মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জ চাষী বাজারে চাষীদের স্থান নেই ॥ জায়গা চাইলে গণধোলাই

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৪ এপ্রিল, ২০১৬

habiganj-১২মোঃ রহমত আলী ॥ হবিগঞ্জ চাষী বাজারে কোনো চাষীর স্থান নাই। জাযগা চাইলে চাষীকে গণধোলাই দেয়া হয়। রাজনৈতিক প্রভাবে পোরো বাজার দখল করে নিয়েছে মধ্য স্বত্ত ভোগীরা। বসার জায়গার বিষয় নিয়ে কথা বলতে চাইলে শারিরীক ভাবে লাঞ্ছিত করে বাজার থেকে বেড় করে দেয়া হয় চাষীকে । ভোক্তভুগি চাষীরা জানান, চাষীদের নামে বাজার অথচ বাজাওে বসে উৎপাদিত শাকসবজি বিক্রি করার কোনো স্থান নেই। তাই তারা জনৈক ব্যক্তির বাসায় আসা যাওয়ার রাস্তায় দাড়িয়ে তড়িঘড়ি ভাবে ফড়িয়াদের কাছে কম মূল্যে বিক্রি করতে হয়। ফলে চাষীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। অপরদিকে ভোক্তা চড়া মূল্য দিয়ে সবজি কিনতে হচ্ছে ফরিয়াদের কাছে থেকে। চাষীরা ন্যায্য মূল্যে তদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারছেন না । তাই চাষীরা যে যেভাবে পারেন তাদের মালামাল বিক্রি করে বাজার ত্যাগ করেণ।

শহরতলীর চাষী মোঃ রুহুল আমীন জানান, প্রতিদিন সকালে জমির উৎপাদিত বিভিন্ন শাকসবজি তিনি বিক্রি করার উদ্যেশে হবিগঞ্জ শহরের পরিত্যক্তা কোর্টস্টেশন চাষী বাজারে যান।

বাজারের কোন স্থানে বসে তার মালামাল বিক্রি করতে চাইলে কোথয়ও বসার স্থান পাওয়া যায় না।

সবটুকু স্থান মধ্যস্বত্ত ভোগিরা তাদের ডালা-দাড়ি পাতিয়ে দখল করে নিয়ে আছেন। তাকে কোনো জায়গা দেয়া হয় না।তিনি বলেন একটি বাসার যাতায়াতের রাস্তায় দাড়িয়ে তড়িঘড়ি ভাবে পড়িয়াদের কাছে কম মূল্যে বিক্রি করে বাজার থেকে বেড়িয়ে আসতে হয়।

তা না হলে ফড়িয়ারা তাদের চাপ সৃষ্টি করে।বাজারে চাষিরা তাদের পণ্য ন্যায্য মূল্যে বিক্রি করলে ফড়িয়ারা চড়া মূল্যে বিক্রি করতে পারে না ফলে বাদ্য হয়ে কম মূল্যে তাদের কাছে বিক্রি করতে হয় । অনুরোপ কথা জানান তেঘরিয়া গ্রামের আব্দুর রশিদ মিয়া।

উলোখ্য যে, ২০০৮ সালে যৌথ বাহিনী উদ্যোগে হবিগঞ্জের চাষীদের উৎপাদিত শাকসবজি-তরিতরকারী ন্যায্য মূল্যে বিক্রির জন্য স্থানীয় প্রশাসন, কৃষি বিভাগ ও কৃষকরে সমন্বয়ে রেলওয়ের পরিত্যক্তা কোর্ট স্টেশনের কিছু জায়গায় চাষী বাজার নামে একটি বাজার প্রতিষ্টা করা হয়। তখন চাষীদের অগ্রাধিকার দিয়ে বাজেরর কার্যক্রম শুরু হয়। গ্রামে গ্রামে প্রকৃত চাষীদের নিয়ে সমিতি গঠন করা হয়।

সমিতির সভাপতি সাধারণ সম্পাদকরা ছিল বাজার পরিচালনার কমিটি সদস্য। চাষী ও কৃষি বিভাগের কর্মকর্তাদের নিয়ে একটি পরিচলনা কমিট গঠন করা হয়। কিন্তু রাজনৈতিক ক্ষমতার আদলে বাজারের কার্যক্রম গতিধারা পরিবর্তন আসে। মধ্য স্বসত্ত ভোগিদের কে বিনিময়ে প্লট বানিয়ে দেয়া হয় বাজারের জায়গা।ফলে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন কতিপয় লোক। আর চাষীরা বিতাড়িত হতে চলছে বাজারে থেকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!