত্ব গ্রহণ করে সিলেট অঞ্চল বিজয়ের উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার জন্য অনুরোধ করেন। সিলেট বিজয়ী হযরত শাহ জালাল (রঃ) এর সঙ্গে পথিমধ্যে সাক্ষাৎ হয় এবং মুসলমানদের উপর গৌড় গোবিন্দের অত্যাচারের সংবাদে ব্যথিত হয়ে দিল্লীর সম্রাটের অনুরোধে সাড়া দেন।

৭০৩ হিজরি ১৩০৩ খ্রিষ্টাব্দে তিনি সিলেট অঞ্চলকে বিজয় করেন। পরে অত্যাচারী রাজা আচক নারায়নকে সমুচিত উপযুক্ত শিক্ষা দিতে একদল মুজাহিদ বাহিনীসহ শাহী সৈন্যদের নেতৃত্ব দান করেন।

কথিত আছে, সিপাহ সালার হযরত শাহ সৈয়দ নাসির উদ্দিন(রঃ) এর জীবনে কোন দিন ফজরের নামাজ কাযা হয়নি। সৈয়দ নাসির উদ্দিন(রঃ) সহ ১২০ আউলিয়া মুড়ারবন্দে অতিমনোরম প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা ৫ শতাধিক জামগাছের সুশীতল ছায়ায় শায়িত আছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!