শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মাধবপুরে সংরক্ষিত বনাঞ্চল থেকে গাছপালা উজাড়

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ৬ এপ্রিল, ২০১৬

7369আবুল হাসান ফায়েজ,মাধবপুর(হবিগঞ্জ)ঃ হবিগঞ্জের মাধবপুরে বন বিভাগের সংরক্ষিত বনাঞ্চল থেকে গাছপালা পাচারের ফলে বনভূমি উজাড় হয়ে যাচ্ছে। সংরক্ষিত বন ভূমি থেকে মূল্যবান বনজ সম্পদ অবৈধপথে পাচারের ফলে পরিবেশের ভারসাম্যের পাশাপাশি বনভূমি বৃক্ষহীন হয়ে পড়েছে।

 

মাধবপুর উপজেলার রঘুনন্দন রেঞ্জের আওতায় শাহপুর রেঞ্জের শাহজীবাজার, শালটিলা, বনভূমির বিশাল অঞ্চল জুড়ে বিভিন্ন প্রজাতির প্রাকৃতিক ও সৃজিত বনায়ন রয়েছে। কিন্তু এসব বনভূমি থেকে এক শ্রেণীর অসাধু বন রক্ষীদের পরোক্ষ মদদে বন ভূমি থেকে মূল্যবান গাছপালা বনদস্যুরা গাছপালা কেটে বনভূমি উজাড় করে ফেলেছে। ভারত সীমান্তবর্তী ও বনভূমি এলাকার নিকটবর্তী স্থানে বনভূমির অনুমোদন ছাড়া অসংখ্য করাত কল গড়ে উঠায় বনের গাছপালা বনদস্যুরা সহজেই করাত কলে মজুদ করে রেখে দেশের বিভিন্ন স্থানে ট্রাক, ট্রাক্টর যোগে পাচার করছে।

 

 

 

বনভূমি এলাকায় পাহাড়ের ভিতর গাছ কেটে গাছের গোড়া উপড়ে ফেলতে রয়েছে বনরক্ষীদের নিজস্ব লোকবল। বনরক্ষীদের প্রচলিত প্রবাদ রয়েছে “মোথা থাকলে ব্যাথা আছে ” এই কারণে উর্ধŸতন কর্মকর্তাদের ফাঁকি দিতে স্থানীয় বন রক্ষীরা বনের ভিতর গাছ কাটা হলে এগুলো গোড়া সহ উপড়ে ফেলা হয়। এদিকে শালটিলা ও শাহজিবাজার বনভূমি থেকে মূল্যবান পুরাতন গাছ পালা কেটে নিয়ে যাচ্ছে বনদস্যুরা। বনজ সম্পদ রক্ষার জন্য বনরক্ষীরা থাকলেও তারা বনদস্যুদের সঙ্গে হাত মিলিয়ে গাছপালা পাচার করছে। শালটিলা বনভূমিতে বহু বছরের পুরাতন সেগুন সহ বিভিন্ন মূল্যবান বৃক্ষরাজি দিনে দিনে হ্রাস পেয়ে বনভূমি বৃক্ষহীন হয়ে পড়েছে।

 

 

 

এছাড়া বিভিন্ন অর্থবছরে এসব বনভূমিতে প্রাকৃতিক ও সামাজিক ভাবে বনায়ন করা হলেও প্রয়োজনীয় রক্ষনাবেক্ষন ও পরিচর্যার অভাবে বাগানগুলো ব্যর্থ হতে চলছে। বনবিভাগের অর্থায়নে নতুন বাগান বনায়নের জন্য প্রতি বছর নার্সারী থেকে বিভিন্ন প্রজাতির ঔষধী, ফলদ, ভেষজ চারা উৎপাদনের লক্ষ্যমাত্রা থাকলেও বনরক্ষীদের উদাসীনতার কারণে লক্ষ্যমাত্রা পূরন হচ্ছে না। বনবিভাগে সৃজিত বনায়নের আগাছা দমনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ থাকলেও বনায়নের আগাছা দমনে কোনো পদক্ষেপ নেই। রঘুনন্দন, শালটিলা, বনভিটে বিভিন্ন সময়ে মূল্যবান আগড় গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছ রোপন করা হলেও আগাছা দমন না করায় গাছ জঙ্গলে ভরে গেছে।

 

 

মাঝে মধ্যে বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের খুশি করতে বেছে বেছে কিছু এলাকায় ভাল বনায়ন করা হয়। কিন্তু বনের ভিতর বহু অঞ্চল রয়েছে। যেখানে বনভূমি বৃক্ষহীন হয়ে পড়েছে বা নতুন বাগান বনায়নের কথা থাকলেও  এগুলো রয়েছে মাত্র কাগজে কলমে।

 

সংরক্ষিত বনাঞ্চলে সাধারণ মানুষের প্রবেশাধিকার সংরক্ষিত থাকলেও প্রতিদিন বনের ভিতর দল বেধে শত শত মানুষ বনে প্রবেশ করে অবাধে বনের ছোট ছোট গাছ পালা কেটে বন ভূমি বিনষ্ট করছে। তাদের অত্যাচারে বন ভূমি এখন ক্ষত বিক্ষত। যারা অবাধে বনে প্রবেশ করছে তারা বনরক্ষীদের নির্দিষ্ট হারে উৎকোচ দিয়ে থাকে। এ কারণে সাধারণ মানুষ বনে ঢুকে নিভর্য়ে বনজ সম্পদ পাচার করে নিয়ে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!